অনলাইনে আয় করা সম্পর্কে সবারই জানার ইচ্ছা প্রচুর।
কিন্তু কিভাবে আর্নিং করব, কোথা থেকে শুরু করব, এ নিয়ে যেন জল্পনা কল্পনার শেষ নেই।
তবু অনলাইন আর্নিং বিষয়ে জানার আগ্রহ সবসময়ই কম বেশি সবারই থাকে। শুধু উপযুক্ত নির্দেশনারঅভাবে কাজের আগ্রহ হারাচ্ছে নতুন করে আগত ফ্রিল্যান্সাররা ।
তাদের জন্য আমার এ টিউনটি একটি ক্ষুদ্র প্রয়াস মাত্র।
আমি যে কয়টিসাইট সম্পর্কে এখানে আলোচনা করব তার সম্পর্কে আরো বিস্তারিত টিপস পাবেনএ সাইটে।
এখানে অনলাইন আর্নিং এর বিভিন্ন নির্দেশনা রয়েছে, যা অনেকের কাজে আসতেপারে ।
আসুন এবার মূল কোথায় আসি ।অনেকের মুখে শুনি অনলাইন এর মাধ্যমে নাকি টাকা ইনকাম করাযায়, কিন্তু কিভাবেকরে?
তার পদ্ধতি কি?অনলাইন এ অনেক কাজ আছে, কিন্তু আমি কি কাজ করব? কোনো কাজই তো ভালোভাবে পারিনা । কোন কাজে সফলতা আসবে, তা বুঝব কি করে? ব্যর্থতার ভয়ে সামনে এগুতে পারছিনা ।
দ্বিধাদ্বন্দ্ব সংকোচ সব বাদ দিয়ে ধরে নিলাম আপনি কোনোকাজ জানেন না । সেক্ষেত্রে কি করবেন?
আপনি যেসব কাজ করতে কোনো স্কীলএর প্রয়োজন হয় না, আপনি সেসব কাজ করতে পারেন ।
ই-মেইল মার্কেটিং, আর্টিকেল রাইটিং, ফোরাম পোস্টিং, ডাটাএন্ট্রি এর মত কাজগুলো ।
কোথায় পাবেন কাজগুলো? কাজগুলো পাওয়ার জন্য আপনাকে কয়েকটি ওয়েব সাইট এ রেজিস্ট্রেশন করতে হবে । আপনি রেজিস্ট্রেশন করতে পারেন odesk এ সাইন-আপ এর মাধ্যমে । রেজিস্ট্রেশন করতে পারেন freelancer এ সাইন-আপ এর মাধ্যমে ।
এছাড়া ছোট ছোট কাজ করতে microworkers এ সাইন-আপ করতে পারেন ।
সাইন-আপ এর মাধ্যমে রেজিস্ট্রেশন করলেন,কিন্তু কাজ পাবেন কিভাবে?
ধৈর্য ধরে বিষয়টি অনুধাবন করুন, আগেই টাকা তোলার চিন্তা করবেন না, টাকা ইনকাম করার পথটি আগে ক্লিয়ার করুন ।
আপনি odesk এ রেজিস্ট্রেশন করলেন। এখন আপনাকে odeskএ একটি রেডিনেস টেস্ট দিতে হবে, যেটা দেয়ার মাধ্যমে আপনি কাজ পাওয়ার প্রাথমিক অনুমতি পাবেন ।
আপনার যদি কোনো প্রোগ্রাম ভালো জানা থাকে তবে সে বিষয়ে আপনি পরীক্ষা দিতে পারেন তারপর পরীক্ষায় পাশ করলে আপনি ওই বিষয়ে কাজের জন্য এপ্লাই করে কাজ পেতেপারেন ।
মনে করেন আপনি গ্রাফিক্স ডিজাইন ভালো পারেন, সেক্ষেত্রে আপনাকে এ বিষয়ের উপর পরীক্ষা দিতে হবে ।
নয়তো গ্রাফিক্স ডিজাইন এর কাজগুলো আপনি পাবেন না ।আপনাকে এ পরীক্ষায় পাশ করার জন্যসাইটটিসাহায্য করবে ।
এভাবে আপনি বিভিন্ন টেস্ট দিতে পারেন ।
যত বেশি টেস্ট দিবেন আপনার কাজ পাওয়ার সম্ভাবনা ততই বাড়বে, আপনার প্রোফাইল এর স্ট্যাটাসও বাড়তে থাকবে । কাজ পাওয়ারজন্য নিয়মিত অনলাইন এ থাকুন, বিড করতে থাকুন প্রতিনিয়ত । একসময় আপনি কাজ পাবেন ই, এটা নিশ্চিত ।
কাজ না পেয়ে আপনি হাল ছেড়ে দিলে ভুল করবেন ।
চেষ্টা করতেথাকুন, আপনাকে সহায়তা করতে অনেক বিজ্ঞ ভাইয়েরা আছেন এখানে ।
আপনি Freelancer এ রেজিস্ট্রেশন করলেন। Freelancer এ কাজ করতে গেলে odesk এরমত প্রাথমিক টেস্ট যেটি দিতে হয় সেটা দিতে হয়না, তাই আপনি এ সাইট এ রেজিস্ট্রেশন করেই কাজের জন্য এপ্লাই করতে পারেন ।
তবে কাজ পাওয়ার সম্ভাবনা বাড়াতে আপনি আপনার প্রোফাইল কে সম্পূর্ণ করা কিংবা স্কীল টেস্ট দেয়ার মাধ্যমে আপনার দক্ষতা বাড়াতে পারেন ।
যা আপনার কাজ পাওয়ার ব্যাপারে যথেষ্ট সহায়ক হবে ।
আপনি Microworkers এ রেজিস্ট্রেশন করলেন।
Microworkers এ কাজ করতে কোন রকম টেস্টই দিতে হয়না ।
এখানে ছোট ছোট ব্যাপক কাজ রয়েছে ।ছোট বালুকার কণা বিন্দু বিন্দু জল, গড়ে তলে মহাদেশ সাগর অতল ।
এ প্রবাদটি সামনে রেখে এ সাইট এ নিশ্চিন্তে কাজ করতে পারেন ।
ব্যালেন্স জমা হতে হতে যখন বড় একটি এমাউন্ট হবে তখন আপনি তোলার চিন্তা করবেন ।
আপনি উপরের ৩টির কোনটিতেই সাইন-আপ করলেন না, তো কি করবেন? ভেঙ্গে পড়বেননা আপনার জন্য আরো পথ আছে ।
ক্লিক করে টাকা ইনকাম এর জন্য আমি আপনাকে পরামর্শ দিব না, কেননা এ পথে টাকাআয়ের জন্য আপনি যতটা শ্রম দিবেন, তা যদি উপরের ৩টি সাইট এ দিতে পারেন, তবে আপনি একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার হয়েযাবেন এটা নিশ্চিত ।
সৃজনশীল কোনো কাজে সময় দিতে পারলে আপনার শ্রম এবং দক্ষতা ২টি-ই কাজে আসবে ।
এবার আসুন আরেকটা পথ এর কথা বলি ।
ব্লগিং এর কথা আমরা অনেকেই শুনেছি । কিন্তু খুব একটা গুরুত্ব দেই না।
কিন্তু বিষয়টি সিরিয়াসলি নিতে পারলে আপনি এখান থেকেও প্রতি মাসে একটা বিশাল ইনকাম করতে পারবেন । অনেকেমাঝ পথে গিয়ে আগ্রহহারিয়ে ফেলেন, আপনিযতটুকু চেষ্টা করবেন তার ফলাফল অবশ্যই পাবেন ।
তাই নিরাশ না হয়ে চেষ্টা চালিয়ে যান,সাফল্য ধরা দিবেই ।
আপনার যদি একটা জিমেইল একাউন্ট থাকে, তবে এখনি শুরু করুন ।
নতুন করে ডোমেইন হোস্টিং নিয়ে গতানুগতিক ব্লগিং করা সবার পক্ষে সম্ভব না ।
তাই আমরা ব্লগার এর মাধ্যমে ব্লগস্পট এর ডায়নামিক সাইট নিয়ে একটু আলোচনা করব ।
এজন্য আপনার অবশ্যই জিমেইল একাউন্ট থাকতে হবে ।আর না থাকলে জিমেইল এ গিয়ে একটি একাউন্ট তৈরি করুন ।
তারপরব্লগার সাইটেএ যান।
জিমেইল একাউন্ট এর ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। তারপর কন্টিনিউ করে new blog এ ক্লিক করুন।
এখানে একটি উইন্ডো আসবে, আপনার পছন্দমতএকটি নাম দিন (টাইটেল) এবং সাইট এর ডোমেইন নেম দিন, একটি টেম্পলেট সিলেক্ট করে create blog এ ক্লিক করুন। ব্লগ তৈরি করার পর New Post এ ক্লিক করে নিয়মিত পোস্ট করা শুরু করুন । আপনার সাইটটি গুগল সার্চ ইঞ্জিনে এড করুন… । ব্লগ-এ কি ওয়ার্ড সেট করুন, প্রতিদিন নতুন নতুন কনটেন্ট দিন । দেখবেন আপনার সাইট ভিজিট হওয়া শুরু হয়েছে । আপনি ব্লগেমেনু দিন, প্রতিটি মেনুতে ৪/৫টি আর্টিকেল রাখুন। এসব ক্ষেত্রে সাহায্যের প্রয়োজনহলে আমার পরামর্শ নিতে পারেন । আমার চেয়েও বিজ্ঞ ভাইয়েরা আছেন, তাদেরও পরামর্শ নিতে পারেন ।আপনার সাইট টির কন্টেন্ট কোথায় কোথায় রাখবেন সেজন্য Layout অপশনএ যান । এখানে থেকে নিজের পছন্দ মত সাইটএর ডান বাম এর সকল Gedget পরিবর্তন করতে পারবেন । আপনারসাইট এ মেনু দিতে চাইলে Pages অপশন থেকে মেনু এড করতে পারবেন ।সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে পারেন আপনার সাইট এরভিজিটর বাড়ানোর জন্য, তবে প্রথমেই ইউনিক আর্টিকেল এর উপর নজর দিন । মনে রাখবেন অনেক সাইট আছে যারা শুধু কন্টেন্ট এর জন্যই জনপ্রিয়, যাদের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতেই হয়নি । দেশ বিদেশেরবিভিন্ন ফোরামে আপনার সাইট এর রিভিউদিন । দিন দিন আপনার সাইট জনপ্রিয় হতে থাকবে । এ পর্যায়ে আপনি এডসেন্স এর জন্য এপ্লাই করুন । ব্লগ এর ভিতরে আর্নিং অপশন এ গেলে get started এ ক্লিককরে এডসেন্সের জন্য এপ্লাই করতে পারবেন ।আপনার সাইট এর ভালো একটা অবস্থা দেখে এডসেন্সে টিম আপনাকে এডসেন্স দিয়েও দিতে পারে । এডসেন্সে পেয়ে গেলে ব্যাস, আপনার কাজ শেষ । এডসেন্স এ এপ্লাই করতে বললাম একটু দেরিতে, কেননা আপনার সাইট কে একটা পর্যায়ে না এনে এডসেন্স এর জন্য এপ্লাই করে পাবেননা । আর একবার এডসেন্স না পেলে, ডিস্এপ্রোভহলে পরবর্তীতে আর পাওয়া যায় না, অনেক কষ্টসাধ্য ব্যাপার। যাইহোক, এডসেন্স একাউন্ট পাওয়ার পর আপনার এডসেন্স একাউন্টে লগইন করে এড কোড নিয়ে সাইট এ বসান। ব্লগের ভিতর থেকেও add a gadget এ গিয়ে এডসেন্স এড করে আপনি আপনার সাইটএ এড দিতে পারেন । এডগুলো এভাবে আপনার সাইট এ সেট করতে পারেন ।এড সেট করার পর আগের মত ভিজিটর বাড়াতে কাজ গুলো আবার করুন, আস্তে আস্তে দেখবেন আপনার আর্নিংও হচ্ছে। প্রথম পর্যায়ে আর্নিং কম আসলেও সেটি আস্তে আস্তে বাড়তে থাকবে । বিভিন্ন ফোরামে আবার আপনার সাইট এর রিভিউ দিন । কী ওয়ার্ড রিসার্চ করে বেস্ট কিওয়ার্ড আপনার সাইট-এ বসিয়ে সাইট এর ভিজিটর বাড়াতে পারেন । কি ওয়ার্ড এর সাথে রিলেটেড কন্টেন্ট পোস্ট করুন । এডসেন্স পাওয়ার আগে যে কাজ গুলো করেছেন ভিজিটর পাওয়ার জন্য, এডসেন্স পাওয়ার পরও তাই করুন । এভাবে নিয়মিত কাজ করার মাধ্যমে আপনি পর্যায়ক্রমে ভিজিটর পেতে থাকবেন এবং আপনার ইনকামও বাড়তে থাকবে । এসব ক্ষেত্রে সমস্যা হলে আমার হেল্প নিতেপারেন । আপনার জন্য শুভ কামনা । চেষ্টা করুন, আপনি হয়ত ব্লগ এ ই সফলতা পাবেন ।ফেসবুকে আমার সাথে যোগ দিতে পারেন।Click Here

1 thought on “অনলাইনে আয়ের অনেক পথ আছে কিন্তু আপনি যাবেন কোন পথে?”

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ