চার্ট প্যাটার্নসচার্ট প্যাটার্নস

সুপ্রিয় পাঠকবৃন্দ চার্ট প্যাটার্নস নিয়ে অত্যান্ত গুরুত্বপূর্ণ আলোচনায় আপনাকে স্বাগত জানাই। পাশাপাশি স্বাগত জানাই বাংলাদেশের প্রথম ও সবচেয়ে বড় অনলাইন আয়মূলক ব্লগ সাইট “এসো আয় করি” তে। এই পোস্টে সর্বাধিক সম্ভাবনাময় বা সাফল্যের সর্বোচ্চ সম্ভাবনা নিশ্চিত করতে সমর্থ চার্ট প্যাটার্নস সম্পর্কীয় তথ্য ও চুম্বক কিছু নিয়ম-কানুন উপস্থাপন করার চেষ্টা করব। আশা করি অবশ্যই উপকৃত হবেন তবে যদি আপনি একজন শিক্ষানবিশ হন তবে আমি আপনাকে আমি আপনার লাইভ ট্রেডিং এ প্রয়োগ করার আগে আবার পরীক্ষা করার পরামর্শ দিচ্ছি।

চার্ট প্যাটার্নস:

চার্ট প্যাটার্নস হল মূল্যের চার্টের মধ্যে একটি আকৃতি যা অতীতে কী করেছে তার উপর ভিত্তি করে দামগুলি পরবর্তী কী করতে পারে তা প্রস্তাব করতে সাহায্য করে। চার্টের নিদর্শনগুলো হল প্রযুক্তিগত বিশ্লেষণের ভিত্তি এবং একজন ব্যবসায়ীর ঠিক কি তারা দেখছে, সেইসাথে তারা যা খুঁজছে তা জানতে হবে। চলুন চার্ট প্যাটার্নস সম্পর্কে বিস্তারিত জানা যাক।

FTR (এফটিআর):

চার্ট প্যাটার্নস এ এফটিআর (FTR) বা ফেইল্ড টু রিটার্ন, ট্রেডিংয়ে একটি ক্যান্ডেল প্যাটার্ন। এই প্যাটার্ন যে দামটি উপরে/নিচে প্রবণতাতে রয়েছে তা প্রদর্শিত করে, যেখানে বর্তমান ধারা অব্যাহত রাখার আগে দাম পিছিয়ে যাবে এবং অর্ডার সংগ্রহ করবে, বিপরীত দিকের একটি ক্যান্ডেল বন্ধ করার কারনে এমনটি ঘটে।

বুলিশ (Bullish): FTR
চার্ট প্যাটার্নস
Bullish FTR Example

চিত্রে ক্যান্ডেলের পরিবর্তে লাইন দিয়ে আঁকা একটি বুলিশ এফটিআর (FTR) প্রদর্শিত হয়েছে, যা মূলত বিক্রেতাদের ফাঁদে ফেলার জন্য অর্ডার সংগ্রহ করতে এবং ট্রেডিং অব্যাহত রাখার আগে আরও ক্রেতা সংগ্রহ করার জন্য মূল্যের একটি ছোট টান।

চার্ট প্যাটার্নস
FTR Examples

চলুন একটি এফটিআর (FTR) লাইভ চার্টের (উপরে প্রদর্শিত) মাধ্যমে বুঝার চেষ্টা করি, যেখানে আমরা একই সারিতে ৩টা বুলিশ ক্যান্ডেল দেখতে পাচ্ছি। একটু খেয়াল করে দেখুন এরপরেই একটি লাল ক্যান্ডেল দেখা যাচ্ছে (এটিই FTR ক্যান্ডেল )এবং পরে একই ভাবে উপরের দিকে উঠে গেছে। এই ক্যান্ডেল প্যাটার্নে কিভাবে প্রবেশ করবেন তা খুবই সহজ, FTR ক্যান্ডেল এর উপরে পরবর্তী ক্যান্ডেল বন্ধের জন্য অপেক্ষা করুন এবং তারপরে স্টপ লস সহ FTR মোমবাতির বেতের নিচে গতি বাড়িয়ে পরবর্তী জোনে যান।

বিয়ারিশ (Bearish): FTR
চার্ট প্যাটার্নস
Bearish FTR Example

একটি বিয়ারিশ এফটিআর বুলিশ এফটিআর এর বিপরীত, এর দাম নিম্নগামী এবং একটি ক্যান্ডেলকে পিছনে টানে আছে যা তরলতা দখল (liquidity grab) হিসাবে কাজ করে ফলে ধারাবাহিকভাবে নিম্নমুখী হয়।

চার্ট প্যাটার্নস
FTR Example

চলুন উদাহরণস্বরূপ আমরা একটি ক্যান্ডেল চার্ট একটি বিয়ারিশ FTR দেখি। এখানে আপনি যা দেখতে পাচ্ছেন তা হল আমরা যেখানে বিয়ারিশ গতিতে ছিলাম, অর্ডার সংগ্রহ করার জন্য একটি এফটিআর তৈরি করেছিলাম এবং তারপরে টানকে আরও খারাপ দিকে নিয়ে গিয়েছিলাম। এখানে এটিতে প্রবেশ করা ঠিক বুলিশের মতো হবে এবং এফটিআর ক্যান্ডেল এর উপরে একটি স্টপ লস সহ এফটিআর ক্যান্ডেলে জড়িয়ে থাকা বিয়ারিশ ক্যান্ডেল এর পরে আমরা এন্ট্রি চাইব।

FTB(এফটিবি):

এফটিবি (FTB )বা ফার্স্ট টাইম ব্যাক, মূলত একটি এফটিআর এর দিকে ফিরে যাওয়ার কালে সৃষ্টি হওয়া একটি পদক্ষেপ। এটি একটি দক্ষতা সহকারে হস্তচালন (ম্যানিপুলেশন)খেলা যা বাজারের নির্মাতারা মানুষকে ভুল দিক নির্দেশে আটকে রাখার জন্য তৈরি করেছে, এবং তারপরে সামগ্রিক গতিতে দাম ফেরাতে থাকে।

এফটিবির নিয়ম:
  • প্রবণতার (trend) সাথে লেগে থাকুন
  • মূল্য অবশ্যই একটি একক FTR ক্যান্ডেল এর জন্য তৈরি করতে হবে
  • ফিরে আসার আগে মূল্য FTR ক্যান্ডেল থেকে অনেক দূরে টানতে হবে (১০+ পিপস)
  • রিটেস্টে, ক্যান্ডেলটি অবশ্যই এফটিআর জোনের ভিতরে বন্ধ করতে হবে, এবং পরবর্তীটি জোনটির বাইরে বন্ধ করতে হবে।
  • যদি মূল্য FTR থেকে সরে যায়, তাহলে ফিরে আসার আগে এটি একত্রিত হয় যা অকার্যকর ।
  • TF ১৫m+ ব্যবহার করুন
  • FTR ক্যান্ডেল এর নিচে/উপরে স্টপ লস রাখুন (wick সহ)
  • এফটিআর তে যদি ক্যান্ডেলটি পুনরায় পরীক্ষা করা হয় তবে এফটিআর জোনটি বন্ধ হয়ে যায় সেক্ষেত্রেও এটি অকার্যকর (INVALID)

বুলিশ (Bullish): FTB

চার্ট প্যাটার্নস -FTB, FTR, RBR এবং DBD 1

যেমন আপনি এখানে দেখতে পাচ্ছেন, বামে একটি FTR ছিল এবং মূল্য তখন তা থেকে দূরে ঠেলে দিয়েছিল কিন্তু পরে (সাধারণত কয়েক ঘন্টা) দাম ফিরে আসে এবং প্রাথমিক পদক্ষেপ প্রত্যাখ্যান করে এবং চালিয়ে যাওয়ার আগে সেই অঞ্চলটি পুনরায় পরীক্ষা করে।

চার্ট প্যাটার্নস -FTB, FTR, RBR এবং DBD 2
চার্ট প্যাটার্নস

এখানে এটি একটি বুলিশ FTB, যার সহজ সরল মানে হল যে আমরা যেখানে একটি বুলিশ ট্রেন্ডে এটি তৈরি করেছি। এটি একটি A- সেট আপ A+ সেট আপ নয়।। তারপরেও খুব ভালো মানে আমরা এখানে যা দেখছি তা হল একটি আপট্রেন্ড, তারপর একটি FTR (মার্ক করে দেখানো অংশটি) তারপর আমরা সেই জোন (২৫ পিপস) থেকে দূরে ঠেলে দিলাম যা নির্ভুল। তারপর পরবর্তী এক ঘন্টা ধরে আমরা পিছনে টানলাম এবং সরাসরি জোনে একটি বিয়ারিশ ক্যান্ডেল ছিল, এবং পরবর্তী ক্যান্ডেলটি জোনের বাইরে একটি বুলিশ ছিল, যেখানে আমরা এন্ট্রি নিই। এই সেট আপের জোনে স্টপ লসে প্রায় ৮ পিপস এবং একটি টিপি রয়েছে যেখান থেকে আমরা প্রাথমিকভাবে সরে এলেও পরে ট্রেডে ভালভাবে ফিরে আসি।

বিয়ারিশ (Bearish): FTB
চার্ট প্যাটার্নস -FTB, FTR, RBR এবং DBD 3
চার্ট প্যাটার্নস

একটি বিয়ারিশ এফটিবি হল বুলিশের বিপরীত, মূল্য নিম্নমুখী গতিতে রয়েছে এবং পদক্ষেপটি চালিয়ে যাওয়ার জন্য অর্ডার সংগ্রহের জন্য একটি এফটিআর তৈরি করে। তারপর মূল্য একটি সাপোর্ট খুঁজে পায় (সাধারণত ছোট) এবং এফটিআর এ ফিরে আসে এবং যখন এটি প্রত্যাখ্যান করে তখন আমরা সেই ছোটখাটো সাপোর্ট জোনে বিক্রি করতে চাই।

চার্ট প্যাটার্নস -FTB, FTR, RBR এবং DBD 4
চার্ট প্যাটার্নস

এটি একটি খুব ভাল সেটআপ ছিল। মূল্য খুব সুন্দর একটি এফটিআর তৈরি করেছে, আমরা অনেক দূরে ঠেলে দিলাম (২৫ পিপস) এফটিআর -এ ফিরে এসে জোনের ভিতরে বন্ধ করে দিলাম। এফটিআর জোনের উপরে আমাদের স্টপ লস (১২ পিপস) এবং প্রাথমিক বিপরীতে আমাদের মুনাফা (২৫ পিপস)।

দ্রষ্টব্য: প্রাথমিক লক্ষ্যটি অর্জন করার পরে, নির্দ্বিধায় একটি অবস্থান রান করুন।

RBR (আরবিআর):

 RBR বা Rally Base Rally একটি সহজ কনসেপ্ট। মূল্য দ্রুত গতিতে রয়েছে, উপরে তুলে এবং তারপর একটি সংক্ষিপ্ত একত্রীকরণ বা বেস সময় তৈরি করে, এবং সেই বেস পিরিয়ড শেষ হওয়ার পরে (বেস পিরিয়ড হল যখন আমরা পরবর্তী ধাক্কা দেওয়ার জন্য অর্ডার সংগ্রহ করছি) আমরা আমাদের দ্বিতীয় Rally স্টেজ পাই।

Rally Base Rally
Rally Base Rally

এখানে, আপনি দেখতে পাচ্ছেন যে আমরা বুলিশ গতিতে আছি, আমাদের একটি বুলিশ Rally আছে, আমরা আরও অর্ডার সংগ্রহের সময় একটি বেস খুঁজে পাই। তারপর আমরা বেস জোন থেকে বেরিয়ে এসে Rally এর স্টেজের দ্বিতীয় পর্যায় অব্যাহত রাখি।

চার্ট প্যাটার্নস -FTB, FTR, RBR এবং DBD 5

এখানে RBR একটি সরাসরি উদাহরণ দেখাচ্ছি। আপনি দেখতে পাচ্ছেন যে আমাদের একটি শক্তিশালী বুলিশ ধাক্কা ছিল, তারপরে একটি বেস ছিল। এটি আসলে উচ্চতর উচ্চতা এবং উচ্চতর নিম্নমুখীতা তৈরি করছিল, যা আমাদেরকে আরও ভালভাবে জানতে দেয় যে আমরা দ্বিতীয় র‍্যালীর পর্যায়ে অব্যাহত থাকব। একটি RBR সেট আপ যখন এন্ট্রি খুঁজছেন। যদি আমি বেসের আগে এন্ট্রি না করে থাকি, তাহলে আমরা বেসটি ভেঙে যাওয়ার জন্য অপেক্ষা করব এবং দ্বিতীয় পর্ব শুরু করব, এবং বেস স্টেজের সর্বনিম্ন অংশের নিচে আমাদের স্টপ লস রাখব এবং পরবর্তী জোনে মুনাফা নেব।

DBD (ডিবিডি):
চার্ট প্যাটার্নস -FTB, FTR, RBR এবং DBD 6

একটি DBD হল একটি বিপরীত RBR, এটি হল যখন দাম একটি বিয়ারিশ মোমেন্টাম এবং ট্যাঙ্কে থাকে, তখন আমরা বিয়ারিশ মোমেন্টাম অব্যাহত রাখার আগে একটি বেস (যা মূল্য সংগ্রহের অর্ডার) খুঁজে পাই।

চার্ট প্যাটার্নস -FTB, FTR, RBR এবং DBD 7

এখানে এটি একটি DBD এর জীবন্ত উদাহরণ দেওয়া হল, দাম দক্ষিণ গতিতে ছিল, একটি বেস তৈরি করেছিল এবং তারপর ট্যাঙ্কিংকে আরও এগিয়ে নিয়ে গেল। এখানে এন্ট্রি খুঁজছে, প্রথমে আপনি সবুজ তীরটি দেখতে পারেন, যেখানে দাম ছিল ক্লান্তিকর এবং প্রবেশের পর বিয়ারিশ ক্যান্ডেল বৈধ হতে পারত অথবা আপনি একত্রীকরণ বাক্স থেকে বের হওয়া নীল ক্যান্ডেলটির পরে প্রবেশ করতে পারতেন।

তো বন্ধুরা আশা করি চার্ট প্যাটার্নস নিয়ে এই পোস্টটি আপনাকে আপনার ট্রেডিংকে আরও ভাল করতে সহায়তা করবে। চার্ট প্যাটার্নস নিয়ে আরও জানতে নিয়মিত চোখ রাখুন।

ধন্যবাদ।

আরো পড়ুন >>

InstaForex দিচ্ছে 30% Tradable Bonus

By Jowel Das Provas

Loves All

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ