ইন্টারন্যাল লিংক এসইও’তে কতখানি গুরুত্বপূর্ণ তা অজানা থাকার কথা নয়। এর মাধ্যমে সাইটের এক পোস্ট থেকে অন্য পোস্টে লিংক জুস পাস হয়, অথরিটিটেটিভ লুক আসে, সর্বোপরি সার্চ ইঞ্জিনের রিকমেন্ডেড একটা এসইও ফ্যাক্টর।

কিন্তু, কাজটা কিছুটা বিরক্তিকর এবং সময় সাপেক্ষ হওয়ার কারণে অনেকেই এটিকে পাত্তা দেন না। এক্সপার্ট লোকেরা বিভিন্ন সিস্টেমের মাধ্যমে কীভাবে যেন এই কাজ করে, তা আমার ভাল জানা নেই।

এ লাইনে আমি নতুন, ভাল পথঘাঁট চিনিনা। আমি যেটুকু শিখেছি বিভিন্ন অনলাইন সোর্স থেকে, তা শেয়ার করছি।

Overview – ওভারভিউ

ইন্টারন্যাল লিংক করতে পারেন দুইভাবেঃ ম্যানুয়ালি এবং টুলস দিয়ে। ম্যানুয়ালি করতে গেলে কন্টেন্ট থেকে পড়ে পড়ে বা খুঁজে খুঁজে দেখতে হয়। আর, ফ্রী বা পেইড টুলস আছে বেশকিছু যেমনঃ Link Whisper, Interlinks Manager, Internal Link Juicer ইত্যাদি।

স্পেন্সার এর Link Whisper প্লাগিনটার ফ্রী এবং পেইড দুইটা ভার্সন আছে। পেইড প্লাগিনের অনেক দাম আর মনে হল আরও পারফেকশনের দরকার আছে। এছাড়া অনেকের বাজেট থাকে কম, এত দামে ইয়ারলি ফীর লাইসেন্স কেনা কষ্টসাধ্য।
(স্পেন্সার বি লাইকঃ “তো অ্যাঁই কিত্তাম?” ) 🙁

যাহোক, এই আর্টিকেলে শেয়ার করব ম্যানুয়ালি কিছুটা সহজে কীভাবে লিংক করতে পারেন সাথে Link Whisper Free প্লাগিনকে কাজে লাগিয়েও।

কীভাবে ম্যানুয়ালি ইন্টারন্যাল লিংক করবেন?

ফ্যাক্ট-১ঃ

সাইটে নতুন কোন আর্টিকেল পাবলিশ করার সময় আমরা ইন্টারন্যাল লিংক করতে চাইলে সাধারণত যা করি,

লিংক করার মত বিভিন্ন টেক্সট বা এংকর টেক্সট এর জন্য সাইটে আগে পাবলিশ করা আর্টিকেল খুঁজি, এরপর লিংক প্লেস করি। এই খুঁজতে যাওয়া অনেক ঝামেলার বিষয়। হয় মনে রাখতে হয়, নয়তো খুঁজতে হয় প্রতিবার। আর কন্টেন্ট পাবলিশিং যদি আপনি না করে কোন এডিটরকে দিয়ে করান, তাহলে তো আরও কঠিন। কারণ, কনেন্ট টপিক নিয়ে তখন আইডিয়া আরও কম থাকে।

আবার দেখা যায়, যে আর্টিকেলটা পাবলিশ করছি সেই আর্টিকেল থেকেই আগের পাবলিশ করা আর্টিকেলে লিংক দিচ্ছি। কিন্তু, পাবলিশ যেটা ইন দ্যা মিন টাইম করছি, সেটার জন্য তখনি কোন লিংক করা হচ্ছেনা; হয়তো পরে হবে।

এক্সপার্ট লোকদের ইজি সল্যুশন থাকতে পারে, কিন্তু আমি উপরোক্ত সমস্যাগুলো ফেইস করি।আর এখানে শেয়ার করা পদ্ধতি আমার আবিষ্কার না। আমিও অনলাইন থেকেই শিখেছি, আপনাদের অনেকের এসব জানাও থাকতে পারে।

ধরা যাক, GearHungry.com আপনার সাইট। 😉

সন্ধ্যাবেলা বউয়ের দেয়া স্পেশাল চা খেতে খেতে আপনি একটা আর্টিকেল পাবলিশ পাবলিশ করতে বসলেন Fire Extinguisher নিয়ে। এখন ইন্টারন্যাল লিংক করার জন্য আপনারই রিলেভ্যান্ট আর্টিকেল খুঁজতে গুগলে সার্চ মেরে দেন gearhungry.com “fire extinguisher” লিখে।

সহজে ম্যানুয়ালি ইন্টারন্যাল লিংক করবেন কীভাবে? How to manully link internal best easily 9 1

এই সার্চ স্ট্রিং আপনার সাইটের আর্টিকেলে যত জায়গায় fire extinguisher লিখা আছে, সব আর্টিকেল সার্চ রেজাল্টে দেখাবে। এখন আপনি আপনার পছন্দ মত আর্টিকেলে লিংক করতে পারবেন। এমনকি এই রিলেভ্যান্ট আর্টিকেলগুলো থেকে আপনার ইন দ্যা মিন টাইম পাবলিশিং কন্টেন্টেও লিংক করতে পারবেন সার্চ রেজাল্টের দেখানো আর্টিকেলগুলো এডিট করে।

কেউ পাবে, কেউ পাবেনা। তা হবেনা, তা হবেনা! 😛

নোটঃএক্ষেত্রে আপনি কেবল আপনার সাইটের ইনডেক্স হওয়া পোস্টই সার্চ রেজাল্টে দেখতে পারবেন।

ফ্যাক্ট-২ঃ

সাইটের যথেষ্ট ইন্টারন্যাল লিংক করছেন, করেও যাচ্ছেন। কিন্তু, মাঝে মাঝে ফাঁক ফোঁকরে দুই একটা বাদ পড়ে যায়। অথবা কয়টা করেছেন, তাও জানা লাগে।

বাদ পড়ে যাওয়া এসব আর্টিকেল অনেক সময় কিওয়ার্ড ধরেনা, র‍্যাংক করেনা। Orphan Page বা এতিম পেইজ হয়ে থাকে।

লিংক কাউন্ট সংখ্যা গুগল সার্চ কনসোল, বিভিন্ন টুলস থেকেও দেখা যায়। আমি এখানে Link Whisper Free প্লাগিনের বিষয়টিই উল্লেখ করছি, বাকীগুলো নিয়ে ধারণা নেই।

প্লাগিনটি ফ্রী, সহজেই ডাউনলোড করে অথবা সাইটে নিউ প্লাগিন এড করে করে নিতে পারেন। এরপর রিপোর্ট অপশনে গেলে লিংক কাউন্ট এর রিপোর্ট দেখতে পারবেন।

সহজে ম্যানুয়ালি ইন্টারন্যাল লিংক করবেন কীভাবে? How to manully link internal best easily 9 2

রিপোর্ট এ দেখতে পারবেন আপনার কোন আর্টিকেল থেকে কয়টা ইন্টারন্যাল লিংক করলেন আর সেই আর্টিকেলে কয়টা লিংক আসল। রিপোর্টটা থেকে যেগুলোতে শুন্য বা কম সংখ্যক লিংক আছে, কিন্তু আপনার টার্গেটেড আর্টিকেল যা র‍্যাংক করাতে চান।
আপনি চাইলে উপরের ফ্যাক্ট-১ পদ্ধতি অবলম্বন করে লিংক বাড়াতে পারেন।

এই প্লাগিনের পেইড ভার্সনে এই ড্যাশবোর্ড থেকেই সহজে লিংক করা যায়। কিন্তু আমার কাছে সাজেশনগুলো ভাল মনে হয়নি, আজাইরা কিছু সাজেশনও দেয়। এরচেয়ে উপরের পদ্ধতি অনেক পারফেক্ট লাগে। একদম রিলেভ্যান্ট আর্টিকেল থেকে রিলেভ্যান্ট আর্টিকেলে লিংক করা যায়।

শেষ কথা,

আজকে এপর্যন্তই, যাচ্ছি কিন্তু একেবারেই যাচ্ছিনা…..

গেস্ট পোস্টিং নিয়ে একটা আর্টিকেল লিখেছিলাম অনেকদিন আগে, সময় থাকলে পড়ে নিতে পারেন। অনেক আগের আর্টিকেল, ভুল-ভ্রান্তি মাফ করবেন।

এই আর্টিকেল আপনার কোন উপকারে আসল কিনা এবং ইন্টারন্যাল লিংক করার জন্য আপনি কোন উপায় ফলো করেন, শেয়ার করতে পারেন কমেন্ট সেকশনে।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ