ডট .বাংলা ডোমেইন কি? এবং কিভাবে কিনবেন? বিস্তারিত

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে আমরা যুক্ত হতে যাচ্ছি ডট বাংলা ডোমেইন জগতে। অনেকেই হয়তো ভেবে থাকতে পারেন ডট বাংলা ডোমেন এর ইউআরএল হবে .bangla (btcl.bangla)। আসলে কিন্তু তা নয়, পুরো ঠিকানাটিই হবে বাংলায় অর্থ্যাৎ “.বাংলা” যেমন :http://বিটিসিএল.বাংলা । অর্থ্যাৎ ব্রাউজারের এড্রেসবারে বাংলায় ওয়েবসাইটের ঠিকানা লিখলেই চলে যাবে সেই সাইটে। ব্রাউজারে বাংলায় ওয়েবসাইট এর ঠিকানা লেখা এর চেয়ে আনন্দের আর কী হতে পারে।

উদাহরন হিসেবে কিছু ডট বাংলা ডোমেইন ভিজিট করে দেখতে পারেন এখনি,

http://বিডিআইএ.বাংলা

http://উত্তরাধিকার.বাংলা/

ডট .বাংলা ডোমেইন কি

ডটবাংলা ডোমেইন কী?

ডটবাংলা হচ্ছে বিশ্বব্যাপী এমন একটি অনুমোদিত ব্যবস্থা যার মাধ্যমে ইন্টারনেট ডোমেইন নেম সার্ভারে সরাসরি বাংলা ভাষায় ওয়েবসাইটের নাম নিবন্ধন ও কাক্সিক্ষত ওয়েবসাইটের ঠিকানা বাংলায় লিখে ব্রাউজ করা যায়। এতদিন যা শুধু ইংরেজি ভাষার ডোমেইনে সীমাবদ্ধ ছিল। ডটবাংলা ডোমেইন চালুর ফলে বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর দীর্ঘদিনের প্রাণের দাবি বাস্তব রূপ পেয়েছে।

ডট বাংলা ডোমেইনের ফি কত?

ডট বাংলা ডোমেইনের দাম সাধ্যের মধ্যেই রাখা হয়েছে। প্রতিটি ডোমেইন এর জন্য প্রথমবার রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে ফি ধরা হয়েছে এক হাজার টাকা দুই বছরের জন্য । এবং এরপর প্রতি বছর ৫০০ টাকা করে নবায়ন ফি দিতে হবে।

কিছু বিশেষ শব্দের ডোমেইনের ক্ষেত্রে ফি ধরা হয়েছে ১০ হাজার টাকা। এই ডোমেইনের ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে সরকারের বিভিন্ন দপ্তর, কোম্পানি ও সংস্থাকে।

মেয়াদ শেষে ডোমেইনের নবায়ন ফি দিতে হবে বছর প্রতি ৫০০ টাকা।মেয়াদ শেষে নবায়নের ক্ষেত্রে এক মাস ও তিন মাস সময়ের বিলম্বে ৫০০ ও এক হাজার টাকা জরিমানার কথা বলা হয়েছে। আর ৩ মাসের মধ্যে নবায়ন না করলে ডোমেইন হারাতে হবে।

কেউ ডোমেইন বিক্রি করলে তাতে মালিকান পরিবর্তনের ফি রাখা হয়েছে ১৫০০ টাকা। ডোমেইন কেনার সময় যদি কেউ একসঙ্গে ৫ বছর ও ১০ বছরের ফি পরিশোধ করেন সেক্ষেত্রে যথাক্রমে ২০ ও ৩০ শতাংশ ছাড় পাওয়া যাবে। এই ডোমেইনের ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে সরকারের বিভিন্ন দফতর, কোম্পানি ও সংস্থাকে।

কীভাবে ডট বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন করবেন? (ডট বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন করার পদ্ধতি)

ডটবাংলা পেতে যেতে হবে বিটিসিএলের ওয়েবসাইটে (www.btcl.com.bd) । এখান থেকে ধাপে ধাপে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। অথবা বিটিসিএলের কার্যালয়ে গিয়েও নির্ধারিত ফরম পূরণ করে পছন্দের নামে ডট বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন করা যাবে। এছাড়া কল সেন্টার নম্বার ১৬৪০২ –এ কল করেও সাহায্য নেয়া যাবে, অথবা আপনি চাইলে আমাদের কাছ থেকেও নিতে পারেনJibonpata IT Limited

যেভাবে পরিশোধ করবেন ডোমেইন ফি

অনলাইনে বা অফলাইনে সফল নিবন্ধনের পর গ্রাহকরা টেলিটক সংযোগ থেকে ডোমেইন ফি প্রদান করতে পারবেন। তবে খুব দ্রুত সময়ের মধ্যেই অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, ক্রেডিট কার্ড ইত্যাদি মাধ্যম ব্যবহার করে অনলাইন পেমেন্টের মাধ্যমে ডোমেইন ফি দেয়া যাবে।

এবং আমাদের কোম্পানি (জিবনপাতা আইটি লিমিটেড) থেকে নিলে, বিকাশ, অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, ক্রেডিট কার্ড ইত্যাদি ব্যবহার করে পেমন্ট করতে পারবেন।

কারা ডটবাংলা কিনতে পারবেন?

  • -সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান।
  • -শিক্ষাপ্রতিষ্ঠান-স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়।
  • -বেসরকারি প্রতিষ্ঠান, বাণিজ্যিক সংস্থা ও ব্যাংক।
  • -হাসপাতাল বা সেবামূলক সংস্থা।
  • -এসএমই বা ক্ষুদ্র উদ্যোক্তা, স্টার্টআপ প্রতিষ্ঠান।
  • -ব্যক্তি, ব্লগ, সামাজিক যোগাযোগ মাধ্যম ইত্যাদি।

ডটবাংলা শুধু ডোমেইন নাম নয়, এটি বাঙালির আত্মপরিচয়ের প্রতীক উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ডটবাংলা বাংলাদেশের বিজয়। দেশের সব মানুষের জয়। মুক্তিযুদ্ধে, ভাষা আন্দোলনে শহীদদের বিজয়।’ ডটবাংলা চালুর ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে সাইবার পরিসরে বাংলা ভাষার ব্যবহার হবে। মানুষ বাংলাদেশকে এখন আরও ভালো করে চিনবে, জানবে বাংলা ভাষা সম্পর্কে। এখন ভারচুয়াল জগতেও বাংলা ভাষার আধিপত্য বাড়বে।

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ