ই-কমার্স ওয়েবসাইট কী এবং কেন তৈরি করবেন? 1

ই-কমার্স সারা বিশ্বের সফল ব্যবসায়ীদের নিকট একটি অতি পরিচিত নাম। সাধারনত অনলাইনে পন্য ক্রয় বিক্রয় সংক্রান্ত কাজ করাকে ই-কমার্স বলে। বর্তমানে ই-কমার্স শুধুমাত্র পণ্য ক্রয় বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ নয়। পণ্য ক্রয় বিক্রয় সংশ্লিষ্ট অন্যান্য কাজ যেমন- পন্য ক্রেতার নিকট পৌঁছানো, পন্যের মূল্য পরিশোধ/আদায়, বিভিন্ন অফার, পণ্য সমন্ধে সতর্কীকরন, নতুন পণ্যের আগমন ইত্যাদি বিষয়গুলো ই-কমার্সের আওতাভুক্ত।

ই-কমার্স ওয়েব সাইট যেভাবে কাজ করে

ই-কমার্স ওয়েব সাইটে বিক্রয়যোগ্য বিভিন্ন ধরনের পন্য এবং এর মূল্যসহ অন্যান্য বিবরণ দেওয়া থাকে। ক্রেতা বা ভোক্তা ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে নির্দিষ্ট পণ্যের অর্ডার দেন। অর্ডার গ্রহন করার জন্য ওয়েবসাইটে মূল্য পরিশোধ কার্ডের ব্যবস্থা থাকে। এতে ক্লিক করলে ক্রেতার কাছে নির্দিষ্ট পরিমান অর্থ প্রদান করতে বলা হয়। ক্রেতা উক্ত কার্ডের প্রয়োজনীয় তথ্যাদি সরবরাহ করে সম পরিমান অর্থ প্রদান করেন। আর্থিক লেনদেনের এ বিষয়টি সুরক্ষিত উপায়ে সম্পন্ন হয়ে থাকে। অর্থ পাওয়ার পর অর্ডার ফরমটির যাবতীয় কাজ সম্পন্ন হয়ে যায়। এ সংক্রান্ত তথ্য একই সাথে ই-মেইল আকারে ক্রেতা এবং বিক্রেতার নিকট প্রেরিত হয়। এরপর পণ্য সরবরাহের উদ্দেশ্য পণ্য পরিবহন সংস্থায় পৌঁছে দেওয়া হয়। নির্দিষ্ট সময়ে ক্রেতার বাড়িতে পৌছে দেয়া হয়। ক্রেতা বেশি পরিমাণ পণ্য ক্রয় করলে বা প্রতিষ্ঠানের আওতাভুক্ত হলে পরিববহনের জন্য কোন ফি নেওয়া হয় না আবার কম পরিমাণে পণ্য ক্রয় করলে বা ক্রেতা প্রতিষ্ঠানের আওতাভুক্ত না হলে পরিববহনের জন্য পণ্য মূল্যের সাথে অতিরিক্ত ফি নেওয়া হয়। এটা অনেকাংশে নির্ভর করে সেবা দানকারী প্রতিষ্ঠানের উপর।

ই-কমার্স সাইটে আপনি যে সকল সুবিধা পাবেন

অনির্দিষ্ট পেজ
অনির্দিষ্ট পণ্য যোগ
ফেসবুক পেজ
যে কোন সময় পণ্য যোগ/কর্তন করতে পারবেন
কালার/ব্র্যান্ড অনুযায়ী পণ্য খোঁজা
পণ্যটি বড় কিংবা ছোট করে দেখতে পারবেন
অনলাইনে পণ্যের মূল্য পরিশোধের সুযোগ
স্যোসাল মিডিয়া শেয়ার অপশন
মোট বিক্রয়ের পরিমাণ নির্ণয়
ইউজার লগ ইন/ নিবন্ধন প্রক্রিয়া
গ্রাহকের মতামতের ব্যবস্থা
পিকচার আপলোড
যে কোন জায়গায় বসে পরিচালনা করতে পারবেন
অনির্দিষ্ট ইউজার ব্যবহার করতে পারবেন
ইউনিক ডিজাইন
এছাড়াও আপনার ব্যবসার বিজ্ঞাপন বৃহৎ আকারে প্রচার করতে পারবেন।

আপনার ই-কমার্স ওয়েবসাইট তৈরির পূর্বে উন্নত মান সম্পন্ন একটি ই-কমার্স ওয়েবসাইট কোম্পানীর সাথে যোগাযোগ করুন। যারা আপনাকে ভালো মানের ই-কমার্স ওয়েবসাইট তৈরিতে সর্বাত্বক সহযোগীতা করবে।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ