এক্সএমএল সাইটম্যাপ কি? কিভাবে ওয়ার্ডপ্রেস এ একটি সাইট ম্যাপ তৈরি করতে হয় ? 3

আপনি আপনার একটি ওয়েব সাইট তৈরি করেছেন, সেটাতে ভালো কনটেন্ট ও আছে, কিন্তু আপনি ভালো ভিজিটর পাচ্ছেন না। সেক্ষেত্রে মন খারাপ করে থেকে লাভ নেই, চেস্টা করুন- অবশ্যই আপনার সাফল্য আসবে। আপনার সাইটটিকে গুগোল ওয়েবমাস্টার টুলস এ যোগ করুন। এছাড়াও আপনাকে আরো যা করতে হবে তা হল আপনার ওয়ার্ডপ্রেস সাইটটিকে গুগোল এনালিটিক্স এ যোগ করতে হবে। আপনি যখন আপনার সাইটটি গুগোল ওয়েবমাস্টার টুলস এ যোগ করবেন তখন আপনাকে একটি এক্সএমএল সাইটম্যাপ যোগ করতে বলবে। কি এই এক্সএমএল সাইটম্যাপ? আজকের এই আর্টিকেল এ আমি আপনাদের দেখাব এক্সএমএল সাইটম্যাপ কি? আর কিভাবে ওয়ার্ডপ্রেস এ একটি সাইট্ম্যাপ তৈরি করতে হয়?

এক্সএমএল সাইটম্যাপ কি? কিভাবে ওয়ার্ডপ্রেস এ একটি সাইট ম্যাপ তৈরি করতে হয় ? 4

এক্সএমএল সাইটম্যাপ কি?
এক্সএমএল সাইটম্যাপ হচ্ছে এমন একটি পদ্ধতি যার মাধ্যমে জনপ্রিয় সকল সার্চ ইঞ্জিন ব্লগ বা ওয়েবসাইটের নিয়মিত প্রকাশিত নিবন্ধ বা উপাদান সম্পর্কে অবগত হয় এবং আপডেটকৃত ফলাফল সমুহ সার্চ ইঞ্জিন সহজেই বুঝতে পারে এতে করে সার্চ ইঞ্জিনের সাথে ব্লগ বা ওয়েবসাইটের ভাল সম্পর্ক তৈরি হয়। সাইটম্যাপ গুলোকে এক্সএমএল এর মাধ্যমে তৈরি করা হয় বলে এক্সএমএল সাইটম্যাপ বলা হয়।

ওয়ার্ডপ্রেস এক্সএমএল সাইটম্যাপ কি?

ওয়ার্ডপ্রেস এক্সএমএল সাইটম্যাপ হচ্ছে একটি বিশেষ ধরনের প্লাগিন যা ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম এর উপরে নির্মিত । ব্যাবহারকারিদের সুবিধার্থে ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্মের জন্ম হয় এবং এই প্লাটফর্মকে আরো সহজ করে তুলতে প্রতিনিয়ত নতুন নতুন প্লাগিন তৈরি হচ্ছে । ব্লগ ব্যাবহারকারিদের সুবিধার্থে সাইটম্যাপ তৈরির জটিলতা অবসানের জন্য “গুগল এক্সএমএল সাইটম্যাপ” নামক প্লাগিনটি নির্মাণ করা হয়েছে । ওয়ার্ডপ্রেস এক্সএমএল সাইটম্যাপ আপনার ওয়েবসাইট এর একটি লিঙ্ক যা সার্চ ইঞ্জিনে অন্যদের জানাতে সাহায্য করবে যে আপনি আপনার সাইটে কি কি নতুন করছেন।

কেন আমাদের এক্সএমএল সাইটম্যাপ এর প্রয়োজন?

এসইও এর পয়েন্ট অব ভিউ থেকে যদি আপনি দেখেন তাহলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এই সাইট্ম্যাপ। আপনি যদি আপনার সাইট এর সাইট্ম্যাপ কোথাও সাবমিট না করেন, তাহলে সার্চ র‍্যাঙ্কিং এ আপনার সাইট কখনোই আসবে না। আপনার সাইটের পেজগুলো কখনোই ইনডেক্স হবে না। যাইহোক, যদি সাইট্ম্যাপ সাবমিট করা থাকে তাহলে এই সাইট্ম্যপই সাহায্য করবে পেজ ইনডেক্সিং করতে।
নতুন ওয়েব সাইট বা ব্লগ এর জন্য সাইট্ম্যাপ অনেক উপকারী। নতুন ব্লগ এ কখনোই সম্ভব না তার আলাদা আলাদা পোষ্টগুলোর জন্য অনেকগুলো ব্যাক্লিঙ্কস তৈরি করা। এটা অনেকটা কঠিন হয়ে দাড়ায় সার্চ ইঞ্জিনে ব্লগ পোস্টগুলো সামনের সারিতে নিয়ে আসা। আপনার ওয়েবসাইটে আরো কার্যকরভাবে সার্চ ইঞ্জিন সঙ্গে যোগাযোগ করার অনুমতি দেয় এই সাইট্ম্যাপ। এ কারনেই আমাদের জরুরী প্রয়োজন সাইট এর সাইট্ম্যাপ সাবমিট করা।

এবার চলুন দেখি কিভাবে ওয়ার্ডপ্রেস এ একটি সাইট ম্যাপ তৈরি করতে হয় ?

ওয়ার্ডপ্রেস এ এক্সএমএল সাইটম্যাপ তৈরি করার অনেক উপায় আছে। আজ আমরা দেখবWordPress SEO by Yoastব্যবহার করে কিভাবে একটি সাইট্ম্যাপ তৈরি করা যায়। আপনি আপনার সাইটে প্রথমেই এই প্লাগিংটি ইন্সটল করে নিন।WordPress SEO by Yoastতে বাই ডিফল্ট এক্সএমএল সাইটম্যাপ এনাবল করা থাকে না, তাই এটা এনাবল করে নিতে হবে। এজন্য আমাদেরSEO » XML Sitemapsএখানে গিয়ে check the box to enable XML sitemap functionality.এই লেখাটির পাশে টিক দিয়ে এনাবল করে দিতে হবে।

এক্সএমএল সাইটম্যাপ কি? কিভাবে ওয়ার্ডপ্রেস এ একটি সাইট ম্যাপ তৈরি করতে হয় ? 5

যখন আপনি এটা এনাবল করে দিবেন তখন এই প্লাগিংটিতে আরো কিছু কিছু অপশন আপনার জন্য খুলে যাবে, আপনি যদি সেগুলো ব্যবহার করতে না চান তাহলে ইগনোর করুন। শেষে সেভ সেটিংস এ ক্লিক করে বেরিয়ে আসুন। এখন আপনার সাইট এর সাইট্ম্যাপ তৈরি।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ