শিক্ষার্থীদের যে 5 টি Apps ব্যবহার করা উচিত 1

বর্তমানে শিক্ষার্থীদের অনলাইনে পড়াশোনা করার সুযোগ রয়েছে বিভিন্ন অ্যাপস ও ওয়েবসাইটের মাধ্যমে। তারা ঘরে বসে স্মার্টফোনের মাধ্যমে বিভিন্ন apps এর মাধ্যমে শিখতে বা জানতে পারে। আজকের এই আর্টিকেলে শিক্ষার্থীদের প্রয়োজনীয় এমন ৫ টি গুরুত্বপূর্ণ অ্যাপস নিয়ে কথা বলবো।

শিক্ষার্থীদের যে 5 টি Apps ব্যবহার করা উচিত 2

অনেক শিক্ষার্থী হয়তো জানে না স্মার্টফোন কেবল ইন্টারনেট, ফেসবুক, টুইটার, ইস্টগ্রাম, গেম ইত্যাদি ব্যবহার করা ছাড়াও বিভিন্ন অ্যাপসের মাধ্যমে শিক্ষা গ্রহন করা যায়। বর্তমানে প্রতিজন শিক্ষার্থীর হাতে একটি করে স্মার্টফোন বা এন্ড্রয়োড মোবাইল রয়েছে। তারা যদি তাদের মোবাইল গুলোকে শিক্ষার কাজে ব্যবহার করে তাহালে তারা দ্রুত সময়ে অনেক কিছু শিখতে পারবে।


শিক্ষার্থীদের যে ৫ টি অ্যাপস ব্যবহার করা উচিত
(১) Google Translate
আমরা অনেকেই ইংরেজি শব্দের অর্থ জানার জন্য মোবাইলে ডিকশনারী অ্যাপ (Dictionary app) ব্যবহার করি। আপনার মোবাইলে যদি ডিকশনারী না থাকে তাহালে গুগল প্লেস্টর থেকে ডাউনলোড করে নিন। তবে, ডিকশনারী অ্যাপে সীমিত সংখ্যক শব্দের অর্থ থাকে, যা আপনার প্রয়োজনীয় শব্দের মধ্যে নাও থাকতে পারে। এজন্য আপনি ডাউনলোড করুন গুগল ট্রান্সলেটর (Google Translate). কারণ এই অ্যাপে আপনি অনেক পার্থক্য দেখতে পাবেন। এই app এর সুবিধা হলো ইংরেজি পড়ার সময় যেকোনো শব্দের অর্থ সরাসরি বের করতে পারবেন। এর জন্য আপনার অ্যাপ ওপেন করা লাগবে না।


(২) Bangla To Bangla Dictionary
অনেক সময় আপনার কাছে বাংলা শব্দের অর্থ ইংরেজি শব্দের চেয়ে কঠিন হয়। কারণ বাংলাতে এমনও কিছু কিছু শব্দ রয়েছে যেটার অর্থ আমরা বুঝতে পারি না। এজন্য বাংলা থেকে বাংলা শব্দের মানে জানার জন্য আপনি ব্যবহার করুন Bangla To Bangla Dictionary app টি। google play store থেকে সহজে আপনি অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। এছাড়া গুগলে সার্চ করলে আপনি বাংলা অভিধানের কয়েকটি ওয়েবসাইট আপনি পেয়ে যাবেন।


অবশ্যই পড়ুন – কনটেন্ট রাইটিং টিপস – 2021
(৩) Hello English : Learn English
আমরা সবাই জানি ভাষা শিখার জন্য বইয়ের বিকল্প নেই। আপনি যতই বই পড়বেন ততোই শিখতে পারবেন। আর ইংরেজি শেখার জন্য Hello English : Learn English অ্যাপটি সেরা। হ্যালো ইংলিশ অ্যাপটিতে আপনি সহজে ইংলিশ শিখতে পারবেন এবং এখানে প্রতিযোগিতার ব্যবস্থা রয়েছে। কিছু সহজ শব্দের অর্থ আমাদের সকলের জানা প্রয়োজন কিন্ত ছোটবেলায় সেগুলো গুরুত্ব দেয়নি। এমন শব্দ গুলোর জন্য হ্যালো ইংলিশ অ্যাপটি সেরা।


(৪) YouTube
আমি আগেই বলেছি ইন্টারনেট থেকে জানা যায়না এমন কোনো কিছুই নেই, সব কিছু এখান থেকে জানা সম্ভব। আপনার প্রাইভেট খরচ বাচাঁনোর যথেষ্ট টিউটোরিয়াল বা ভিডিও রয়েছে ইউটিউবে। তাছড়া যেকোনো বিষয় বা অধ্যয়ন ভিত্তি অ্যালবাম তৈরি করে YouTube এ আপলোড করা হয়। যে ভিডিও গুলো আপনি প্রয়োজন মতো দেখে নিতে এবং ডাউনলোড করতে পারবেন।


(৫) Quora – Questions, Answers
আপনি কোনো বিষয়ে প্রশ্ন করতে চান বা কোনো বিষয়ে প্রশ্নের উত্তর পেতে চান তাহালে Quora অ্যাপটি আপনার জন্য সেরা। কারণ, এখানে আপনি যেকোনো সমস্য সমাধানের জন্য প্রশ্ন করতে পারবেন। আবার বিভিন্ন মানুষের প্রশ্নের উত্তর ও দিতে পারবেন। আমি মনে করি শিক্ষার্থীদের Quora app টি ব্যবহার করা উচিত। আমি নিজেও একজন শিক্ষার্থী, আমিও ব্যবহার করি।


এই আর্টিকেল থেকে জানলাম, শিক্ষার্থীদের যে ৫ টি অ্যাপস অবশ্যই ব্যবহার করা উচিত। ছাএ-ছাএীদের শিক্ষা গ্রহন করার জন্য উপরের অ্যাপস গুলো গুরুত্বপূর্ণ।

By ইনকাম নিউজ

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ