https://www.eshoaykori.com/wp-content/uploads/2021/01/afsdcds-204x300-1.gifআপনার হারিয়ে যাওয়া Best File ফিরিয়ে খুব সহজেই ফিরিয়ে আনুন 7

আমরা প্রায়ই কারণে-অকারণে, বুঝে-না বুঝে আমাদের প্রয়োজনীয় File ডিলিট করে থাকতে পারি, কিন্তু পরে যখন বুঝতে পারি যে, ফাইলটা অনেক দরকারি ছিল, তখন আর সেই ফাইলটা ফেরত পাওয়ার কোন পথ থাকেনা।

এসব কারণেই প্রধানত আমরা ফাইল রিকভারী সফট গুলো ব্যবহার করতে পারি। সাধারণত ফাইল রিকভারী সফটওয়্যার দিয়ে অনেক আগের ডিলিট হওয়া ফাইল গুলোও ফেরত পাওয়া সম্ভব। তবে সাধারনত যে স্থান থেকে ফাইল ডিলিট করা হয়েছে, সেই স্থানে যদি পরবর্তীতে অন্য কোন ফাইল write করা হয়ে যায়, তাহলে সাধারণত সেসব ফাইল ফেরত পাওয়া সম্ভব হয় না।

তাই সাধারণত কোন ফাইল ডিলিট করার পর যদি মনে হয় যে ফাইলটা দরকারি ছিল এবং ফেরত নিয়ে আসা দরকার, তাহলে ঐ স্থানে কোন প্রকার changes অর্থাৎ নতুন কোন ফাইল কাট, কপি, পেস্ট ইত্যাদি না করাই ভাল।আবার এসব Softwaare দিয়ে আপনার ফাইলগুলো এমনভাবে ডিলিট করা সম্ভব যে পরবর্তীতে আর কেউ কখনো সেই ফাইল পুনরুদ্ধার করতে পারবে না।

আসুন আমরা ফাইল রিকভারী সফটওয়্যার Recuva দিয়ে কিভাবে কাজ করতে হয় তা দেখে নিই, প্রথমেই


এখান থেকে নামিয়ে নিতে হবে ।এবার এটি ইন্শটল করুন । অন্যান্য সফ্টওয়ারের মতই এটি ইন্শটল হবে । এবার রিকুভা সফ্টওয়ারটি চালু করুন । আপনার ডেস্কটপে রিকুভার আইকন দেখতে পাবেন এটিতে ডাবল ক্লিক করলেই রিকুভা সফ্টওয়ারটি চালু হবে । প্রথমেই নিচের মত আসবে ।


এবার আপনি যে ধরনের ফাইল খুজতে চান তা সিলেক্ট করুন । আপনি যদি সবধরনের ফাইল খুজতে চান তাহলে other select করে দিন ।এবার Next এ ক্লিক করুন । এখন আপনি যে folder থেকে ফাইল ডিলিট করেছিলেন তা সিলেক্ট করে দিন । এর জন্য in a specific location এ ক্লিক করে browse করে আপনার folder টি সিলেক্ট করে দিন ।

Next এ ক্লিক করুন ।Enable Deep Scan এ টিক চিহ্ন দিয়ে start এ ক্লিক করুন । নিচের মত দেখাবে এবং folder টিটে ডিলিট হওয়া ফাইল খুজবে ।কিছুক্ষণ অপেক্ষা করুন । scan শেষ হলে নিচের মত recoverable file গুলু দেখাবে ।এবার আপনি সবগুলু ফাইল সিলেক্ট করে Recover এ ক্লিক করুন । রিকভার হওয়ার লোকেশন জানতে চাইবে Desktop select করে ok তে ক্লিক করুন । ব্যস আপনার ডিলিট হওয়া ফাইলগুলু পেয়ে গেলেন ।

এভাবেই আপনারা রিকুভা ব্যবহার করে, ডিলিট হওয়া পুনরুদ্ধার করতে পারেন। ডিলিট হওয়া ফাইল ফেরত আনার আরো কয়েকটির সফটওয়্যারের নাম হল:

PC INSPECTOR:
উল্লেখযোগ্য বৈশিষ্ট্য:

CF/SD/MMC/MS memory card এবং অন্যান্য ডাটা ক্যারিয়ার থেকে এটি ডাটা রিকোভার করতে পারে।
দুর্ঘটনাক্রমে যদি হার্ডডিস্কের কোন বুট সেক্টর অথবা FAT ডিলেট হয়ে যায় তাহলও এটি স্বয়ংক্রিয়ভাবেই পার্টিশান খুজে বের করতে পারে।
এছাড়াও আরো অনেক ফিচার।
UNDELETE PLUS:
উল্লেখযোগ্য বৈশিষ্ট্য

এটি শুধু NTFS এবং FAT32 ফাইল সিস্টেম সাপোর্ট করে।
এছাড়াও আরো অনেক ফিচার।
Pandora Recovery:
উল্লেখযোগ্য বৈশিষ্ট্য

এটি যেকোন ধরনের আরকাইভ ফাইল, লুকায়িত ফাইল, ইনক্রিপ্ট করা ফাইল এবং কপ্রেস্ড ফাইল রিকোভার করতে পারে।
অল্টারনেটিভ ডাটা স্ট্রীম বা ADS ফাইল রিকোভার করতে পারে।
এ সফটওয়ারটি এর রিকোভারীর সফলতার পরিমান শো করে।
‌এটি FAT16, FAT32, NTFS, NTFS5 এবং NTFS/EFS ইত্যাদি ফাইল সিস্টেম সাপোর্ট করে।
এটি Cnet থেকে ডাউনলোড করতে পারেন।

ADRC Data Recovery Software Tools:
উল্লেখযোগ্য বৈশিষ্ট্য

এটি যেকোন ধরনের হার্ড ড্রাইভ, ফ্লপি ড্রাইভ, জিপ ড্রাইভ, বেসিক বা ডাইনামিক ভলিউম, কম্প্রেস্ড বা ফ্রাগমেন্টেড ফাইল, কম্প্যাক্ট ফ্লাশ, স্মার্ট মিডিয়া, USB ড্রাইভ ইত্যাদি থেকে ডাটা রিকোভার করতে পারে।
এটি ফিজিক্যালি ড্যামেজ হওয়া ড্রাইভ থেকে ডাটা রিকভার করতে পারে।
ডিস্ক ক্লোন ব্যাকআপ করতে পারে।
ডিস্ক ইমেইজ ফাইল তৈরি করতে এবং এটি যেকোন ধরনের রিমোভেবল মিডিয়াতে লিখতে পারে।
এটি কোন ড্রাইভের বুট সেক্টর ইমপোর্ট এবং এক্সপোর্ট করেতে পারে।
NTFS এবং FAT ফাইল সিস্টেম সাপোর্ট করে।

আমরা প্রায়ই কারণে-অকারণে, বুঝে-না বুঝে আমাদের প্রয়োজনীয় File ডিলিট করে থাকতে পারি, কিন্তু পরে যখন বুঝতে পারি যে, ফাইলটা অনেক দরকারি ছিল, তখন আর সেই ফাইলটা ফেরত পাওয়ার কোন পথ থাকেনা।
আপনার হারিয়ে যাওয়া Best File ফিরিয়ে আনুন খুব সহজেই 7 1
আপনার হারিয়ে যাওয়া Best File ফিরিয়ে আনুন খুব সহজেই 7 2

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ