এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

ডোমেইন এবং হোস্টিং কি? এর বেসিক

ডোমেইন এবং হোস্টিং কী

1. ডোমেইন এবং হোস্টিং কী?
2. ডোমেইন কিভাবে রেজিস্ট্রেশন করতে হয়?
3. হোস্টিং কিভাবে কিনতে হয়?
4. ডোমেইন এবং হোস্টিং কিভাবে সেটাপ করতে হয়?

ডোমেইন কি ?

আপনার সাইটের জন্য ডোমেইন নাম হল একটি অদ্বিতীয় নাম। এই নামটাই আপনার সাইটের মুল ঠিকানা হবে। সাইটের মুল পাতাটি (হোম পেজ) সাধারনত ডোমেইন নামে অবস্থিত। যেমন it.abasaya কোম্পানীর ডোমেইন নেম www.it.abasaya.com আমাদের এ সাইটটির ডোমেইন নাম ।এই নামটি নিবন্ধন করে নিতে হবে, নিবন্ধন করার সাথে সাথেই ঐ সাইটের সকল তথ্য এবং আইপি এড্রেস DNS (Domain name System) Server এ সংরক্ষিত হয়ে যায়। শেষে যে শব্দটি থাকে যেমন .com, .net, .org ইত্যাদি এগুলো নিজের ইচ্ছামত ঠিক করতে পারেন-সাধারনত কমার্শিয়াল হলে .com, অর্গানাইজেশন হলে .org এভাবে নিয়ে থাকে।

ডোমেইন নাম নিবন্ধনের অনেক কোম্পানি আছে, প্রতিটি ডোমেইন নামের জন্য সাধারনত ১০ – ১৫ ডলার (৮০০ – ১৫০০ টাকা) দিতে হবে বছরে। যদি .com.bd এরুপ ডোমেইন নেন তাহলে BTCL এ এপ্লিকেশন করে রেজিস্ট্রেশন করতে পারবেন।

ডোমেইন নাম ঠিক করার সময় অবশ্যই এরুপ নাম নিবেন যেটা উচ্চারন সহজ, অর্থপূর্ন, অল্প শব্দে হয়। .com, .org, .net, .biz, .edu ইত্যাদি টপ লেভেল ডোমেইন। এছাড়া অনেক ফ্রি ডোমেইন আছে যেমন, .tk ।

হোস্টিং কি ?

আপনার ওয়েব সাইট তখনই সারা বিশ্ব থেকে দেখা যাবে যখন আপনি আপনার সাইট কোন ওয়েব সার্ভারে হোস্টিং করবেন(জায়গা করে নেবেন)। যেমন it.abasaya.com একটি হোস্টিং প্রোভাইডার কোম্পানি। আপনি এই সাইট টি তে বিশ্বের যে কোন জায়গা থেকে এক্সেস করতে পারবেন এবং হোস্টিং সেবা নিতে পারবেন।

যখন আপনি একটা ওয়েব সাইট তৈরী করবেন তখন কোন পাবলিক ওয়েব সার্ভারে আপনার সাইটটি কপি করে রাখতে হবে। আপনি চাইলে আপনার পিসিকে ওয়েব সার্ভার করতে পারেন তবে এজন্য বেশ প্রস্তুতি দরকার। সাধারনত যেটা করা হয় তা হচ্ছে বিভিন্ন কোম্পানি এসব প্রস্তুতি নিয়ে অর্থ্যাৎ ওয়েব সার্ভার ও অন্যান্য সেবা নিয়ে বসে আছে। আপনি তাদের কাছে গেলেই নির্দিষ্ট পরিমান টাকার বিনিময়ে এসব সার্ভিস দেবে। কিছু বৈশিষ্ট্যের ভিত্তিতে এসব কোম্পানির বিভিন্ন প্যাকেজ আছে আপনি আপনার সুবিধামত প্যাকেজটি বেছে নিবেন।পরবর্তী টিউটোরিয়ালগুলিতে এসব বৈশিষ্ট্যগুলির আলোচনা করা হবে যাতে একজন বুঝতে পারে কোন্ কোন্ সুবিধাসহ প্যাকেজটি তার দরকার নিজের সাইটটির জন্য।

আমরা ব্রাউজারে যখন একটা ওয়েবসাইটের ঠিকানা লিখি এবং ইন্টারনেট কানেকশন থাকে তখন ব্রাউজার সেই ঠিকানাটিকে প্রসেস করে একটা সার্ভারে পাঠিয়ে দেয়। সেই সার্ভার তখন রিকোয়েস্ট অনুযায়ী নির্দিষ্ট পেজটি ব্রাউজারে পাঠিয়ে দেয় এবং আমরা পেজটি দেখি। তো এই সার্ভারটি যদি কখনও বন্ধ থাকে এবং সেই সময় যদি কোন ইউজার রিকোয়েস্ট পাঠায় তাহলে ইউজার দেখবে সাইট টি কাজ করছেনা অর্থ্যাৎ সার্ভার ডাউন।এমন সার্ভার নিতে হয় যেটা ২৪ ঘন্টা প্রস্তুত থাকবে কেননা আপনার সাইটের কোটি কোটি ভিজিটর থাকতে পারে এবং আপনি জানেন না যে কে কখন আপনার সাইটে ঢুকবে (বা আপনার সাইটের জন্য রিকোয়েস্ট পাঠাবে)। একটা সার্ভার কতক্ষন প্রস্তুত আছে সেই সময়টা হচ্ছে সেই সার্ভারের আপটাইম ।

হোস্টিং কিভাবে কিনতে হয়?

ডোমেইন হোস্টিং সার্ভিস কোথা থেকে নিবেন সেটা ঠিক করবার আগে আপনাকে জানতে হবে বেশ কিছু তথ্য! আপনাকে বুঝতে হবে আপনার প্রাথমিক দরকার গুলিকে। আর সেই বিষয়ে সাহায্য করবার জন্যই এই লেখা।

যা জানতে হবেঃ

১. ডোমেইনের সাথে ডোমেইন কন্ট্রোল প্যানেল থাকে এবং এটা আপনার হাতেই থাকতে হবে।
২. হোস্টিং এর সাথে হোস্টিং কন্ট্রোল প্যানেল (সিপ্যানেল) থাকে এবং এটাও আপনার হাতেই থাকতে হবে।
৩. আপনার হোস্টিং প্রোভাইডার কি কনফিগারেশনের সার্ভার ব্যবহার করে।
৪. সার্ভার আপটাইম কত এবং ২৪ ঘন্টা সাপোর্ট আছে কি না।
৫. ম্যানিব্যাক গ্যারান্টি কতদিনের এবং তার শর্ত সমূহ।
৬. একটি সার্ভাসরে কতগুলি করে সাইট হোস্ট করা থাকে।

তবে ডোমেইন, হোস্টিং নেওয়ার আগে অবশ্যই যাচাই করে ভালো মানের হোস্টিং প্রোভাইডারের কাছ থেকে নেয়া উচিত।

যা দেখে প্রতারিত হবেন নাঃ

সাধারণ মানের সার্ভিস প্রোভাইডাররা তাদের হোস্টিং এর দাম অনেক কম রেখে থাকে, তার একটি কারণ হচ্ছে তারা এক সার্ভারেই প্রচুর সাইট হোস্ট করে, যা উচিত নয়। কিন্তু আমাদের সার্ভারের খুবই অল্প পরিমানে সাইট হোস্ট করবার কারণে আমাদের সার্ভার থাকে দ্রুত গতির এবং ঝামেলা মুক্ত। তাই আপাত দৃষ্টিতে আমাদের সার্ভিসের দাম বেশী মনে হলেও আপনিই জিতছেন শেষ পর্যন্ত।

আনলিমিটেড হোস্টিং বলে এক ধরনের হোস্টিং পাবেন। কখনো আনলিমিটেডের ফাদে পা দিবেন না। কারন সার্ভার এর হার্ড ডিস্ক কখনো আনলিমিটেড হয় না। যেমন আমাদের পিসির হার্ডডিস্ক ৫০০ জিবি ১ টেরাবাইট, সার্ভার এর হার্ড ডিস্ক ও এরকম। আনলিমিটেড শব্দ ব্যবহার করে চমকপ্রদ বিজ্ঞাপন দেয়াই এসব কোম্পানীর কাজ। এদের থেকে দূরে থাকুন।

Comments (No)

Leave a Reply