অল্প টাকায় লাভজনক ব্যবসা সম্পর্কে জেনে নিন 2022

অল্প টাকায় লাভজনক ব্যবসা সম্পর্কে জেনে নিন Business at homeআজকের এই পোস্টে মূলত কিভাবে অল্প টাকায় অধিক লাভজনক ব্যবসা করা যায় সে সম্পর্কে বিস্তারিত লেখা হয়েছে। এবং ব্যবসা সম্পর্কে গুরুত্বপূর্ণ আইডিয়া গুলো তুলে ধরা হয়েছে।

আসলে বর্তমান সময়ে জীবীকা নির্বাহের জন্য ব্যবসা একটি অন্যতম ভালো মাধ্যম। সঠিকভাবে ও সঠিক উপায়ে ব্যবসা করে আজকাল অনেকেই উন্নতির শীর্ষে অবস্থান করছে। তাই চাকরির পিছনে না ছুটে নিজের দক্ষতা ও জ্ঞান কে কাজে লাগিয়ে, যে কেউ সৃষ্টিকর্তার দয়ায় সঠিক ব্যবসার মাধ্যমে জীবনে সফলতা ও উন্নতি লাভ করতে পারে। এক্ষেত্রে ব্যবসায় মূলধন বেশি বা কম সেটা তেমন গুরুত্ব বহন করে না, বরং ব্যবসার বিষয়, ব্যবসার চাহিদা, জোগান বা প্রয়োজনীয়তা, ব্যবসায়ির ব্যবসা সম্পর্কে সঠিক দক্ষতা, ব্যবসার পরিকল্পনা ও ব্যবসা পরিচালনাই গুরুত্বপূর্ণ বিষয়।

অল্প টাকায় লাভজনক ব্যবসা সম্পর্কে জেনে নিন Business at home
অল্প টাকায় লাভজনক ব্যবসা সম্পর্কে জেনে নিন Business at home

তাই লক্ষ্য করলে দেখা যায়, অনেক ধরনের ব্যবসা রয়েছে যেখানে অনেক মূলধন বিনিয়োগ করার পরেও তেমন লাভ হয় না। আবার অনেক ব্যবসা রয়েছে যেখানে অল্প মূলধন ও নিজের দক্ষতা বিনিয়োগ করে অধিক লাভ আসতে দেখা যায়। আর এক্ষেত্রে অল্প টাকায় অনেক লাভজনক ব্যবসা রয়েছে যেগুলো আত্মাকর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ।

এর মধ্যে কিছু কিছু ব্যবসা রয়েছে যা ঘরে বসেই করা সম্ভব বা বাড়িতে বসেই করা যায়। যেমন :

ক্ষুদ্র গার্মেন্টস ব্যবসা:

বর্তমানে গার্মেন্টস ব্যবসা যেমন বৃহৎ আকারে করা যায়, তেমনি ক্ষুদ্র আকারেও গার্মেন্টস business করা যায়। এই ধরনের ব্যবসার ক্ষেত্রে অনেকে প্রথম দিকে ১ লাখ টাকায় ব্যবসা শুরু করে। আবার মাত্র ১০ হাজার টাকায় ক্ষুদ্র আকারেও গার্মেন্টস ব্যবসা শুরু করা যায়। আবার ঘরে বসে অল্প টাকায় কাপড়ের ব্যবসাও করা যায়।

পাইকারি ব্যবসা:

বহুকাল আগে থেকেই পাইকারি ব্যবসার প্রচলন রয়েছে। অর্থাৎ পাইকারি দরে জিনিসপত্র কিনে খুচরা বাজারে বিক্রি করা বা মেইন জায়গা গুলো থেকে জিনিসপত্র পাইকারি দরে ক্রয় করে আবার স্হানীয় বাজারে সামান্য ব্যবসা রেখে পাইকারি বিক্রি করা।

কৃষি ব্যবসা

কৃষির চাহিদা সবসময়ই আছে তাই বাজারের চাহিদার কথা চিন্তা করে মাথায় কৃষি ব্যবসার আইডিয়া থাকলে বা ইচ্ছা থাকলে কৃষি ব্যবসায় নিয়োজিত হওয়া যেতে পারে। কৃষি ব্যবসা মূলত আধুনিক পদ্ধতিতে বৃহৎ আকারে করা যায় আবার অনেক ক্ষেত্রে ছোট আকারে মাত্র ২০০০ টাকায় ব্যবসা শুরু করা যায়।

মৎস্য ব্যবসা :

বর্তমানে মৎস্য ব্যবসা একটি লাভজনক ব্যবসা। অনেক তরুণ ই আজকাল মৎস্য ব্যবসায় জড়িত হচ্ছে। আধুনিক পদ্ধতিতে অল্প টাকায় স্বল্প পরিসরে বা বেশি টাকায় বৃহৎ পরিসরে মাছের চাষ করা যায়। চাকরির পাশাপাশিও এ ব্যবসা করা যায়।

পোল্ট্রি বা হাঁস মুরগির ব্যবসা :

অল্প টাকায় ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে পোল্ট্রি বা হাঁস মুরগির ব্যবসা অন্যতম। এ ব্যবসাকে ঘরোয়া ব্যবসা ও বলা যেতে পারে। নারী পুরুষ যেকেউ চাইলে এ ব্যবসা শুরু করতে পারে।

বেকারি:

বর্তমানে বেকারি ব্যবসাও লাভজনক ব্যবসার স্বীকৃতি পাচ্ছে। বেকারির ব্যবসা মূলত একটু বৃহৎ আকারেই করা হয়ে থাকে তবে ক্ষুদ্র আকারেও বেকারির ব্যবসা শুরু করা যায়। সেক্ষেত্রে পুঁজিও কম লাগে। তাই অল্প পুঁজিতে লাভজনক ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে বেকারির ব্যবসা অন্যতম।

সহজ এফিলিয়েটস ডট কম Sohojaffiliates.com

আর আপনি যদি একেবারে নতুন হন তাহলে আপনার জন্য ভাল হবে সহজ এফিলিয়েট। এখানে মাত্র ৫ টা ভিডিও টিউটোরিয়াল দেখেই কাজ করতে পারবেন। ৫০০ টাকা হলেই উইথড্র দিতে পারবেন। ১ থেকে ২ ঘন্টায় পেমেন্ট দিয়ে দেয়। সাইটের লিংক সহজ এফিলিয়েটস।

এছাড়াও আরো বিভিন্ন ধরনের ব্যবসায়িক আইডিয়া রয়েছে যেগুলোর মাধ্যমেও সততার সাথে সঠিকভাবে চেষ্টা করে সফল হওয়া সম্ভব। এই ধরনের আরো Post পড়তে এই এসো আয় করি এর Business Tips ক্যাটাগরিতে চোখ রাখুন। এবং আপনার প্রশ্ন ও মতামত জানাতে নিচে comment করুন।

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ