কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়?ফ্রি ওয়েবসাইট তৈরি How to make a free website: Create a free website 1

আপনি যদি বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে চান, তাহলে এই পোস্ট পড়ার পর খুব সহজে কোন ধরনের ওয়েব ডিজাইনের জ্ঞান ছাড়া নিজের একটি ব্যক্তিগত ওয়েবসাইট তৈরি করতে নিতে পারবেন। অধিকাংশ লোক ওয়েবসাইট তৈরির বিষয়টি ভাবলে মনেকরেন ওয়েবসাইট তৈরি করতে হলে বিভিন্ন ধরনের কোডিং জানতে হবে। তবে গ্যারান্টি দিচ্ছি, আপনি কোন ধরনের এইচটিএমএল ও সিএসএস না জেনে শুধুমাত্র ড্রাগ এন্ড ড্রপ করে নিজের ব্যক্তিগত কিংবা ক্ষুদ্র ব্যবসার জন্য সম্পূর্ণ ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।কিভাবে ফ্রি ওয়েবসাইট : ফ্রি ওয়েবসাইট তৈরি How to make a free website: Create a free website


ওয়েবসাইট বর্তমান প্রজন্মের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ হয়ে উঠেছে। ব্যক্তিগত প্রয়োজনে কিংবা প্রাতিষ্ঠানিক কাজে ওয়েবসাইটের কোনো বিকল্প নেই। একটি ওয়েবসাইট আপনার প্রতিষ্ঠানকে সমগ্র বিশ্বের সাথে অন্য যে কোনো উপায়ের চেয়ে দ্রুত ও সহজে পরিচিত করাতে পারে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই প্রজন্মে ওয়েবসাইটই পারে আপনার প্রতিষ্ঠানের তথ্যাদি সারা বিশ্বের মানুষের কাছে পৌঁছে দিতে।

অনলাইনয়ে আপনি অনেক ফ্রি ডোমেইন এবং হোষ্টিং সার্ভিস পাবেন কিন্তু প্রশ্ন হচ্ছে এটা কতটুকু রিলাইভ্যাল এবং কতটুকু সহজবোধ্য। বেশিরভাগ ফ্রি ডোমেইন এবং হোষ্টিং প্রোভাইডার কোম্পানীগুলো নির্দিষ্ট কিছু সার্ভিস ফ্রিতে ব্যবহার করতে দেয়। যখন আপনার ওয়েবসাইট একটু জনপ্রিয় হয়ে উঠবে তখন তারা আপনাকে তাদের সার্ভিস গুলোকে সীমাবদ্ধতায় নিয়ে আসে এবং বিভিন্ন ধরনের চার্জ আদায় করার জন্য ফোর্স করে। কাজেই যেকোন ফ্রি প্ল্যাটফর্মে ওয়েবসাইট তৈরি করার পূর্বে সেটির ভালো ও মন্দ দিকগুলো দেখে তারপর ওয়েবসাইট তৈরি করতে হবে। তা না হলে ভবিষ্যতে আপনার ওয়েবসাইট রান করাতে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখিন হতে হবে।

ওয়েবসাইট তৈরি করার নিয়মঃ

সাধারণত দুটি উপায়ে ওয়েবসাইট তৈরি করা যায়। একটি হচ্ছে সম্পূর্ণ ফ্রিতে এবং অন্যটি হচ্ছে টাকার বিনিময়ে। আমরা আজ সম্পূর্ণ ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করার উপায় শেয়ার করব। তবে আপনি যদি চান টাকার বিনিময়ে ওয়েবসাইট তৈরি করবেন, তাহলে ডোমেন ও হোস্টিং কিনে নিজের নামে অথবা প্রতিষ্ঠানের নামে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন। সাধারণত বড় বড় ব্লগার বা বড় কোম্পানিগুলো টাকার বিনিময়ে ওয়েবসাইট তৈরি করে থাকে। তবে অধিকাংশ ব্যক্তিগত ওয়েবসাটগুলো ফ্রিতে তৈরি করা হয়।

ওয়েবসাইট তৈরির খরছঃ

যদিও এ বিষয়টি আজকের পোস্টের বিষয়ে সাথে যায় না, তারপরেও সকলের জানার জন্য একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে কত টাকা খরছ হয় সেটি আপনাদের সামনে তুলে ধরছি।

সাধারণত একটি ওয়েবসাইট তৈরি করতে কত টাকা খরছ হবে সেটি ওয়েবসাইটের ধরনের উপর নির্ভর করে। আপনি যদি আপনার ওয়েবসাইটে বেশি পরিমানে ডাটা আপলোড করতে করতে চান, সে ক্ষেত্রে বেশি পরিমানে হোস্টিং কিনতে হবে। আর যত বেশি হোস্টিং প্রয়োজন হবে আপনার ওয়েবসাইট তৈরির ব্যয় তত বেশি হবে। তবে আপনি একটি নরমাল ওয়েবসাইট তৈরি করতে চাইলে শুধুমাত্র ডোমেইন ও হোস্টিং বাবদ প্রতি বছর ৪-৫ হাজার টাকা ব্যয় করতে হবে। তাছাড়া প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে চাইলে হোস্টিং খরছ ব্যাতীত শুধুমাত্র ওয়েবসাইটের থিম ক্রয় করার জন্য আরো ৩-৪ হাজার টাকা খরছ হবে। সুতরাং ফ্রি ওয়েবসাইট ব্যাতীত ডোমেইন হোস্টিং কিনে একটি ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে আপনাকে কমপক্ষে ৭-৮ হাজার টাকা ব্যয় করতে হবে। তারপর ওয়েবসাইট একটিভ রাখার জন্য প্রতি বছরে আরো ৪-৫ হাজার টাকা খরছ করতেই হবে।

ফ্রি ওয়েবসাইট খোলার নিয়মঃ

আমরা আজ এমন ছয়টি ফ্রি ওয়েবসাই তৈরির প্ল্যাটফর্ম শেয়ার করব যেগুলো থেকে আপনি কোন ধরনের অভীজ্ঞতা ছাড়া খুব সহজে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এই প্ল্যাটফর্মগুলো খুব বিশ্বস্ত এবং এখানে একটি ওয়েবসাইট তৈরি করার জন্য কোন ধরনের অভীজ্ঞতার প্রয়োজন হবে না। কম্পিউটার প্রোগ্রামের মত ড্রপডাউন ও ক্লিক করে আপনার পছন্দমত একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। এমন কি মোবাইলের মাধ্যমে ড্রপডাউন ও ক্লিক করে ওয়েবসাইট তৈরি করে সেই ওয়েবসাইট থেকে আয় করতে পারবেন।

বিনামূল্যে ওয়েবসাইট তৈরিঃ

বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করার জন্য ছয়টি উপায় শেয়ার করে দিচ্ছি। আপনার পছন্দমত যেকোন একটি প্লাটফর্ম বাছাই করে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তবে ফ্রি ওয়েবসাইট খোলার ক্ষেত্রে আমি ব্যক্তিগতভাবে Google BlogSpot ও Google Site কে সাজেস্ট করব। কারণ এটি গুগল কোম্পানির হওয়াতে একটি ওয়েবসাইট রান করার ক্ষেত্রে শতভাগ নির্ভর করা যায়। এ ছাড়াও আপনি চাইলে অন্য চারটি উপায়ে খুব সহজে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

০১। Google Blogger দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি

গুগল ব্লগার হচ্ছে গুগল এর একটি নিজস্ব ওয়েব সার্ভিস। কোন ধারনের কোডিং নলেজ ছাড়া খুব সহজে জিমেইল আইডি ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করা যায়। বিশেষকরে এটি গুগল এর প্রোডাক্ট হওয়ার কারনে পরিপূর্ণ আস্থা রেখে ব্লগিং চালিয়ে যাওয়া যায়।

অনলাইন ভিত্তিক অনেক ধরনের গুগল প্রোডাক্ট রয়েছে যেগুলো ইচ্ছে করলেও সকল দেশ থেকে ব্যবহার করা যায় না। অর্থাৎ গুগল তাদের সব ধরনের প্রোডাক্ট সকল দেশের জন্য কখনোই উন্মুক্ত করে না। এমনকি গুগলের অনেক প্রোডাক্ট রয়েছে যেগুলো টাকার বিনিময়ে বিভিন্ন দেশ থেকে কেনার সুযোগ থাকে না। গুগল ব্লগার হচ্ছে এমন একটি প্রোডাক্ট যেটি গুগল সকল দেশের জন্য উন্মুক্ত রেখেছে। গুগল ব্লগার সরাসরি গুগল এর সার্ভার এর সাথে সংযুক্ত থাকায় সার্ভিস জনিত কোন ত্রুটি নিয়ে চিন্তা করতে হয় না।

এগুলো অবশ্যই পড়বেন –

  • গুগল ব্লগার দিয়ে কিভাবে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করবেন?
  • কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?
  • কেন গুগল Blogspot Blogger দিয়ে ব্লগ তৈরি করবেন?

আমার মনেহয় Google Adsenset দিয়ে যত সহজে একটি ওয়েবসাইট তৈরি করা যায় অন্যকোন প্লাটফর্মের মাধ্যমে ততটা সহজে একটি ওয়েবসাইট তৈরি করা যায় না। শুধুমাত্র একটি জিমেইল আইডির মাধ্যমে মাত্র কয়েকটি ক্লিক করলেই একটি ওয়েবসাইট তৈরি হয়ে যায়। এ জন্য যারা ওয়েবসাইট নিয়ে খুব বেশি জানেন না তারা অবশ্যই BlogSpot দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করে নিবেন।

০২। Google Sites দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি

Google Sites হচ্ছে একটি ওয়েবসাইট তৈরি করার মডার্ন টুল। এটি সম্পূর্ণ বিনা মূল্যে একটি আকর্ষণীয় ওয়েবসাইট তৈরি করার সুযোগ দেয়। ২০০৮ সালের শুরুর দিকে গুগল তাদের গুগল সাইট সার্ভিসটি চালু করে। শুরুর দিকে এটি ওয়েব ডিজাইনারদের দৃষ্টি আকর্ষণ করতে পারেনি। কারণ প্রথম অবস্থায় গুগল সাইট শুরু হওয়ার পর ওয়েবসাইট তৈরি করে খুব একটা ডিজাইন করা সম্ভব হত না। কিন্তু ২০১৬ সালের শেষে দিকে গুগল পুনরায় গুগল সাইট এর রিডিজাইন ভার্সন লঞ্চ করে। এখন গুগল সাইট ব্যবহার করে অনেক প্রফেশনাল মানের একটি ওয়েবসাইট সম্পূর্ণ ফ্রিতে তৈরি করা যায়।

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়?ফ্রি ওয়েবসাইট তৈরি How to make a free website: Create a free website 2

Google Site দিয়ে ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে সবচাইতে বড় সুবিধা হচ্ছে, কোন ধরনের কোডিং নলেজ ছাড়া একটি ওয়েবসাইট তৈরি করে সেটিকে মনের মত ডিজাইন করা সম্ভব হয়। আপনি চাইলে গুগল সাইট দিয়ে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে সেই ওয়েবসাইটকে প্রফেশনাল মানের ডিজাইন করতে পারবেন। আপনার তৈরি করা ওয়েবসাইটের প্রত্যেকটি অংশে ড্রপডাউন ও আপলোড করে সহজে মনের মত ডিজাইন করে নিতে পারবেন।

তাছাড়া পূর্বে গুগল সাইট দিয়ে তৈরি ওয়েবসাইটে টপ ডোমেইন যুক্ত করা সম্ভব না হত না, কিন্তু বর্তমানে গুগল সাইট দিয়ে তৈরি করা ওয়েবসাইটে টপ লেভেলের ডোমেইন যুক্ত করা যায়। এছাড়াও এখানে একটি ওয়েবসাইট তৈরি করে গুগল এডসেন্স হতে টাকা আয় করতে পারবেন। গুগল এই সার্ভিসটি আরো উন্নত করার জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে বিধায় ভবিষ্যতে গুগল সাইট দিয়ে আরো ভালোমানের ওয়েবসাইট ফ্রিতে তৈরি করা যাবে।

০৩। Wix দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি

Wix হচ্ছে একটি ক্লাউড ভিত্তিক ওয়েব ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম। ফ্রি ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে এখানো পর্যন্ত গুগল ব্লগার এর পরেই Wix হচ্ছে বিশ্বের সবচাইতে জনপ্রিয় ওয়েবসাইট বিল্ডিং প্ল্যাটফর্ম। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে সর্বমোট ১১০ মিলিয়র এর বেশি লোক Wix দিয়ে ওয়েবসাইট তৈরি করে ব্যবহার করছেন। Wix এর প্রধান আকর্ষণ হচ্ছে তাদের অকর্ষণীয় ডিজাইনের ওয়েব থিম। এই থিমগুলো শুধুমাত্র ড্রপডাউন এর মাধ্যমে ব্যবহার করা যায় বিধায় Wix জনপ্রিয়তার দিক থেকে ভালো অবস্থানে রয়েছে।

Wix এর সাহায্যে অনেক সুন্দর করে খুব কম সময়ে একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয়। আপনি যদি অল্প সময়ে একটি ওয়েবসাইট তৈরি করতে চান, তাহলে Wix ব্যবহার করে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন। Wix এর ফ্রি এবং পেইড দুটি ভার্সন রয়েছে। ফ্রি ভার্সন ব্যবহার করলে আপনার ওয়েবসাইটে Wix এর বিজ্ঞাপন শো হবে। তখন ওয়েবসাইট হতে বিজ্ঞাপন সরানোর জন্য পেইড ভার্সন ব্যবহার করে ওয়েবসাইটের বিজ্ঞাপন সরাতে হবে।

  • Wix দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করার জন্যWix Websiteএ ভিজিট করুন।

০৪। Weebly দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি

ব্যবসায়িক ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে Weebly খুব জনপ্রিয়। একটি অনলাইন শপিং স্টোর, ব্লগ বা সুন্দর ওয়েবসাইট সবটাই Weebly দিয়ে তৈরি করা যায়। এটি দিয়েও Wix এর মত ড্রাগ এন্ড ড্রপ করে খুব সহজে একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয়। বিশেষকরে আপনি যদি একটি অনলাইন শপিং ওয়েবসাইট বানাতে চান, তাহলে Weebly দিয়ে অল্প সময়ে সেটি করতে পারবেন। গুগল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য Weebly এ্যাডিটর এর ভীতরে অনেক ধরনের এসইও টুলস পাওয়া যায়। এই টুলসগুলো ফ্রিতে ব্যবহার করে ওয়েবসাইটের এসইও বিষয়ে অনেক হেল্প নেওয়া যায়।

Weebly এর ক্ষেত্রেও ফ্রি এবং পেইড দুটি ভার্সন রয়েছে। ফ্রি ভার্সনের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে। যেমন- ফ্রি ভার্সন দিয়ে আপনার বানানো ওয়েবসাইটে Weebly হতে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখানো হবে। তাছাড়া ফ্রি ভার্সনে আপনি টপ লেভেলের ডোমেইন এ্যাড করতে পারবেন না।

  • Weebly দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করার জন্য Weebly Website এ ভিজিট করুন।

০৫। Webnode দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি

ব্যক্তিগত ও ব্যবসায়িক উভয় ক্ষেত্রে Webnode ওয়েব বিল্ডার অনেক জনপ্রিয়। এটি দিয়ে বিভিন্ন ভাষায় ওয়েবসাইট তৈরি করা যায়। ই-কমার্স সাইট তৈরির ক্ষেত্রে Webnode বেশ জনপ্রিয়। এটি এন্ড্রয়ে, আইওএস ও ম্যাক সহ আরো বিভিন্ন ডিভাইসের জন্য পরিপূর্ণ উপযোগি।

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়?ফ্রি ওয়েবসাইট তৈরি How to make a free website: Create a free website 3

Webnode ব্যবহার করে আপনি মোবাইল দিয়ে একটি পরিপূর্ণ ওয়েবসাইট তৈরি করে সেটি নিজে নিজে ডিজাইন করতে পারবেন। এটি দিয়েও ড্রাগ এন্ড ড্রপ করে করে কোন ধরনের কোডিং অভীজ্ঞতা ছাড়া ওয়েবসাইট তৈরি করে নেওয়া যায়। তাদের কাছে প্রফেশনাল ডিজাইনের আনলিমিটে থিম রয়েছে যেগুলো আপনার পছন্দ হবেই।

  • Webnode দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করার জন্য Webnode Website এ ভিজিট করুন।

০৬। WordPrees.Com দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি

ওয়ার্ডপ্রেস হলো একটি CMS (Content Management System) সফটওয়ার। বর্তমান বিশ্বে সবচাইতে বহুল ব্যবহৃত সিএমএস এর মধ্যে ওয়ার্ডপ্রেস হচ্ছে সবচাইতে জনপ্রিয়। ওয়ার্ডপ্রেস ব্যবহারের ক্ষেত্রে দুটি ভার্সন রয়েছে। একটি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করা যায় কিন্তু অন্যটির জন্য হোস্টিং কিনে ব্যবহার করতে হয়। আপনি একটি ফ্রি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে চাইলে WordPrees.Com এ একটি একাউন্ট তৈরি করতে হবে। আর নিজেস্ব হোস্টিং সার্ভারে ওয়েবসাইট তৈরি করতে হলে WordPress.Org তে একটি একাউন্ট খুলে ওয়েবসাইট তৈরি করে নিতে হবে।

WordPress.Com এবং WordPress.Org যদিও বিষয়টি শুনতে আপাত দৃষ্টিতে এক মনে হচ্ছে, কিন্তু দুটির মধ্যে অনেক পার্থক্য রয়েছে। WordPress.Com হচ্ছে WordPress এর একটি ফ্রি বেসিক ভার্সন। এটি আপনি সম্পূর্ণ বিনা মূল্যে ব্যবহার করতে পারবেন। অন্যদিকে WordPress.Org হচ্ছে WordPress এর পরিপূর্ণ প্রফেশনাল ভার্সন, যেটি আপনাকে টাকার বিনিময়ে হোস্টিং কিনে নিয়ে ব্যবহার করতে হবে। এটির পরিপূর্ণ কন্ট্রল এবং দায় আপনাকে নিজেই বহন করতে হবে। যারা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করে তাদের মধ্যে প্রায় সবাই WordPress.Org ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করে।

এগুলো পড়তে পারেন –

  • Google Blogger নাকি WordPress, কোনটি ব্যবহার করবেন?
  • WordPress.Com এবং WordPress.Org এর মধ্যে পার্থক্য কি?

আমাদের শেষ কথা

আমি সব সময় একটা কথা বলে থাকি, আপনি যদি বিনামূল্যে একটি ওয়েবসাইট কিংবা ব্লগ তৈরি করতে চান, তাহলে অবশ্যই গুগল ব্লগার দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করে নিবেন। কারণ ফ্রি ওয়েবসাইট তৈরির জন্য গুগল ব্লগার হচ্ছে সবচাইতে বেশি ব্যবহৃত ও সবচেয়ে নির্ভরযোগ। তাছাড়া গুগল ব্লগার গুগল এর নিজেস্ব প্রোডাক্ট হওয়ার কারনে দ্রুত গতি সম্পন্ন সার্ভার পাওয়া। আপনার ওয়েবসাইটে যত ট্রাফিক থাকুক না কেন কোন সময়ে সার্ভার ডাউন হওয়ার সম্ভাবনা থাকবে না।

ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে ২য় চয়েস হিসেবে গুগল সাইটকে রাখতে পারেন। কারণ এখানে অন্যান্য ওয়েবসাইটের মত ড্রাগ এন্ড ড্রপ করে একটি ওয়েবসাইট তৈরি করা যায়। গুগল ব্লগারে ড্রাগ এন্ড ড্রপ সিস্টেম না থাকায় ড্রাগ ড্রপ করে ওয়েবসাইট তৈরি করতে চাইলে গুগল সাইট দিয়ে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারেন।

By ইনকাম নিউজ

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ