আমার আজকের লেখাটি ব্লগের সকল সদস্য এবং এডমিনের উদ্দেশ্যে- কারন মাইক্রোওয়ার্ক এর তথ্য পাওয়ার মতোন এমন একটি বাংলা ব্লগ মনে হয় আর দ্বিতীয়টি নেই। অন্ততঃ আমার জানা মতে। আর তাই আমি চাই মনে প্রানে চাই ব্লগটি যেন আমি বা আমার মতোন আরো যারা আছে- চাই কিছু তথ্য পেতে বা দিতে তাদের মনে আস্থার সাথে অনেক বড় জায়গা দখল করে নিক। কিন্তু বিশ্বাসের জায়গা থেকে কেন জানি একটু দুরে চলে যাচ্ছে কারণ একটাই। আর সেটি হচ্ছে কিছু অসাধু লেখক তাদের হীন স্বার্থ্য চরিতার্থ করবার জন্য রাস্তার হকারদের মতোন করে অসত্য ও বিভ্রান্তি কর লেখা লেখে। এটাকে আমার মনে হয় খুবই অমানবিক। হকাররা যেমন নানা কৌশলে মানুষজনকে প্রতারিত করে তেমনী ভাবে এসব অসাধু লেখক গুলোন অনলাইনের হকার লেখক হিসেবে তাদের একটিভিটি বজায় রাখছে। আর মানুষদের কে অসত্য তথ্য দিয়ে বিভ্রান্ত করছে। এটা কি কারো কাম্য?

earn

কেউ হয়তো বলবে কোন সাইটের কথা আর তার দেয়া লিঙ্কে গেলে দেখা যাবে পেইডভার্টস বা এজাতীয় কোন সাইটের লিঙ্ক। হয়তো বল্ললো যে লাইক দিয়ে আয় করুন আর পাওয়া যাবে তার ব্লগস্পট সাইটের লিঙ্ক আর সেখানে পাওয়া যাবে কিছু পিটিসি সািইটের লিঙ্ক এটা কেমন কথা? কেমন অসভ্যতা। ভদ্রতার লেশ মূছে ফেলে দিয়ে নিজেদের ভদ্র বলে দাবী করবার মতোন অবস্থা। এতো অসভ্যতা এতো অকৃতজ্ঞ’র মতোন কাজ। যেসাইট আমাদের একটি প্লাটফর্ম দিচ্ছে আর আমরা সে সাইটে কোন তথ্য না দিয়ে আমার একটা মানহীন তথ্যহীন কিছু লিঙ্ক সর্বস্ব ব্লগস্পট সাইটে নিয়ে যাচ্ছে। এটা কেমন সভ্যতা/ভদ্রতা?

আমরা যারা অল্পজানা মানুষ যাদের জানার পরিসীমা অনেক কম তারা এটুকু জানি যে পিটিসি সাইটের দুটো রেপুটেড সাইট আছে যার একটি নিওবাক্স এবং আরেকটি ক্লিকসেন্স। এক কথায় বলতে গেলে পিটিসি সাইটের পথিকৃত এ দুটি সাইট। কিন্তু কিছু বিজ্ঞ মানুষ আছেন নিজেদের বিজ্ঞতা বা পান্ডিত্য জাহির করতে যেয়ে বলছেন যে এগুলো স্ক্যাম সাইট। যদি তারা মুসলিম হন তাহলে তাদের কাছে আমার একটি প্রশ্ন- ইসলামে “কারো সম্পর্কে মিথ্য অপপ্রচার করলে তার শাস্তি কি”? এটা কি জানেন? জানেন কি তাদের কি বলা হয়? সামান্য কিছু প্রাপ্তির জন্য এমন অবস্থান তৈরী করা কি কারো কাম্য?

আমার মতোন অল্পজানা মানুষ গুলো বিভ্রান্ত হই। এখানে এমনও কিছু পোষ্ট পাই যেখানে দেখি অনেকেই লেখেন পিটিসি সাইটে কোন রেফারাল ছাড়া $5-$10 আয় করা যায়? এটাকি আদৌ সম্ভব? একটি উদ্ভেট কথা। এভাবে কি কাউকে আকৃ্ষ্ট করা যায়? শুধু নিজের লেখার ভিজিট পাওয়া ছাড়া, আর কিছু হয় না।

প্রায় ২০+ বছর কম্পিউটার শেখার চেষ্টা করছি। অল্প বিস্তর যা জানি তা আমার প্রতিষ্ঠানে শিখিয়ে ছেলে মেয়েদের চাকরীর বাজারের উপযুক্ত করবার চেষ্টা করছি তাও প্রায় ১৮+ বছর হলো। কতটুকু পারছি জানি না, কিন্তু যখন দেখি আমার ছাত্র-ছাত্রীরা কোর্স শেষে জানার তৃপ্তি নিয়ে আমার ইন্সটিটিউট থেকে বিদায় নেয় তখন কেন জানিনা মনের মাঝে একটি তৃপ্তি পাই। যখন দেখি আমার কোন ছাত্র-ছাত্রী আমার কনসেপ্টটাকে আমার চেয়ে আরো ভালো ভাবে উপস্থাপন করে তাদের ডিজাইনের মাঝে, তখন কেন জানি একটি শান্তির স্পর্শ পাই। নিজের মাঝে এক প্রকার প্রাপ্তির সুখ পাই। নিজেকে ধন্য মনে হয়। পরিশ্রমটা স্বার্থক লাগে। কোন কোন ইন্টারভিউ বোর্ডে বসবার সুবাদে আমি যখন দেখি ৩ বা ৬মাসের সর্ট কোর্স বা ডিপ্লোমা ৩.৫ বছর সম্পন্ন করবার পরও তারা একটি ইমেইল এড্রেস তৈরী করতে পারে না তখন প্রচন্ড কষ্ট অনুভব করি।

আসুন না আমরা অন্ততঃ নিজেদের দায় শোধ করি। সত্য কথা বলি সৎ দিকনির্দেশানা দেই, না পারি অন্যের লেখা পড়ে শিখি বা জানার চেষ্টা করি। সবাইকে লিখতে হবে এমন না। তার প্রয়োজনও নেই। আসুন আমরা যেটুকু জানি তা সবার সাথে শেয়ার করি। আমরা যা কিছু জানি তার একটা দায় আছে আর সে দায় আমাদের শোধ করা প্রয়োজন। আর কিছু না হোক দায় শোধ করবার জন্য হলেও মানুষকে বিভ্রান্ত করা থেকে বিরত থাকি।

সবশেষে এই বলে শেষ করতে চাই “শিক্ষা প্রতিষ্ঠান ব্যবসা প্রতিষ্ঠান না” কিন্তু সেখান থেকে অর্থ না আসলে যারা এর সাথে সম্পৃক্ত তারা তাদের দৈনন্দিন জীবনের চাহীদা পূরন করতে পারে না, তাই বলে সেখানে কিছু না শিখিয়ে টাকা নেয়াটা অন্যায় শুধু অন্যায় না অমার্জনীয় অপরাধ। এই ব্লগটাও একটি শিক্ষা প্রতিষ্ঠানের মতোন। এখানে অনৈতিক কোন লেখা লিখে পাঠক বা এডমিন কে বিভ্রান্ত করে কিছু হাতিয়ে নেয়াটাও অন্যায়, অমার্জনীয় অপরাধ।

12 thoughts on “ঘুমায় ঘুমায় আয় করুন আর ব্যয় করুন স্বপ্নে… সচেতনতার জন্য লেখা।”
  1. সুন্দর পোস্ট… আপনারা ভাল পোস্ট লিখতে শুরু করুন। ধীরে ধীরে সুবিধাবাদীদের পোস্ট কমিয়ে আনা হবে।

  2. Aziz Vaike Dhonnobad sundor post dibar jonnyo. kintu emon post to amader mon poriborton korte parbe na jodi na amra poriborton hote na cai. Vabbar bishoy. Blog tir Admin vebe dekhben bishoy ti. Eta oboshoi amder moton nutun online babohar karider upokarei lagbe.
    Sob sheshe Aziz Vai ebong Admin ke dhonnyobad Emon ekti lekha ebong Eto sundor ekti blog er jonnyo Admin ke special Thanks.

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ