টাইটেলটি দেখে হয়তো আপনি বেশ কনফিউজড হয়েছেন।কিভাবে আপনি পৃথিবীর প্রত্যেকটি মানুষের সাথে বায়োলজিক্যালি কানেক্টেড তবে ব্যাপারটি নিয়ে একটু ঠাণ্ডা মাথায় চিন্তা করলে এটা আপনার কাছে আর কনফিউজিং কোন থিওরি মনে হবে না। আচ্ছা, ব্যাখ্যা করা যাক। আপনি কয়েক মিনিট সময় নিয়ে আপনার লাইফে আপনি যতজন মানুষের সাথে দেখা করেছেন, তাদের সবার কথা চিন্তা করুন। এরপর চিন্তা করুন এখন পর্যন্ত আপনি লাইফে যতজন মানুষের ব্যাপারে শুনেছেন। আর সবশেষে চিন্তা করুন সমগ্র পৃথিবীর ৭.৮ বিলিয়ন মানুষের প্রত্যেকের কথা। দি টেকনিক্যালি চিন্তা করেন, তাহলে আপনি এবং আমি আমরা সবাই একে অপরের সাথে বায়োলজিক্যালি কানেক্টেড। আরও সহজভাবে বলতে গেলে, এই ৭.৮ বিলিয়ন মানুষ আমরা সবাই একে অপরের কাজিন। এতক্ষনে আপনার বুঝতে পারার কথা যে, এখানে “বায়োলজিক্যালি” বলতে কি বোঝানো হয়েছে। তবুও যদি না বুঝে থাকেন, এই বিদঘুটে সায়েন্স টপিকটা নিয়েই আজকে আলোচনা করা যাক।

এই ব্যাপারটা বুঝতে গেলে খুব সিম্পল ম্যাথ ব্যাবহার করে আপনার বা আমার ফ্যামিলি ট্রি-এর দিকে লক্ষ্য করতে হবে। আপনার অবশ্যই একজন মা এবং একজন বাবা আছে। অবশ্যই, কারণ তা না হলে আপনার নিজের অস্তিত্বই থাকতো না। এরপর আপনার বাবা এবং আপনার মায়েরও আরো দুজন মা-বাবা আছে যারা আপনার নানা-নানী কিংবা দাদা-দাদী হয়। আবার তাদেরও বাবা মা ছিলো, যাদেরকে আমরা গ্রেট গ্র্যান্ডপ্যারেন্টস বলে রেফার করে থাকি। সেই হিসাবে আপনার ৪ জন গ্র্যান্ডপ্যারেন্ট এবং ৮ জন গ্রেট-গ্র্যান্ডপ্যারেন্ট আছে, তাই না?

কিন্তু এই দাদা-দাদীর সংখ্যা প্রত্যেক জেনারেশনে দ্বিগুণ হতেই থাকে। আপনি যদি পেছনে যেতে থাকবেন, আপনার ফ্যামিলি ট্রি ততোই লম্বা হতে থাকবে, অনেকটা পিরামিডের চূড়া থেকে নিচে যাওয়ার মতো। এভাবে হিসাব করতে থাকলে, জাস্ট ৫ প্রজন্ম বা প্রায় ১২৫ বছর আগেই আপনার প্রায় ৩২ জন পূর্বপুরুষ পৃথিবীতে বসবাস করেছে।

এই সংখ্যাটা ৫ প্রজন্ম পর্যন্ত কিছুটা নরমালই ছিলো, তবে এই নাম্বারটা অলরেডি হাস্যকর রকমের বড় হয়ে যায় যখন আপনি আপনার মাত্র ৪০ জেনারেশন আগের বা ১ হাজার বছর আগের কথা চিন্তা করেন। আপনি দেখবেন যে ১ হাজার বছর আগে আপনার প্রায় ১ ট্রিলিয়নেরও বেশি পূর্বপুরুষ পৃথিবীতে বসবাস করে যাওয়ার কথা। কিন্তু তা সম্ভব নয়। কারণ আজ পর্যন্ত পৃথিবীতে যত মানুষ বসবাস করেছে এবং মারাও গিয়েছে, তাদের সবাইকে যোগ করলেও ১ ট্রিলিয়ন মানুষ হবে না। তার মানে হচ্ছে, আপনার ৪০ জেনারেশন আগে মিডল এজের সময় আপনার যত পূর্বপুরুষ ছিলো, তারা সবাই একে অপরের সাথে কানেক্টেড, কারণ তারা সবাই আপনারই পূর্বপুরুষ, বা আপনার গ্রেট-গ্রেট-গ্রেট-গ্রেট গ্র্যান্ডপ্যারেন্টস বা এই ধরনেরই কিছু।

এবার সেই সুত্র ধরে যদি ফাস্ট ফরওয়ার্ড করেন, তাহলে দেখবেন যে পৃথিবীর সকল মানুষের সাথেই আপনি বায়োলজিক্যালি কানেক্টেড বা সবাই আপনার কাজিন, তা যত দূর-সম্পর্কেরই হোক। কারণ, তাদেরও পূর্বপুরুষ যারা, তারাও আপনারও পূর্বপুরুষ। আপনার ফ্যামিলি ট্রি কোন না কোন পয়েন্টে অবশ্যই পৃথিবীর অন্য সকল মানুষের ফ্যামিলি ট্রি-কে ক্রস করেছে। আর এই ক্রস করার ইভেন্টটি ঘটে থাকতে পারে আপনার ৫০ জেনারেশন আগে কিংবা হতে পারে আপনার ১০০০ জেনারেশন আগে। অর্থাৎ, পৃথিবীর প্রত্যেকের ফ্যামিলি ট্রি যদি আপনি ভিজুয়ালাইজ করেন, তা আস্তে আস্তে পিরামিড শেপ থেকে মাকড়সার জালের মতো রূপ নেবে, যেখানে পৃথিবীর সবাই একে অপরের সাথে তাদের পূর্বপুরুষদের মাধ্যমে রিলেটেড।

আপনি যদি আপনার একজন বন্ধু এবং আপনার নিজের পূর্বপুরুষদের মধ্যে তুলনা করতে থাকতেন এবং আপনাদের কাছে রিয়েলি আপনাদের সকল পূর্বপুরুষদের ব্যাপারে ডাটা থাকতো, তাহলে হিসাব করার মধ্যে কোন এক পয়েন্টে আপনি অবশ্যই দেখতেন যে আপনাদের দুজনের ফ্যামিলি ট্রি এর মধ্যে একজন কমন পূর্বপুরুষ আছেন। অর্থাৎ, অন্তত এমন একজনকে খুঁজে পেতেন, যে আপনার নিজের পূর্বপুরুষ এবং যে বন্ধুর সাথে আপনি তুলনা করছেন, তারও পূর্বপুরুষ। শুধু আপনার বন্ধু নয়, পৃথিবীর যেকোনো মানুষের সাথে আপনার ফ্যামিলি ট্রি কম্পেয়ার করলেই প্রত্যেক ফ্যামিলি ট্রি-তেই আপনি অন্তত এমন একজনকমন পূর্বপুরুষকেখুঁজে পাবেন, যে পৃথিবীর প্রত্যেককে একে অপরের রিলেটিভ করে দেয়।

এবার এই গ্রেট ফ্যামিলি ট্রি নিয়ে কয়েকটি ফ্যাক্ট জানা যাক। আপনি কি জানেন, মডার্ন জেনারেশন হিউম্যানদের মধ্যে প্রায় ০.৫% এশিয়ান নাগরিক দাবী করতে পারেন যে তারা সম্রাট চেঙ্গিস খান-এর সাথে রিলেটেড। তেমনি উদাহরণস্বরূপ, আপনি যদি ইউরোপিয়ান হয়ে থাকতেন, তাহলে আপনি দাবী করতে পারতেন যে, আপনি ইউরোপিয়ান রাজা চার্লেস দ্যা গ্রেট, যার ১৮ জন সন্তান ছিলো, তার একজন বংশধর। কিন্তু এমন কেউ কি পৃথিবীতে ছিলেন, যিনি পৃথিবীর সমগ্র ৭.৮ বিলিয়ন মানুষেরই কমন পূর্বপুরুষ? হ্যা, অবশ্যই! (যদি আপনি আপনার ধর্মীয় বিশ্বাসগুলোকে কয়েক মিনিটের জন্য আলাদা রাখেন)।

যদিও তার আইডেন্টিটি নিশ্চিত করা সম্ভভ হয়নি, তবে তিনি অবশ্যই ছিলেন। তাকে মূলত Most Recent Common Ancestor বা MRCA টার্মটি দ্বারা রেফার করা হয়। তার জেন্ডার নিয়েও নিশ্চিত কোন তথ্য জানা যায়নি। তবে তিনি যে অনেক আগে বসবাস করেছেন পৃথিবীতে, তেমনটাও নয়। হতে পারে, তিনি পৃথিবীতে বসবাস করেছেন ৩০০ খ্রিষ্টপূর্ব আগেই, অ্যালেক্সান্ডার দ্যা গ্রেট-এর বিজয়ের পরপরই। আর তিনি অবশ্যই বসবাস করতেন পূর্ব এশিয়াতে। খুব সম্ভবত জাপান, তাইওয়ান অথবা ইন্দোনেশিয়ার মধ্যে কোন একটি দেশে। এই মানুষটির ছিলো অবিশ্বাস্যরকম প্রজনন ক্ষমতা। খুব সম্ভবত তিনি একজন ব্যাবসায়ী ছিলেন এবং সবসময়ই ট্র্যাভেল করতেন। যতদূর হিস্টোরি সাজেস্ট করে, পৃথিবীর প্রায় ৭.৮ বিলিয়ন মানুষের প্রত্যেকের ফ্যামিলি ট্রি এর মধ্যে কোন এক পয়েন্টে এই মানুষটিকে পাওয়া যাবেই।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ