আগে কাজ শিখুন প্লিজ, তার পর কাজ করুন।

আপনি কাজ করবেন, ফ্রীল্যান্সিং করবেন কিন্তু কাজ পারেন না, তাহলে কি ভাবে হবে? কেউ আপনাকে কাজ দিবে? কেন দিবে আপনাকে? আপনি ক্লায়েন্টের যাগায় হলে যে কাজ পারে না তাকে কাজ দিতেন? না একটুও না।
fffffggg

কোনটা শুরু করবেন, তাই তো? আপনার যেটা ইচ্ছে সেখান থেকেই শুরু করতে পারেন। তার পর দেখবেন একটা বিষয়ের সাথে আরেকটা বিষয় কত সুন্দর ভাবে ইন্টারকানেক্টেড। আপনাকে অল্প অল্প প্রায় সব কিছুই শিখতে হবে। তাই বলে ঘাবড়িয়ে যাবেন না।

কেউ যদি আপনাকে এসে বলে “ভাই, আমি কাজ করতে চাই। কি ভাবে শুরু করব?” তার পর বলল “ভাই আমি তো কিছুই পারি না, কিন্তু আমি কাজ করতে চাই” তখন আপনার কেমন লাগবে? আপনি কি উনাকে বলবেন না যে আগে কাজ শিখুন। হ্যা, আমিও তাই বলছি, আগে কাজ শিখুন প্লিজ, তার পর কাজ করুন। অন্তত কি করবেন তা সম্পর্কে ধারনা নিন। ফ্রীল্যান্সিং অনেক সহজ আবার সবচেয়ে কঠিন। কারন কাজ না পারলে আপনাকে কেউ কাজ দিবে না। আবার কাজ পারলেও দিবে না। আপনি যে কাজ জানেন তার প্রমান কি? হ্যা তার জন্য আপনাকে ফ্রী কিছু কাজ করতে হবে। নিজের জন্যই করতে হবে।

আপনি যদি একাউন্টই খুলতে না পারেন বা একাউন্ট না খুলেই কাজ করব করব করেন তাহলে কিভাবে হবে? একাউন্টটা খুলে নিন। তার পর যেখানে মার্কেটপ্লেসে কাজ করবেন তা নিয়ে সময় ব্যয় করুন। একটা কিছু না বুঝলে বার বার চেষ্টা করুন। নিজে নিজেই পারবেন। কাউকে সহজ সহজ বিষয় গুলো জিজ্ঞেস না করার থেকে নিজে নিজে শিখে নেওয়া কি ভালো নয়?

আপনি যদি শুধু ব্যাসিক কম্পিউটিং পারেন। তার পর এসেই বলেন আপনি কাজ করবেন। আপনি হয়তো পারবেন। কিন্তু আপনি বেশিদূর যেতে পারবেন না। হতাশ হয়ে পড়বেন। অনেক কাজ করতে হবে আপনাকে, তার পরিবর্তে অনেক কম পারিশ্রমিক। তার চেয়ে কিছুদিন অপেক্ষা করুন। কিছু শিখে নিন। তার পরই কাজ শুরু করুন।

কোন একদিন দেখবেন আপনার কাজের অভাব নেই। নিজের কাজ গুলো আর ঠিক মত সামলাতে পারেন না। তখন চিন্তা করবেন একটা টীম খুললে কেমন হয়। তার পর কিছুদিন পর টীম ও খুলে পেলবেন। বেশিদিন লাগবে না এমন কিছু হতে। হয়তো ৬ মাস ও না। শর্ত হচ্ছে কাজ শিখতে হবে। কাজ করতে হবে, কাজ করার মাঝে মাঝেই আবার কাজ শিখতে হবে। আপনার সফলতা কামনা করি। আপনার সুদিনের অপেক্ষায়।

আপনার সুন্দর ক্যারিয়ারটা নষ্ট করবেন না পিটিসি এর পেছনে নষ্ট করে। আপনি হয়তো অনেক চেষ্টা করে কিছু ডলার পাবেন, তা এতই সামান্য যে একজন খুব সাধারন ফ্রীল্যান্সার, যে বলতে গেলে কিছুই পারে না সে শুনলেও হাসবে। হ্যা, সত্যি। আমাকে বিশ্বাস করুন। আজ হয়তো আপনার হাতে অনেক সময় আছে তাই ক্লিক করতে পারেন, কিন্তু চিন্তা করেন ক্লিক করেই কি আপনার সারাজীবন চলবে? না একটুও চালাতে পারবেন না। একটু কষ্ট হলেও কিছু শিখে ফ্রীল্যান্সিং শুরু করুন। ফ্রীল্যান্সিং আর পিটিসি এর মধ্যে পার্থক্য কি তা জানতে চেষ্টা করুন। কিছু না হোক আপনাকে ধোকা খেতে হবে না…

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ