টুইটার মার্কেটিং কি? 1

টুইটার মার্কেটিংঃবর্তমানে ডিজিটাল মার্কেটিং এর অন্যতম একটি ধাপ হলো সোশ্যাল মিডিয়া বা এসএমএস মার্কেটিং। আর এই এসএমএস এর গুরুত্বপূর্ণ পার্ট হলোটুইটার মার্কেটিং (Twitter marketing)

টুইটার মার্কেটিং কি? 2

টুইটার কি (What is Twitter in Bangla)

টুইটার হলো একটি অনলাইন সোশ্যাল মিডিয়া। আপনি যেমনFacebook, Instagramএ যেভাবে পোষ্ট করে থাকেন ঠিক তেমনি টুইটারে পোষ্ট করতে পারবেন। ফেসবুকের পোষ্টকে বলা হয়স্ট্যাটাস (status)আর টুইটারে পোষ্ট করাকে বলা হয়টুইট (tweet).

কিন্ত আপনি টুইটারে ফেসবুকের মতো অনলিমিটেড শব্দ বা অক্ষরে লিখতে পারবেন না। তাছাড়া টুইট লেখার জন্য সদস্যারা সরাসরি টুইটার ওয়েবসাইটের ব্যবহার করতে পারে। এছাড়া টুইট লেখার জন্য মোবাইল বা এসএমএস এর মাধ্যমটি ব্যবহার করতে পারবে।

টুইটারের মাধ্যমে আপনি সহজে বিভিন্ন ধরনের লিংক শেয়ার করতে পারবেন। এই লিংক শেয়ার করার জন্য আপনাকে ২৩ অক্ষর বরাদ্দকৃত। মানে আপনার লিংকে যদি ২৩ অক্ষরের বেশি থাকে তাহালে সেটাকে ২৩ অক্ষর ধরে গনণা করা হয়। টুইটারে এই অক্ষরের লিমিটেশন থাকার জন্যTwitterকে বলা হয়মাইক্রোব্লগিং

আপনি যখন টুইট পোষ্ট করবেন তখন অবশ্যই # ট্যাগ ব্যবহার করবেন। এতে দ্রুত যেকোনো বিষয় ভাইরাল হয়ে যায়। প্রতিটা সোশ্যাল মিডিয়াতে# tagsএর বিশেষ গুরুত্ব রয়েছে।

#টুইটার মার্কেটিং কি?

সহজ ভাবে বলতে গেলে টুইটার ব্যবহারকারীর নিকট আপনার প্রডাক্ট বা সার্ভস পৌঁছায়ে দেওয়ার উপায় বা সিস্টেমকে বলা হয়টুইটার মার্কেটিং। এখানে আপনি Photo, video, texts এর মাধ্যমে প্রচার বা মার্কেটিং করতে পারবেন।

বর্তমানে টুইট মার্কেটিং এর জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কারন এখানে আপনি অনেক সহজে কাস্টমারের কাছে আপনার ব্যবসার পণ্য প্রচার করতে পাচ্ছেন। আপনি হয়তো দেখেছেন আমেরিকার নির্বচনের সময় টুইটার মার্কেটিং এর গুরুত্ব দেখেছিলেন। এটির মাধ্যমে দেশ বিদেশের বিভিন্ন জায়গাই তথ্য আদার প্রদার করা হয়েছিলো।

মনে রাখবেন, বর্তমানে জনপ্রিয় দুইটি মার্কেটিং হলো ফেসবুক মার্কেটিং এবং টুইটার মার্কেটিং শীর্ষে আছে। তবে, আপনি যদি চান রিয়েল কাস্টমারের কাছে আপনার সার্ভিস প্রচার করতে তাহালে Twitter marketing হলো সবচেয়ে ভালো মাধ্যম। কারণ সেলিব্রেটি, রাজনীতিবিদ, অভিনেতা, ব্যবসায়ী স্পোর্টম্যান সবাই টুইটার ব্যবহার করে। তারা কখন কি করবো, কোথায় যাবে সব কিছু টুইট করে জানিয়ে দেয়।

সহজ অর্থে টুইটার ব্যাবহারকারীদের মাঝে আপনার পন্য সম্পর্কে বিজ্ঞাপন পৌছে দেওয়ার প্রত্রিয়াকেই টুইটার মার্কেটিং বলে। টুইটারে আপনি ছবি,টেষ্কট ভিডিও,অডিও এর মাধ্যম্যে আপনার পন্যের বিজ্ঞাপন বা প্রচারনা করতে পারেন। তবে টেষ্কটের মাধ্যমে এখানে আপনি ১৪০ ক্যারেক্টার ব্যাবহার করতে পারবেন। টুইট করার জন্য আপনি মেিন ওয়েবসাইট ফোন বা ট্যাব যা ইচ্ছা ব্যাবহার করতে পারেন। এছাড়া চাইলে এসএমএসের মাধ্যমেও টুইট আপডেট করতে পারবেন।বর্তমান সময়ে এটি একটি জনপ্রিয় মাধ্যম যার মাধ্যমে আপনি আপনার টার্গেটেড অডিয়েন্সের কাছে আপনার পণ্যের প্রচারনা চালাতে পারেন। বর্তমানে আপনি লক্ষ করলে দেখবেন এখানে বেশিরভাগ সেলেব্রিটিরা আছে। সুতরাং মার্কেটিং করার জন্য টুইটার একটি গুরুত্বপূর্ন মাধ্যম।।

টুইটার মার্কেটিং এ গুরুত্বপূর্ন গাইডলাইন সমূহ:

১/প্রোফাইল কাষ্টমাইজেশন
২/টুলস এর সঠিক ব্যাবহার
৩/টুইটার সার্চ
৪/হ্যাশট্যাগ রিসার্চ
৫/ফলোয়ারস
৬/মজাদার টুইট তৈরি
৭/এ্যাডভারটাইজিং
৮/টুইটার লিষ্ট
৯/টুইটার ট্রেন্ডস

টুইটার ফলোয়ার্স কি?

ফেসবুকে যেমন একজন অপর জনের বন্ধু হয়। তেমনি টুইটারে একজন অপর জনকে ফলোয়ার করে রাখে। তবে, ফেসবুকে বন্ধু বানানোর জন্য আপনাকে রিকোয়েষ্ট এক্সপেট করতে হয়। কিন্ত টুইটারে তেমন কোনো কিছু করতে হয় না। আপনি নিজের ইচ্ছা স্বাধীন মতো যাকে খুশি ফলোয়ার করা রাখতে পারেন।

মনে রাখতে হবেটুইটার মার্কেটিংকরতে হলে আপনার একাউন্টে প্রচুর পরিমানে ফলোয়ার বাড়াতে হবে। যত ফলোয়ার বাড়াবেন ততো বেশি মানুষের কাছে আপনার ব্যবসার প্রডাক্ট বা সার্ভিস প্রচার বা মার্কেটিং করতে পারবেন।

আমাদের শেষ কথা :

তাহালে বন্ধুরা আজকের আর্টিকেল থেকে শিখলাম “টুইটার মার্কেটিং কি?” কিভাবেTwitter marketingকরতে হয়।

By Humayra

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ