কীভাবে কোনও ওয়েবসাইট হোস্ট করবেন: সম্পূর্ণ শিক্ষানবিশ গাইড How to Host a Website: A Complete Apprentice Guide 1

কোনও ওয়েবসাইট হোস্ট করার অর্থ হল আপনার ওয়েবসাইটটি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে (ডাব্লুডাব্লুডাব্লু) অ্যাক্সেসযোগ্য হতে পারে তা নিশ্চিত করা। এটি সাধারণত দুটি উপায়ে একটিতে করা হয়। আপনি কোনও পরিষেবা সরবরাহকারীর সাথে হোস্টিংয়ের জন্য অর্থ প্রদান করতে পারেন বা এটি নিজের সার্ভারে নিজেই হোস্ট করতে পারেন – আমরা এই নিবন্ধে দুটি পদ্ধতিই খতিয়ে দেখব।

ওয়েব হোস্ট কীভাবে কাজ করে
ওয়েব হোস্টিং কীভাবে কাজ করে – ওয়েবসাইটগুলির ফাইলগুলি – যেমন এইচটিএমএল, চিত্র, ভিডিওগুলি ইন্টারনেটে সংযুক্ত সার্ভারগুলিতে সঞ্চিত থাকে। ব্যবহারকারীরা যখন আপনার ওয়েবসাইটটিতে যেতে চান, তারা আপনার ওয়েবসাইট ঠিকানাটি তাদের ব্রাউজারে টাইপ করবেন এবং তাদের কম্পিউটারটি আপনার সার্ভারের সাথে সংযুক্ত হবে। আপনার ওয়েবপৃষ্ঠাগুলি ইন্টারনেট ব্রাউজারের মাধ্যমে ব্যবহারকারীদের কাছে সরবরাহ করা হবে।
দ্রুত লিঙ্কগুলি

কোনও সরবরাহকারীর সাথে কোনও ওয়েবসাইট হোস্ট করার পদক্ষেপ
স্থানীয়ভাবে একটি ওয়েবসাইট হোস্ট করার পদক্ষেপগুলি (আপনার নিজের সার্ভারে)
হোস্টিং সরবরাহকারী ব্যবহার করে কীভাবে কোনও সাইট হোস্ট করবেন
কোনও পরিষেবা প্রদানকারীর ব্যবহার হ’ল কোনও ওয়েবসাইট হোস্ট করার সহজতম উপায়। আপনার সমস্ত সরঞ্জাম, অবকাঠামো এবং অন্যান্য সম্পর্কিত প্রয়োজন যত্ন নিতে আপনি একটি ছোট মাসিক ফি দিতে পারেন এবং পরিষেবা সরবরাহকারীর উপর নির্ভর করতে পারেন।

কোনও পরিষেবা সরবরাহকারীর সাথে হোস্টিংয়ের পেশাদার

সাধারণত সস্তা
সমর্থন প্রায়শই সহজলভ্য
হার্ডওয়্যার রক্ষণাবেক্ষণের দরকার নেই
উচ্চতর নির্ভরযোগ্যতা
কোনও পরিষেবা সরবরাহকারীর সাথে হোস্টিংয়ের বিষয়টি

কিছু পরিষেবা বিধিনিষেধ হতে পারে
হোস্টিং অবস্থানগুলিতে কম পছন্দ
হোস্টিং পরিষেবা সরবরাহকারীর সাথে কোনও ওয়েবসাইট হোস্ট করার পদক্ষেপগুলি এখানে রয়েছে।

একটি ওয়েবসাইট হোস্ট করার জন্য 5 সহজ পদক্ষেপ
হোস্টিং পরিষেবা সরবরাহকারীর সাথে কোনও ওয়েবসাইট হোস্ট করার পদক্ষেপগুলি এখানে রয়েছে।

  1. আপনি কোন ধরণের ওয়েবসাইট তৈরি করছেন তা স্থির করুন
    দুটি মূল ধরণের ওয়েবসাইট রয়েছে; স্থির এবং গতিশীল।

সাধারণ স্ট্যাটিক ওয়েবসাইটগুলি আপনি যা দেখতে পান তা কী পান (ডাব্লুওয়াইএসআইডাব্লুওয়াই) অ্যাপ্লিকেশন ব্যবহার করে তৈরি করা যায় এবং তারপরে হোস্টিং অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়।

গতিশীল সাইটগুলি মূলত অ্যাপ্লিকেশন-চালিত এবং স্ক্রিপ্ট, ডাটাবেস এবং অন্যান্য সরঞ্জামগুলি উড়ে যাওয়ার সময় সাইটের কিছু অংশ তৈরি করতে ব্যবহার করে। ওয়ার্ডপ্রেস এবং জুমলা হ’ল সাধারণ কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) অ্যাপ্লিকেশনগুলির উদাহরণ যা বর্তমানে জনপ্রিয়। অন্যান্য যেমন ম্যাজেন্টো এবং প্রেস্টাশপ ইকমার্স ওয়েবসাইটগুলির জন্য ব্যবহৃত হয়।

হোস্টিংজারে হোস্টিং ওয়েবসাইট
আপনার ওয়েব হোস্ট নির্বাচন আপনার ওয়েবসাইট তৈরির ধরণের উপর নির্ভর করে। মত একটি বাজেট ওয়েব হোস্ট হোস্টিংগার ($ 0.99 / এমও) একটি সাধারণ স্ট্যাটিক ওয়েবসাইটের জন্য যথেষ্ট হবে; যদিও গতিশীল সাইটগুলিতে আরও সার্ভার সংস্থান প্রয়োজন।
২. ওয়েব হোস্টিং প্রকারের সাথে তুলনা করুন
অনেকগুলি গাড়ি যেমন বিভিন্ন ধরণের রয়েছে, ওয়েবসাইট হোস্টিংও বিভিন্ন স্বাদে আসে। উদাহরণস্বরূপ, শেয়ার্ড হোস্টিং হল সস্তা এবং পরিচালনা করা সবচেয়ে সহজ – তারা বিশ্বের কমপ্যাক্ট গাড়িগুলির অনুরূপ।

ওয়েব হোস্টিংয়ের ধরণটি যেমন স্কেল করে তেমনি করে জড়িত ব্যয় এবং প্রায়শই হোস্টিং অ্যাকাউন্ট পরিচালনা করার জটিলতা। উদাহরণস্বরূপ, ইন ভিপিএস হোস্টিং আপনার কেবল হোস্টিংয়ের বিশদই নয়, পরিবেশ যে এটি হোস্ট করা হচ্ছে তা পরিচালনা করতে হবে।

তিন ধরণের ওয়েব হোস্ট
সংক্ষেপে, সর্বাধিক সাধারণ ধরণের হোস্টিং

শেয়ার্ড হোস্টিং
ভিপিএস / ক্লাউড হোস্টিং
ডেডিকেটেড সার্ভার হোস্টিং
ওয়ার্ডপ্রেস? Prestashop? Magento? WooCommerce হোস্টিং?
ওয়েব অ্যাপ্লিকেশন এবং ওয়েব হোস্টিং একই জিনিস নয় তা জানা গুরুত্বপূর্ণ। কিছু ওয়েব হোস্ট ওয়ার্ডপ্রেস হোস্টিং, PrestaShop হোস্টিং, WooCommerce হোস্টিং এবং এর মতো পরিকল্পনা দেয়। এগুলি প্রকৃতপক্ষে হোস্টিংয়ের ধরণ নয়, তবে এমন সাধারণ লোকদের আকর্ষণ করার উদ্দেশ্যে যাঁরা সত্যিকারের ওয়েব হোস্টিংয়ের সাথে পরিচিত নন। এই হোস্টিংটি কেবলমাত্র জনপ্রিয় ওয়েব অ্যাপ্লিকেশনগুলির নাম সহ ব্যবহারকারীদের প্রলুব্ধ করে।

উদাহরণস্বরূপ, হোস্টিং ধরণের পার্থক্যটি অনেকেই জানেন না তবে অনেকে ‘ওয়ার্ডপ্রেস’ শব্দটি স্বীকৃতি দেবেন।

আপনার যে ধরণের ওয়েব হোস্টিংয়ের প্রয়োজন হবে তা সাধারণত দ্বারা সংজ্ঞায়িত করা হয়:

আপনার ওয়েবসাইটে ট্র্যাফিকের পরিমাণ আপনি আশা করছেন বা
আপনার ওয়েবসাইটের যে কোনও নির্দিষ্ট প্রয়োজন থাকতে পারে needs
সবেমাত্র শুরু হওয়া বেশিরভাগ ওয়েবসাইটগুলিতে সাধারণত ট্রাফিকের পরিমাণ কম থাকে (অর্থাত্ কম দর্শক) এবং ভাগ করে নেওয়া হোস্টিং অ্যাকাউন্টগুলি তাদের জন্য ভাল be বেশিরভাগ ভাগ করা অ্যাকাউন্টগুলি অ্যাপ্লিকেশন ইনস্টলারগুলির সাথেও আসবে (যেমন Softaculous) তবে আপনার চাহিদা পূরণ হয়েছে তা নিশ্চিত করতে হোস্টকে জিজ্ঞাসা করুন আপনি যে অ্যাকাউন্টটি সন্ধান করছেন তাতে যে অ্যাপ্লিকেশনটি চান সেটি ইনস্টল করা যায় কিনা।

ভাগ করা বনাম ভিপিএস / ক্লাউড বনাম উত্সর্গীকৃত হোস্টিং
পারফরম্যান্স এবং পরিচালনার ক্ষেত্রে, প্রতিটি ওয়েব হোস্টিং টাইপের নিজস্ব উপকারিতাও রয়েছে তাই সেই অনুযায়ী আপনার চয়ন করুন।

হোস্টিংয়ের কাজটি কীভাবে ভাগ করা যায়
শেয়ার্ড হোস্টিং প্রায়শই সস্তা এবং পরিচালনা করা সহজ তবে উন্নত নিয়ন্ত্রণের সাথে আসে না এবং উচ্চ পরিমাণে ট্র্যাফিক পরিচালনা করতে সক্ষম হয় না। আপনি জি করতে পারেনএবং এ থেকে হোস্টিং পরিষেবাদি ভাগ করেছে A2 হোস্টিং, Hostinger, InMotion হোস্টিং
ভিপিএস হোস্টিং কিভাবে কাজ করে
ভিপিএস / ক্লাউড হোস্টিং আরও ব্যয়বহুল এবং খুব বহুমুখী। ব্যবহারকারীরা এই অ্যাকাউন্টগুলিতে যা প্রয়োজন তাদের প্রায় প্রতিটি ইনস্টল করতে পারেন এবং কতগুলি সংস্থার জন্য অর্থ প্রদান করা হয় তার উপর নির্ভর করে বিভিন্ন ধরণের ট্র্যাফিকের সাথে মানিয়ে নিতে সক্ষম হন। আপনি পারেন ভিপিএস বা ক্লাউড হোস্টিং পরিষেবাগুলি থেকে পান ডিজিটাল মহাসাগর, Interserver, SiteGround.
হোস্টিং কীভাবে ডেডিকেটেড কাজ করে
ডেডিকেটেড সার্ভার সবচেয়ে পরিচালনা এবং সবচেয়ে ব্যয় সবচেয়ে জটিল। এগুলি খুব শক্তিশালী এবং অ্যাডমিনিস্ট্রেটররা সরাসরি হার্ডওয়্যার স্তরে পরিচালনা করতে পারেন। AltusHost, InMotion হোস্টিং, এবং TMD হোস্টিং ডেডিকেটেড হোস্টিং পরিষেবাদি সরবরাহ করুন।
৩. একটি ওয়েব হোস্টিং পরিকল্পনা চয়ন করুন এবং ক্রয় করুন
এমনকি হোস্টিংয়ের ধরণের মধ্যেও পরিষেবা সরবরাহকারীদের প্রায়শই বিভিন্ন পরিকল্পনা থাকে available এই পরিকল্পনাগুলির মূল পার্থক্য প্রায়শই প্রতিটি প্রাপ্তির পরিমাণের মধ্যে থাকে। আপনার সাইটে যত বেশি সংস্থান রয়েছে, তত বেশি দর্শক এটি পরিচালনা করতে পারবেন।

ওয়েব হোস্টিংয়ের সংস্থানগুলির ক্ষেত্রে, আমরা সাধারণত তিনটি মূল আইটেম – প্রসেসর (সিপিইউ), মেমরি (র‌্যাম) এবং স্টোরেজ (এইচডিডি বা এসএসডি) উল্লেখ করছি are এগুলি সর্বদা একটি ওয়েব হোস্টের ভাল পারফরম্যান্সে অনুবাদ করে না।

অতীতে ওয়েব হোস্টের পারফরম্যান্সটি गेজ করার সহজ উপায় ছিল না। বেশিরভাগ ব্যবহারকারীর পর্যালোচনার উপর নির্ভর করতে হয়েছিল যা দুর্ভাগ্যক্রমে সাধারণত কোনও হোস্টের পারফরম্যান্সের স্ন্যাপশট নেয় এবং খুব কমই আপডেট হয়। এটি অতীতে পেতে, ব্যবহার করার চেষ্টা করুন হোস্টস্কোর, এমন একটি সাইট যা ক্রমাগত চলমান ডেটা সংগ্রহের উপর ভিত্তি করে ওয়েব হোস্টগুলির কার্য সম্পাদনকে রেট করে। এর অর্থ হল যে তাদের ওয়েব হোস্টের পারফরম্যান্স মূল্যায়নগুলি আরও বেশি নির্ভুল।

ফ্রি এসএসএল, ডোমেন নাম, বিজ্ঞাপনের ক্রেডিট, একটি অন্তর্ভুক্ত ওয়েবসাইট নির্মাতা, বা অন্যান্য আইটেম যা আপনার সাইটটি তৈরি বা বাজারজাত করতে সহায়তা করতে পারে সেগুলির মতো মূল্য সংযোজন বৈশিষ্ট্যগুলির জন্যও নজর রাখুন।

আপনার ওয়েবসাইট এ 2 তে হোস্টিং
কিছু ওয়েব হোস্ট আরও ব্যয়বহুল পরিকল্পনাগুলিতে যেমন অন্যান্য বিশেষ সুবিধা বা উন্নতকরণের জন্য অন্যান্য সুবিধাও সরবরাহ করে। এর একটি ভাল উদাহরণ হ’ল এ 2 হোস্টিংয়ের উপর হোস্টিং পরিকল্পনা ভাগ করে নেওয়া। এই সিরিজের সবচেয়ে ব্যয়বহুল পরিকল্পনা 20X ‘টার্বো’ গতিবেগ আসে।
হোস্টপাপা স্বাগত ইমেল
সাধারণত আপনি কোনও ওয়েব হোস্ট কেনার পরে, আপনি আপনার লগইন শংসাপত্র এবং নাম সার্ভারের বিশদ সহ একটি স্বাগত ইমেল পাবেন। এই ইমেলটি নিরাপদে রাখুন – আপনার ডোমেনটি কনফিগার করতে এবং আপনার সার্ভার নিয়ন্ত্রণ প্যানেলে লগইন করতে আপনার তথ্য দরকার। স্ক্রিনশট থেকে আমার স্বাগত ইমেল দেখাচ্ছে HostPapa.
অতীতে 60 টিরও বেশি হোস্টিং পরিষেবাদি পরীক্ষা ও পর্যালোচনা করার পরে, আমি কিছু সংকুচিত করতে সক্ষম হয়েছি সেরা হোস্টিং বিকল্প বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে।

নিউবিজ / সিম্পল ওয়েবসাইটগুলির জন্য ওয়েব হোস্ট
এ 2 হোস্টিং (3.92 XNUMX / mo এ সাইনআপ)
হোস্টিংঞ্জার (0.99 XNUMX / mo এ সাইনআপ)
গ্রিনজিক্স ($ 2.95 / mo এ সাইনআপ)
ব্যবসায় / ক্রমবর্ধমান ওয়েবসাইটগুলির জন্য ওয়েব হোস্ট
ইনমোশন হোস্টিং (3.99 XNUMX / mo এ সাইনআপ)
ইন্টারসারভার ($ 4 / mo এ সাইনআপ)
সাইটগ্রাউন্ড (3.95 XNUMX / mo এ সাইনআপ)
বিকাশকারী / উন্নত ব্যবহারকারীদের জন্য ওয়েব হোস্ট
কিনস্টা ($ 30 / mo এ সাইনআপ)
লিকুইডওয়েব ($ 29 / mo এ সাইনআপ)
৪. ডোমেন ক্রয় করুন
আপনার ওয়েব হোস্টিংটি হ’ল আপনার ওয়েবসাইটের ফাইলগুলি যেখানে আসবে সেখানে আপনার একটি ডোমেন নাম প্রয়োজন যাতে ব্যবহারকারীরা আপনার সাইটে অ্যাক্সেস করতে পারে। ডোমেন নাম ডাব্লুডাব্লুডাব্লু আপনার ঠিকানার মত কাজ করে। প্রকৃত ঠিকানাগুলির মতো, প্রতিটি অনন্য.

অনেকগুলি ওয়েব হোস্টিং পরিকল্পনা আজ একটি নিখরচায় ডোমেন নাম নিয়ে আসবে, তাই আপনার কেনার ইচ্ছা হোস্টিং হোস্টিংয়ের সাথে সেটি প্রযোজ্য কিনা তা নিশ্চিত করে নিন। যদি তা হয় তবে আপনি নিজের ওয়েব হোস্টিং পরিকল্পনার জন্য অর্থ প্রদানের সময় একই সাথে ডোমেন নামের যত্ন নিতে পারেন।

যদি না হয়, আপনার প্রয়োজন হবে আলাদাভাবে একটি ডোমেন নাম কিনতে। আপনি হোস্টিং পরিকল্পনা বা অন্য পরিষেবা সরবরাহকারীর যে জায়গাটি কিনেছিলেন একই জায়গা থেকে এটি করা যেতে পারে। আপনার যদি আলাদাভাবে ডোমেন নাম কিনতে হয় তবে আমি আপনাকে অন্য কোথাও দেখার পরামর্শ দিচ্ছি।

ডোমেনের নামগুলি নির্দিষ্ট দামের আইটেম হয় না এবং প্রায়শই বিক্রয় হয়। কিছু সরবরাহকারীদের প্রায়শই ডোমেন নামগুলিতে সস্তা বিক্রয় থাকে এবং আপনি যদি ভাগ্যবান হন তবে আপনি চুরির জন্য বেছে নিতে পারেন। উদাহরণস্বরূপ নেমচেপটিতে প্রায়শই 98% ছাড়ের অফারে ডোমেনের নাম থাকে।

আপনি যদি প্রথমবারের সাইটের মালিক হন তবে এর ব্যতিক্রম is সেক্ষেত্রে একই পরিষেবা সরবরাহকারীর কাছ থেকে একটি ডোমেন নাম কেনা এবং হোস্টিং করা আপনার পক্ষে শিক্ষানবিশ হিসাবে কাজ করা সহজতর করে তুলতে পারে।

  1. সার্ভার থেকে আপনার ওয়েবসাইট সরান / তৈরি করুন
    আপনার ডোমেন নাম এবং ওয়েব হোস্টিং পরিকল্পনাটি একবার প্রস্তুত হওয়ার পরে এটি স্থানান্তরের সময়। সাইট মাইগ্রেশন জটিল হতে পারে, তাই আপনি যদি প্রথমবার এটি করছেন তবে আপনার নতুন হোস্টের কাছে সহায়তা চাইতে for কিছু হোস্টিং পরিষেবা সরবরাহকারী অফার করে ফ্রি সাইট মাইগ্রেশন.

InMotion হোস্টিং ওয়েবসাইট Tranfer
ইনমোশন হোস্টিংয়ে কোনও সাইট ট্রান্সফার শুরু করতে, এএমপি ড্যাশবোর্ড> অ্যাকাউন্ট অপারেশনস> ওয়েবসাইট স্থানান্তর অনুরোধে লগইন করুন। InMotion বিনামূল্যে সাইট মাইগ্রেশন এখন শুরু করতে এখানে ক্লিক করুন.
আপনি যদি স্থানীয়ভাবে নিজের ওয়েবসাইট তৈরি করেন (নিজের কম্পিউটারে) তবে কেবল আমাদের ফাইলগুলি আপনার ওয়েব সার্ভারে স্থানান্তর করুন। এটি করার জন্য আপনি হয় আপনার ওয়েব হোস্টিং নিয়ন্ত্রণ প্যানেলে ফাইল ম্যানেজার ব্যবহার করতে পারেন বা কোনও এফটিপি ক্লায়েন্ট ব্যবহার করে স্থানান্তর করতে পারেন।

প্রক্রিয়াটি আপনার নিজের কম্পিউটারে এক জায়গা থেকে অন্য জায়গায় অনুলিপি করার অনুরূপ।

স্থানীয়ভাবে কীভাবে কোনও সাইট হোস্ট করবেন
স্থানীয়ভাবে একটি ওয়েবসাইট হোস্টিং এর অর্থ আপনি স্ক্র্যাচ থেকে কোনও ওয়েব সার্ভার সেট আপ করতে নিজের অবস্থান ব্যবহার করছেন। এর অর্থ হ’ল আপনি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার থেকে শুরু করে ব্যান্ডউইথ প্রভিশন এবং অন্যান্য অবকাঠামোগত প্রয়োজনীয়তার সমস্ত কিছুর জন্য দায়বদ্ধ।

স্ব হোস্টিং এর পেশাদার
আপনার হোস্টিং পরিবেশের উপর চরম নিয়ন্ত্রণ
দ্রুত পরিষেবা পরিবর্তনের জন্য সম্ভাব্য Pot
সরঞ্জাম এবং পরিষেবা সরবরাহকারীদের আপনার পছন্দ
স্ব হোস্টিং কনস
খুব ব্যয়বহুল হতে পারে
আবাসিক পরিবেশে সর্বদা সম্ভব নয়
সতর্কতা: স্থানীয়ভাবে ওয়েব সার্ভারগুলি হোস্টিং জটিল এবং এটি ব্যয়বহুলও হতে পারে। এটি কোনও পরিষেবা সরবরাহকারীর সাথে হোস্টিংয়ের চেয়ে প্রায়শই কম নির্ভরযোগ্য।

  1. সরঞ্জাম এবং সফ্টওয়্যার নির্বাচন করুন
    বেসিক সার্ভারের হার্ডওয়্যারটি আপনার নিজের পিসিতে কিছুটা পার্থক্য সহ হার্ডওয়্যারের সাথে খুব একই রকম হতে পারে। প্রকৃতপক্ষে, প্রযুক্তিগতভাবে, আপনি নিজের পিসি নিতে পারেন (বা এমনকি ল্যাপটপ) এবং যদি আপনি সত্যিই চান তবে এটি একটি হোম ওয়েব সার্ভারে পরিণত করতে পারেন।

মূল পার্থক্যটি আপনি নিজের ওয়েব সার্ভারটি কতটা নির্ভরযোগ্য হতে চান এবং দর্শকের ভলিউম এটি পরিচালনা করতে পারে is পরিষেবা সরবরাহকারীদের মতো আপনার প্রসেসর, মেমরি এবং স্টোরেজ স্পেসে নজর রাখা প্রয়োজন।

আপনি যদি রেক সার্ভারের মতো হাই-এন্ড সার্ভার সরঞ্জামগুলি বেছে নেন, আপনাকে এই সরঞ্জামগুলির বিশেষায়িত চাহিদা পূরণ হয়েছে তাও নিশ্চিত করতে হবে। এর মধ্যে স্থান, কুলিং এবং শক্তি অন্তর্ভুক্ত।

আপনার নিজস্ব সার্ভারে একটি ওয়েবসাইট হোস্টিং
এইচপি এসএমবি সার্ভারের নমুনা (উৎস)
আপনার যদি পরিষেবাটি আরও নির্ভরযোগ্য হওয়ার প্রয়োজন হয় তবে আপনাকে হার্ডওয়্যারেও অতিরিক্ত কাজ করতে হবে consider উদাহরণস্বরূপ, RAID- এ আপনার স্টোরেজ ড্রাইভগুলি চালানো, অতিরিক্ত ড্রাইভগুলিতে ব্যাকআপগুলির সক্রিয় মিররিং।

আপনার অন্যান্য অবকাঠামোগত সরঞ্জাম যেমন রাউটার এবং মডেমগুলিতেও উচ্চ লোড ট্র্যাফিক পরিচালনা করতে সক্ষম হওয়া প্রয়োজন।

সফ্টওয়্যারটির জন্য, আপনার অপারেটিং সিস্টেমকে বাদ দিয়ে আপনার ওয়েব সার্ভার প্ল্যাটফর্মের দিকেও মনোযোগ দিতে হবে (এই মুহুর্তে, অ্যাপাচি এবং এনগিনেক্স বাজারে সর্বাধিক জনপ্রিয়)। এর অর্থ হ’ল আপনাকে কেবল সফ্টওয়্যারটি কনফিগার করার জন্য নয়, লাইসেন্সিংয়ের জন্যও দায়বদ্ধ হতে হবে।

২. পর্যাপ্ত ব্যান্ডউইথ নিশ্চিত করুন
ইন্টারনেট ব্যান্ডউইথ আপনার নিজের সার্ভার চালানোর জন্যও জরুরী। আমরা ইন্টারনেটে সীমাবদ্ধ সংযোগ ব্যবহার করছি বলে অনেক ক্ষেত্রে স্ট্যান্ডার্ড ইন্টারনেট ব্যান্ডউইথের সাথে আমাদের বেশিরভাগই ভাল। কল্পনা করুন যে একই সময়ে 30 জন লোক আপনার ঘরের ইন্টারনেট ব্যবহার করার চেষ্টা করছে – এটি এবং সম্ভবত আরও কিছু, যা আপনি সমর্থন করতে চাইছেন।

আপনার আইপি ঠিকানাটিও বিবেচনায় নেওয়া দরকার। বেশিরভাগ হোম ইন্টারনেট প্ল্যানগুলি নির্ধারিত গতিময় আইপি নিয়ে আসে। ওয়েব সার্ভার চালানোর জন্য আপনার একটি স্ট্যাটিক আইপি দরকার। এটি হয় কোনও পরিষেবা সরবরাহকারীর দ্বারা পরিচালিত হতে পারে DynDNS অথবা আপনার ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী (আইএসপি) থেকে পরিষেবাটি কিনে।

আপনার প্রয়োজনীয় ব্যান্ডউইথের গণনা করতে শিখুন.

৩. ওয়েবসাইট বিকাশ ও স্থাপন করুন
পরের অংশটি ওয়েব হোস্টিং সরবরাহকারীর ব্যবহারের অভিজ্ঞতার অনুরূপ, আপনি কোনও সমর্থন পাবেন না। আপনার সাইটের কাজ শুরু করার জন্য আপনার ওয়েব ফাইলগুলি আপনার ওয়েব হোস্টের দিকে সরানো দরকার।

আপনার নিজের ওয়েবসাইট হোস্ট করার জন্য কোন বিকল্পটি সেরা?
আপনি সম্ভবত এখানে হোস্টিং সরবরাহকারীর ব্যবহার বা কোনও ওয়েবসাইটকে স্ব-হোস্টিংয়ের দুটি উদাহরণ থেকে বলতে পারেন যে আধুনিকীরা দ্রুত অবিশ্বাস্যভাবে ব্যয়বহুল এবং জটিল হয়ে উঠতে পারে। বাস্তবে, এটি (বিশ্বাস করুন, আমি এটি আগেও করেছি)।

এটি সম্পন্ন করার সন্তুষ্টি ছাড়াও, যদি আপনি এমন কোনও ব্যবসা না হন যা আপনার সাইটের খুব সুনির্দিষ্ট প্রয়োজন না করে তবে এটি করার কিছু সত্যিকারের সুবিধা রয়েছে। এর মধ্যে কয়েকটি আইনী বা কর্পোরেট প্রয়োজনীয়তা হতে পারে, উদাহরণস্বরূপ।

যাইহোক, ওয়েব হোস্টিং পরিষেবা সরবরাহকারীরা আজ খুব বহুমুখী হয়ে উঠেছে এবং অনেক ক্ষেত্রে গ্রাহকদের সাথে বিশেষ প্রয়োজনের বিষয়ে আলোচনা করার জন্য উন্মুক্ত। যদিও বেশিরভাগ ক্ষেত্রে স্ট্যান্ডার্ড হোস্টিং প্ল্যান ব্যবহার করা সাধারণত পর্যাপ্ত পরিমাণের চেয়ে বেশি।

আপনার হোস্টিং সংস্থান পরিচালনা করা
একটি ওয়েবসাইট হোস্টিং – বিশেষত যদি আপনি স্থানীয়ভাবে হোস্টিং বেছে নেন, কখনই কোনও সেটআপ এবং ভুলে যাওয়া কাজ নয়। আপনার ওয়েবসাইটের জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে সার্ভার রিসোর্স পরিচালনা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। এটি বিশেষত সত্য যখন আপনার একই সার্ভারের অধীনে একাধিক ওয়েবসাইট হোস্ট করা থাকে।

কিছু সময় আগে আমরা লিনাক্স হোস্টিং সরবরাহকারীর স্টাফ সদস্য মার্ক ওয়ার্নের সাক্ষাত্কার নিয়েছিলাম Gigatux.com, এবং সার্ভার রিসোর্স ম্যানেজমেন্ট সম্পর্কে তাঁর পরামর্শ চেয়েছিলেন। আপনার সংস্থানগুলি টিকে রাখার বিষয়ে তার কয়েকটি টিপস।

1। একটি হালকা সিএমএস চয়ন করুন
আপনি ব্যবহার করতে পারেন জুমলা or কিছু খুব খারাপভাবে, তবে আপনার হোস্টিং স্ট্রোজে যদি 500MB এর চেয়ে কম থাকে, আপনি নিজের পছন্দটিতে পুনর্বিবেচনা করতে চাইতে পারেন।

ওয়ার্ডপ্রেস or Drupal এরউদাহরণস্বরূপ, একটি হালকা ওজনের, নমনীয় বিকল্প তৈরি করবে যা আপনাকে এমবিএস ওয়েব ডিস্ক এবং ব্যান্ডউইদথ সাশ্রয় করবে। প্রায়শই কম বেশি হয় এবং লাইটওয়েট কম কার্যকরী সমান হয় না। আপনার বিকল্পগুলির একটি চার্ট তৈরি করুন এবং সিএমএস চয়ন করুন যা বেশিরভাগ ক্ষেত্রে আপনার প্রয়োজন এবং আপনার হোস্টিং প্যাকেজটি উপযুক্ত।

২. ফোরামের জন্য – এসএমএফের পরিবর্তে মিনিবিবি ব্যবহার করুন
মিনিবিবি এসএমএফের 2+ এমবি এর তুলনায় কেবল 10 এমবি এর চেয়ে কম সময় নেয়, তবুও এটি অ্যাড-অনস, এক্সটেনশানগুলি এবং প্লাগইনগুলির একটি মিষ্টির সংগ্রহশালা সহ সম্পূর্ণ ফোরাম সমাধান।

MiniBB না প্রেমিক?

বড় ফোরাম স্ক্রিপ্ট বিরুদ্ধে অনেক হালকা বিকল্প আছে। PunBB, FluxBB এবং AEF কয়েক উদ্ধৃত করা। এছাড়াও, কোনও সমাধান ইনস্টল করার আগে আপনার ফোরামের সুযোগ পরিকল্পনা করুন: যদি আপনার লক্ষ্য হাজার হাজার ব্যবহারকারীর কাছে পৌঁছাতে হয় তবে আপনার হোস্টিং প্যাকেজের আপগ্রেড প্রয়োজন হতে পারে। আপনি যদি শুধুমাত্র ফোরাম স্টাফগুলি রাখতে চান বা অল্প সংখ্যক ব্যবহারকারীর লক্ষ্য রাখতে চান তবে আপনার উপকারে আপনার উপলব্ধ সংস্থানগুলি ব্যবহার করুন।

৩. তৃতীয় পক্ষের নিউজলেটার সরবরাহকারীর ব্যবহার করুন
আপনার সীমিত ওয়েব হোস্টিং অ্যাকাউন্টে একটি নিউজলেটার সফ্টওয়্যার ইনস্টল করুন এবং এটি আপনার ডিস্ক এবং ব্যান্ডউইথকে খাওয়া শুরু করবে। দুর্ভাগ্যক্রমে এটি সম্পর্কে তেমন কিছু করার নেই, এবং সর্বনিম্ন উপলব্ধ নিউজলেটার স্ক্রিপ্ট – ওপেন নিউজলেটার এখনও 640 কেবি এবং আপনারও সমস্ত স্টোরেজ ইস্যুতে গণনা করতে হবে।

তুলনা করলে – MailChimp, আপনার টার্গেট শ্রোতারা ২ হাজার গ্রাহকের চেয়ে কম হলে এবং প্রতি মাসে 2,000 এর বেশি ইমেল না প্রেরণের লক্ষ্যে শূন্য দামে শুরু হওয়া একটি সম্পূর্ণ নিউজলেটার সমাধান।

সমস্ত টেমপ্লেটগুলি কাস্টমাইজ করা যায় যাতে আপনার নিজের হোস্ট করার প্রয়োজন না হয় এবং আপনি নিউজলেটারকে ফেসবুকের সাথে সংহত করতে পারেন।

MailChimp ভাল বিকল্প কনস্ট্যান্ট যোগাযোগ এবং BenchmarkMail, যার একমাত্র সীমা সাবস্ক্রিপশন বিকল্পগুলির দ্বারা দেওয়া হয়েছে – লোকেরা কেবল আপনার ফর্ম থেকে সাইন আপ করতে পারে।

4। একটি ক্যাশিং সিস্টেম নিয়োগ
বিনিয়োগ বাঁচাতে স্বল্প বাজেটের বেশিরভাগ ক্ষুদ্র ব্যবসায় এবং ব্যক্তিগত ওয়েবসাইটের মালিকরা ভাগ করে নেওয়া হোস্টিং প্যাকেজ বেছে নেন। কখনও কখনও একটি আপগ্রেড সবসময় প্রয়োজন পারফরম্যান্স বাড়াতে এবং বিস্তৃত শ্রোতাদের এবং এটি উত্পন্ন ট্রাফিককে স্বাগত জানাতে, তবে যদি আপনি এটি না করতে পারেন তবে আপনি নিজের সিপিইউ ওভারলোড না করে এমন একটি ক্যাচিং সিস্টেম নিয়োগ করে সার্ভার সংস্থানগুলি সংরক্ষণ করতে পারেন।

ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের ইনস্টল করতে পারেন W3 মোট ক্যাশে তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার না করেন তবে আপনার সিএমএস বিক্রেতার দ্বারা উপলব্ধ সরঞ্জামগুলির সাথে আপনার ওয়েবসাইট ক্যাশেটি অনুকূল করার চেষ্টা করা উচিত। উদাহরণস্বরূপ, জুমলা গণনা করতে পারেন ক্যাশে ক্লিনার or জট ক্যাশে; যদিও দ্রুপালের বেশ কয়েকটি ক্যাশে পারফরম্যান্স সরঞ্জাম রয়েছে।

5। নিয়মিত খালি স্প্যাম কন্টেন্ট
ইমেল, ব্লগ মন্তব্য, পিংব্যাক ইউআরএল এবং আপনার সার্ভার এবং ডাটাবেস কোটা ওভারলোড লোড করার ফাইলগুলির মধ্যে স্প্যাম পরিত্রাণ পান।

মেমরির সমস্যাগুলি এড়াতে সপ্তাহে একবার হলেও এটি করুন (উদাহরণস্বরূপ ওয়ার্ডপ্রেস মন্তব্য মুছা 64MB এর স্মৃতি পর্যন্ত কাজ করে, এর পরে আপনি মারাত্মক ত্রুটি পাবেন এবং আপনাকে আপনার পিএইচপি.আইএনআই-তে অনুমোদিত মেমরির আকার বাড়াতে হবে) আপনার ওয়ার্ডপ্রেস রুটের মধ্যে ফাইল বা wp-config.php এ)।

6। যদি সম্ভব হয়, বহিরাগত ডাটাবেস ব্যবহার করুন
যদি আপনার হোস্ট দূরবর্তী ডেটাবেসকে সংযোগের অনুমতি দেয় তবে তা সর্বদাই ব্যবহার করুন। বাহ্যিক ডাটাবেসগুলি আপনার ওয়েব ডিস্ক কোটার ব্যবহার হালকা করতে সহায়তা করে কারণ তারা আপনার হোস্টিং অ্যাকাউন্টের বাইরে আপনার সামগ্রী সংরক্ষণ করে। তবে, মনে রাখবেন যে দূরবর্তী ডাটাবেসগুলি বেশ ব্যয়বহুল এবং শেষ ব্যবহারকারীদের জন্য ঝামেলা হতে পারে।

Third. তৃতীয় পক্ষের ফাইল হোস্টিং পরিষেবা ব্যবহার করুন
কোনও বাহ্যিক ফাইল হোস্টিং পরিষেবাতে ফটোবলেকেট, ভিমেও, ইউটিউব, 4 শেয়ার্ড, জিফি এবং আরও অনেক কিছুর জন্য ডাউনলোডযোগ্য সমস্ত জিনিস হোস্ট করুন।

আপনার সংস্থানগুলি সীমিত থাকলে আপনার দর্শকদের, ক্লায়েন্ট বা পাঠকদের আপনার সার্ভারে সামগ্রী আপলোড করার অনুমতি দেওয়া উচিত নয়।

8। নিয়মিত ডাউনলোড এবং লগ ফাইল মুছে দিন
লগ ফাইলগুলি আপনাকে আপনার ওয়েবসাইটের স্বাস্থ্যের বিষয়ে অবহিত করার জন্য তৈরি করা হয়েছিল, তবে সার্ভারে সেগুলির কোনও ব্যবহার নেই: আপনি যদি সপ্তাহে কমপক্ষে একবার ডাউনলোড ও সরান না, তবে তাদের আকারটি একটি গিগাবাইটে বেশ কয়েকটি মেগাবাইট দখল করতে বাড়বে। এটি দুটি সিপ্যানেলের লগের ক্ষেত্রে বিশেষত সত্য:

/ হোম / ব্যবহারকারী / public_html / error_log
এবং

/ হোম / ব্যবহারকারী / tmp / ‘awstats /
ত্রুটি_লগ ফাইলে সাধারণত ডায়নামিক ত্রুটি যেমন পিএইচপি সতর্কতা, ডাটাবেস ত্রুটি (অবৈধ কোলিশন ইত্যাদি) এবং স্প্যাম মন্তব্যগুলি অন্তর্ভুক্ত থাকে না। ত্রুটি এবং সতর্কতার জন্য এই ফাইলটি সাপ্তাহিক চেক করুন, তারপরে এটি সরান।

বিপরীতে / অস্টাটস / ফোল্ডারটিতে আপনার ওয়েবসাইটের সমস্ত অ্যাক্সেস লগ এবং পরিসংখ্যান লগ থাকে। ওয়েবস্পেসের ব্যবহার বৃদ্ধি যাতে প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে এর স্টেট ফাইলগুলি সঞ্চয় করে বা আপনি যদি সীমাবদ্ধ সুযোগ সুবিধার কারণে না করতে পারেন তবে আপনার অ্যাকাউন্টে অ্যাওস্ট্যাটস সফ্টওয়্যারটি অক্ষম করা উচিত, আপনার হোস্টের সাথে যোগাযোগ করা উচিত এবং সমস্ত বিশ্লেষণ সফ্টওয়্যার অক্ষম করতে বলা উচিত।

ওয়েবসাইট হোস্টিং এফএকিউ
ওয়েব হোস্ট কী?
ওয়েব হোস্টিং আপনার ওয়েবসাইটের যে জায়গাতে বসে আছে তার চেয়ে অনেক বেশি জায়গা। এটি ব্যান্ডউইথ এবং একটি টন অন্যান্য মাইক্রো-প্রয়োজনীয়গুলির সাথে পরিচালনা করার প্রয়োজন সহ সফ্টওয়্যারগুলির প্রয়োজনীয়তা এবং ব্যয়ও অন্তর্ভুক্ত করে। আরও তথ্যের জন্য – আমি ওয়েব হোস্ট কীভাবে এই গাইডে কাজ করে তা ব্যাখ্যা করে.

হোস্টিং পরিষেবা প্রদানকারী বনাম স্ব-হোস্টিং: প্রধান পার্থক্যগুলি কী কী?
ওয়েব হোস্টিং পরিষেবা প্রদানকারীরা এমন পরিবেশ তৈরি করেছে যা ওয়েবসাইট হোস্টিংয়ের জন্য নিবেদিত। তারা এই উদ্দেশ্যে অপ্টিমাইজড এবং তারা এগুলি বেশিরভাগ ক্ষেত্রেই করে, তাই তারা প্রায়শই স্ব-হোস্টিং পরিবেশের চেয়ে অনেক সস্তায় পরিষেবা সরবরাহ করতে সক্ষম হয়।

আপনার কি কোনও ওয়েবসাইটের জন্য হোস্ট দরকার?
হ্যাঁ, ওয়েবসাইট পরিচালনার জন্য ওয়েব হোস্টিং অন্যতম মূল উপাদান। আরও জানতে – এখানে একটি তালিকা রয়েছে সেরা ওয়েব হোস্টিং কোম্পানি আমি সুপারিশ করেছিলাম.

ডোমেন নামটি কি আমার ওয়েবসাইট চালানোর জন্য আবশ্যক?
একটি ডোমেন নাম আপনার ওয়েবসাইটের ঠিকানা। এটি ব্যতীত আপনার ব্যবহারকারীদের সঠিক আইপি ঠিকানা না জানা থাকলে আপনার ওয়েবসাইটে যাওয়ার কোনও উপায় থাকবে না। এই সম্পর্কে আরও জানো ডোমেন নাম কিভাবে কাজ করে.

GoDaddy ওয়েবসাইট হোস্ট করে?
হ্যাঁ, GoDaddy একটি ওয়েব পরিষেবা সরবরাহকারী এবং এর একটি পণ্য ওয়েব হোস্টিং।

আমার সাইটের জন্য কি যথেষ্ট হোস্টিং ভাগ করা আছে?
যদি আপনার ওয়েবসাইটটি নতুন হয় তবে একটি ভাগ করা হোস্টিং সাধারণত পর্যাপ্ত পরিমাণে বেশি is একটি শেয়ার্ড হোস্টিংয়ের ক্ষমতা হোস্ট থেকে হোস্টের থেকে পৃথক। কিছু ওয়েব হোস্ট, উদাহরণস্বরূপ, SiteGroundএমনকি ভাগ করে নেওয়া হোস্টিংয়ের বিকল্পগুলির মধ্যেও খুব দৃ .় পরিকল্পনা রয়েছে।

কত ধরণের হোস্টিং আছে?
চারটি ধরণের ওয়েব হোস্টিং ভাগ করে নেওয়া হয়, ভিপিএস, ক্লাউড এবং ডেডিকেটেড হোস্টিং। প্রতিটি অফার বিভিন্ন কর্মক্ষমতা, নির্ভরযোগ্যতা এবং সুরক্ষার ডিগ্রী দেয়।

হোস্টিং কোন ধরণের সেরা?
“সেরা” আপেক্ষিক – আমার ওয়েবসাইটের জন্য সবচেয়ে ভাল যা আপনার পক্ষে সঠিক নাও হতে পারে। সাধারণত আপনি যদি নতুন হন তবে একটি ভাগ করা হোস্টিং শুরু করার জন্য “সেরা” জায়গা হওয়া উচিত। উত্সর্গীকৃত সার্ভারগুলি হোস্টিংয়ের সবচেয়ে শক্তিশালী ধরণের তবে সেগুলি খুব ব্যয়বহুল (তাই নতুনদের জন্য প্রস্তাবিত নয়)।

আমি কি আমার ওয়েব হোস্টে ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারি?
বেশিরভাগ ওয়েব হোস্টিং পরিষেবা প্রদানকারীরা আপনাকে বিভিন্ন জনপ্রিয় ওয়েব অ্যাপ্লিকেশন ইনস্টল করার অনুমতি দেয়। এর মধ্যে সাধারণত ওয়ার্ডপ্রেস, দ্রুপাল, জুমলা এবং অন্যদের হোস্ট অন্তর্ভুক্ত থাকে। আপনি যে অ্যাপ্লিকেশনটি চান সেটি ইনস্টল করা যেতে পারে তা নিশ্চিত হওয়ার জন্য আপনার পরিষেবা সরবরাহকারীর সাথে চেক করা ভাল।

আমার ওয়েবসাইটটি মন্থর কেন?
ওয়েবসাইটের গতি অনেকগুলি বিষয়ের উপর নির্ভর করে। এর মধ্যে একটি হ’ল আপনার ওয়েবসাইটটি কতটা ভাল। আপনার সাইটের কার্যকারিতাটিতে কী প্রভাব ফেলছে তা জানতে, ওয়েবপেজেটেস্ট বা জিটি মেট্রিক্সের মতো একটি সরঞ্জাম ব্যবহার করুন। এখানে একটি পরীক্ষা চালানো লোড সময়ের বিবরণগুলি ভেঙে দেবে, আপনাকে আপনার সাইটের লোডিংয়ের সময় পিছনে পয়েন্টগুলি সনাক্ত করতে সক্ষম করবে।

একটি ওয়েবসাইট হোস্টিং কিভাবে কাজ করে?
একটি ওয়েবসাইট হোস্টিং একটি ওয়েব সার্ভার জড়িত যে বিশ্বব্যাপী ওয়েব দর্শকদের আপনার ওয়েবসাইট ফাইল পরিবেশন করার জন্য ডিজাইন করা হয়েছে। এর সাথে জড়িত মূল উপাদানগুলি হ’ল আপনার ওয়েবসাইটের ফাইল, একটি ওয়েব সার্ভার এবং একটি ডোমেন নাম যার মাধ্যমে আপনার সাইটে অ্যাক্সেস করা হয়।

মেঘ হোস্টিং কি?
নামটি বোঝায়, ভাগ করা হোস্টিং অ্যাকাউন্টগুলি একটি একক সার্ভারের সংস্থানগুলি ‘ভাগ’ করে। ক্লাউড হোস্টিংয়ে একাধিক সার্ভার তাদের সংস্থানগুলিকে একটি ‘ক্লাউড’ এ পুল করে এবং এই সংস্থানগুলি ক্লাউড হোস্টিং অ্যাকাউন্টগুলিতে ভাগ করে নেওয়া হয়।

হোস্টিং পরিচালিত কি?
পরিচালিত হোস্টিং হ’ল এক ধরণের ওয়েব হোস্টিং যেখানে পরিষেবা প্রদানকারী আপনার অ্যাকাউন্টের প্রযুক্তিগত কার্য সম্পাদন করার দায়িত্ব গ্রহণ করে। এটি সাধারণত প্রযুক্তিগত এবং সফ্টওয়্যার আপডেটগুলি অন্তর্ভুক্ত করবে।

By ইনকাম নিউজ

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ