ডাটা এন্ট্রি জব করার ৫টি ওয়েবসাইট 1Information concept: Pixelated blue text Data Entry on Digital wall background with Binary Code

ডাটা এন্ট্রি বা কপি পেস্ট কাজটি বর্তমান সময়ে খুব সহজ একটি কাজ। এ কাজটি করতে খুব বেশি পরিশ্রম করতে হয় না। একটি কম্পিউটার আর ইন্টারনেট সংযোগ থাকলে, আর এ বিষয়ে সামান্য একটু ধারনা থাকলে খুব সহজেই কাজটি করা যায়।

বর্তমান যুগ ইন্টারনেটের যুগ। এই যুগে সব কিছুই কম্পিউটার ও অনলাইন ভিত্তিক হয়ে থাকে। এখন প্রায় সবাই বিভিন্ন তথ্য উপাত্ত ক্লাউডে সংরক্ষণ করতে চায়। হার্ড কপি রাখার চেয়ে সফ্ট কপিতে ডাটা সংরক্ষণ করে রাখতে চায়।

বর্তমানে ডাটা এন্ট্রি কাজের চাহিদা প্রচুর। ঘরে বসে যারা কাজ করতে চায়, তাদের জন্য এটি প্রয়োজনীয়।

ডাটা এন্ট্রি কি?

ডাটা এন্ট্রি হলো কম্পিউটারের সাহায্যে কোন ধরনের তথ্য এক জায়গা থেকে আরেক জায়গায় ইনপুট দেওয়া বা বিভিন্ন তথ্য স্থানান্তর করা। এই কাজের জন্য বেশি কিছু দরকার হয় না। শুধু কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ দরকার হয়। আর নিজের টাইপিং স্পিড বাড়ানো দরকার হয়। কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম।

ডাটা এন্ট্রি জব করার ৫টি ওয়েবসাইট 2

যে যত দ্রুত ও নির্ভুল টাইপ করতে পারবে তার জন্য তত ভালো হবে। ডাটা এন্ট্রির কাজ বিভিন্ন ধরনের হতে পারে। কোনটা ক্যাপচা লিখা হতে পারে, কোনটা অডিও ফাইল শুনে সেটা লিখা হতে পারে। কোনটা টাইপিং এর কাজ হতে পারে।

ডাটা এন্ট্রির কাজ করতে যেসব স্কিল থাকা জরুরি:

  • বেসিক কম্পিউটার স্কিল।
  • দ্রুত টাইপিং স্কিল।
  • Microsoft Office ব্যবহারে অভিজ্ঞতা।
  • ফাস্ট ইন্টারনেট কানেকশন।

ডাটা এন্ট্রিতে যে ধরণের কাজ করতে হয়:

  • টাইপিং জাতীয় কাজ।
  • ফরম পূরণ।
  • ডাটা এডিটিং ও ফরম্যাটিং।
  • ছবি থেকে লেখায় রূপান্তর।
  • অডিও থেকে লেখায় রূপান্তর।
  • ক্যাপচা পূরণ।
  • কপি-পেস্ট করা।
  • ডাটা ইনপুট দেয়া।

১. আপওয়ার্ক (Upwork)

আপওয়ার্ক হলো একটি বিশ্বস্ত ও সবচেয়ে জনপ্রিয় ডাটা এন্ট্রি ওয়েবসাইট। ফ্রিল্যান্সিং কাজ করার জন্য এটি খুবই উপযুক্ত। আপওয়ার্ক এ সব ধরনের কাজ খুঁজে পাওয়া যায়। ডাটা এন্ট্রি, কপি পেস্ট কাজ, ওয়েব ডিজাইন করা, লোগো ডিজাইন করা ইত্যাদি কাজ খুব সহজেই খুঁজে পাওয়া যায়। এখানে নিজের পছন্দ মত পারিশ্রমিক বাছাই করে পছন্দ অনুযায়ী কাজ নির্ধারণ করা যায়।

২. পিপল পার আওয়ার (PeoplePerHour)

পিপল পার আওয়ার একটি অনলাইন ভিত্তিক প্লাটফর্ম। এটি ইউকে ভিত্তিক একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান টি ফ্রিল্যান্সার দের ঘরে বসে কাজ করার পূর্ণ স্বাধীনতা প্রদান করে থাকে। ফ্রিল্যান্সার রা তাদের ইচ্ছামত যে কোন জায়গায় বসে তাদের কাজ করতে পারে।

এই প্রতিষ্ঠানটি আপওয়ার্ক এর বিকল্প হিসেবে কাজ করে। বর্তমানে আপওয়ার্কে কাজ করতে হলে কিছু পরিমাণ টাকা প্রদান করতে হয়। সে দিক থেকে পিপল পার আওয়ার সবার জন্য ফ্রি একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটে খুব সহজেই বিনামূল্যে নিজের আইডি তৈরি করা যায়।

৩. ফ্রিল্যান্সার (Freelancer)

ফ্রিল্যান্সার একটি বহুল পরিচিত ডাটা এন্ট্রি ওয়েবসাইট। বিশ্বের বিভিন্ন জায়গা থেকে এটি পরিচালিত হয়ে থাকে। এই প্রতিষ্ঠান টিও ফ্রিল্যান্সার দের যে কোন জায়গা থেকে কাজ করার সুবিধা দিয়ে থাকে। এটি ও আপওয়ার্ক এর বিকল্প হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। এখানে আবেদন করার জন্য ও কোন প্রকার অর্থ পরিশোধ করতে হয় না। এই প্লাটফর্মটি ও ফ্রি সবার জন্য।

৪. গুরু ডট কম (Guru.com)

বিশ্বের সেরা ১০ টি অনলাইন ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানের মধ্যে গুরু ডট কম একটি। একটি ফ্রিল্যান্সার দের জন্য খুব বড় একটি জায়গা তৈরি করেছে। এখানে খুব সহজেই ফ্রিল্যান্সাররা তাদের চাহিদা মত কাজ ও পারিশ্রমিক নির্ধারণ করে দিতে পারে।

এখানে খুব সহজেই নিজের পছন্দ অনুযায়ী কাজ খুঁজে পাওয়া যায়। প্রাথমিক ভাবে এখানে কাজ করতে কোন ফি প্রদান করতে হয় না। এটাও ফ্রিল্যান্সার ওয়েবসাইট এর মত ফ্রি একটি প্রতিষ্ঠান। তবে এর কিছু ভাগ আছে। কিছু কিছু ক্ষেত্রে এরা সুবিধা বেশি দিয়ে থাকে। যে যে ক্ষেত্রে ফ্রিল্যান্সার দের সুবিধা বেশি সে সে ক্ষেত্রে কাজ করতে কিছু ফি প্রদান করতে হয়।

. ফাইভার ডট কম ( Fiverr.com)

বর্তমানে ফাইভার ডট কম একটি খুব জনপ্রিয় ও সস্তা একটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। এখানে প্রচুর পরিমাণ ডাটা এন্ট্রি কাজ পাওয়া যায়। এটি খুব জনপ্রিয় হবার পিছনে কারণ হচ্ছে এর সস্তা মূল্য। ফাইভার একটি মাইক্রো জব সাইট হিসেবেও পরিচিত। যেখানে অসংখ্য গিগ তৈরি করা যায়। আর যেখান থেকে খুব সহজেই খুব ভালো উপার্জন করা যায়।

মাইক্রো জব সাইট হচ্ছে এমন একটি প্লাটফর্ম যেখানে ফ্রিল্যান্সাররা তাদের কাজ খুব সহজে খুঁজে পায় এবং কাজ করে দেয়ার বিনিময়ে তারা উপার্জন করতে পারে। এখানে পছন্দমত কাজ নিজের ইচ্ছা অনুযায়ী বাছাই করা যায়। আর ফাইভার ডট কম এ গিগ হলো নিজের প্রতিভা অন্যের সামনে তুলে ধরার একটি উপায়। এখানে নিজের কর্মক্ষমতা খুব সহজে চাকরিদাতা দের কাছে তুলে ধরা যায় এবং তাদের কাজে সাহায্য করে নিজের জন্য অর্থ আয় করা যায়।

আমাদের শেষ কথা :

অনলাইনে ডাটা এন্ট্রি কাজ করা বা খুব সহজ একটি কাজ হলেও, কাজ করার সময় কিছু জিনিস খেয়াল রাখতে হবে। যে প্রতিষ্ঠান টির হয়ে কাজ করা হবে, সে প্রতিষ্ঠানটি সত্যি কিনা, তা যাচাই করে নেওয়া উচিত। তার পূর্ণ ঠিকানা, ডোমেইন নেম, কাজের পরিধি, পরিচিতি এসব কিছু দেখে নিয়ে তারপর কাজ করা উচিত। নয়তো প্রতারিত হবার সম্ভাবনা থাকে।

By Humayra

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ