সহজ উপায়ে বাড়িয়ে নিন স্মার্টফোনের ইনবিল্ড স্টোরেজ বা ইন্টারন্যাল মেমরি

আসসালামু আলাইকুম! আজকে আমি ১০ম টিউন নিয়ে হাজির হলাম এসো আয় করিতে। স্মার্টফোনের স্টোরেজ নিয়ে আজ লিখতে যাচ্ছি আপনাদের জন্য।

স্মার্টফোনের এ যুগে আঙ্গুলের ছোঁয়ায় অনেক জটিল কিছুর সমাধান হয়ে যায় সহজে। খুব কম কাজই আছে যেগুলো স্মার্ট ফোনে করা যায় না। তবে স্মার্টফোনের সীমিত মেমরি স্টোরেজের জন্য অনেক সময়ে অনেক গুরুত্বপূর্ণ জিনিস রাখা সম্ভব হয় না। আবার আইওএস-এ মাইক্রোএসডি কার্ডও সাপোর্ট করে না। মাথা খারাপ হওয়ার মত সমস্যা তাই না? কিন্তু আপনি চাইলে এই সমস্যা সমধান হয় সহজে। তাই জেনে নিন কীভাবে আপনার স্মার্টফোনের স্টোরেজ বাড়াবেন।

অ্যানড্রয়েড ফোনে কীভাবে মেমরি ফাঁকা করবেন?
আপনি যখনই অ্যানড্রয়েড ফোনের অ্যাপ নিয়ে কাজ করেন, তখনই আপনার ফোনে কিছু টেম্পোরারি ফাইল জমা হতে থাকে। একে বলে ক্যাশে ফাইল। যাতে দ্বিতীয়বার অ্যাপটি ব্যবহার করার সময়ে আর অ্যাপটি খুলতে দেরি না হয় তাই এই ফাইলগুলি জমা থাকে ফোনে। তাই সময়মতো এই ক্যাশে ফোল্ডার খালি করুন। এর জন্য ফোনের সেটিংস-এ যেতে হবে। সেখানে স্টোরেজে গিয়ে ক্যাশেড ডেটায় যেতে হবে। সেখানে ক্লিয়ার ডেটা সিলেক্ট করতে হবে।

আপনার ফোনে অ্যানড্রয়েড ওরিও ভার্শনটি থাকলে, স্মার্ট স্টোরেজটি ইনস্টল করে নিন। যে সমস্ত ছবি গুগল ড্রাইভে সেভ হয়ে যাচ্ছে, সেই গুলি ৩০ দিন পর এই ফিচারটির মাধ্যমে নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। কী ভাবে অ্যাক্টিভেট করবেন স্মার্ট স্টোরেজ? সেটিংস-এ যান। সেখান থেকে স্টোরেজে গিয়ে স্মার্ট স্টোরেজ অ্যাক্টিভেট করে নিন।

আইওএস-এ কীভাবে স্টোরেজ বাঁচাবেন?
সেটিংস-এ যান। সেখান থেকে জেনারেল-এ গিয়ে স্টোরেজ অপসন-এ ক্লিক করুন। সেখানে দু’টি অপশন থাকে— ‘অফলোড আনইউজড অ্যাপ’ এবং ‘রিভিউ লার্জ অ্যাটাচমেন্টস’। ‘অফলোড আনইউজড অ্যাপ’-এ গিয়ে স্টোরেজ ফাইল ডিলিট করা যেতে পারে।

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি। এসো আয় করি ডট কমে নিয়মিত আর্টিকেল লেখি।
Please follow and like us:
0

Leave a Reply