গ্রাফিক্স ,কি? | কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব

গ্রাফিক্স ডিজাইন কি? | কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব

  • গ্রাফিক্স ডিজাইন কি? | কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব
  • গ্রাফিক্স ডিজাইন কি?
  • গ্রাফিক্স ডিজাইন কোর্স
  • কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব
  • গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে
  • গ্রাফিক্স ডিজাইন কি | গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার
  • মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন
  • গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগবে
  • গ্রাফিক্স ডিজাইন শিখে কি করা যায়
  • গ্রাফিক্স ডিজাইন কি | গ্রাফিক্স ডিজাইন বই
গ্রাফিক্স ,কি? | কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব
গ্রাফিক্স ,কি? | কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব

গ্রাফিক্স ,কি? | কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব বর্তমানে পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ফ্রিল্যান্সার এর হার অনেকাংশে বেড়ে গেছে। এবং ফ্রিল্যান্সারদের কাজ করার জন্য বিভিন্ন ধরনের সেক্টর রয়েছে। আর তার মধ্যে অন্যতম হচ্ছে গ্রাফিক ডিজাইন। বহুল প্রচলিত এবং সহজে দক্ষতা অর্জন করে গ্রাফিক ডিজাইনার হওয়া যায়। আপনার সৃজনশীল জ্ঞান এবং ও কর্ম দক্ষতার উপর নির্ভর করবে আপনি গ্রাফিক্স ডিজাইন এ কতটা দক্ষতা অর্জন করতে পেরেছেন। গ্রাফিক ডিজাইনার এমন একটি প্রফেশন, যে প্রফেশনে একবার ভালো দক্ষতা অর্জন করলে আর ঘুরে তাকাতে হয় না।

আরো পড়ুন:অনলাইনে আয় করার সহজ উপায়.

আপনারা চাইলে এখন যে কোনো ইন্সিটিউট এ অথবা আপনারা ঘরে বসে বিভিন্ন উপায়ে গ্রাফিক্স ডিজাইন শিখে একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে পারে। সোশ্যাল মিডিয়াতে দেখা যায় গ্রাফিক ডিজাইনে এর সমারোহ। কারণ বর্তমানে গ্রাফিক ডিজাইনের হার অনেক বেশি বৃদ্ধি পেয়েছে এবং এর চাহিদাও অনেক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। তবে তার আগে জানতে হবে গ্রাফিক ডিজাইন কি? তাই আজ আমরা আপনাদেরকে কাছে নিয়ে আসলাম গ্রাফিক ডিজাইন সম্পর্কে বিস্তারিত সকল সমস্যার সমাধান নিয়ে। তাহলে জেনে নেই গ্রাফিক্স ডিজাইন কি এবং এর বিস্তারিত সম্পর্কে।

গ্রাফিক্স ডিজাইন কি?

এক কথায় গ্রাফিক ডিজাইন হচ্ছে একটি আর্ট বা শিল্প। যা একজন ব্যক্তির কম্পিউটারের সফটওয়্যার এর মাধ্যমে ডিজাইন তৈরি করে থাকে। কম্পিউটারের সফটওয়্যার ব্যবহার করে কোন চিত্র অথবা কোন নকশা অংকন করাকে গ্রাফিক ডিজাইন বলে। আর যে ব্যক্তি এই ডিজাইন করা তাকে গ্রাফিক ডিজাইনার বলা হয়।

গ্রাফিক্স শব্দটির জার্মান শব্দ থেকে আগত। এটি একটি সৃজনশীল প্রক্রিয়া। বর্তমানে গ্রাফিক ডিজাইন একটি জনপ্রিয় এবং সৃজনশীল হিসেবে পরিচিত। আপনি আপনার সৃজনশীল এবং দক্ষতাকে কাজে লাগিয়ে আপনার ডিজাইন ইউনিক এবং ক্রিটিভ করে তুলতে পারেন।

এখন ভাবছেন গ্রাফিক ডিজাইনে আসলে কি অঙ্কন করা হয়? গ্রাফিক ডিজাইনে আপনি বিভিন্ন ধরনের ,ব্যানার, লোগো, ওয়েবসাইট ইন্টারফেস সহ অনেক কিছু ডিজাইন করে ডিজিটালে রূপান্তর করতে পারবেন। বর্তমানে গ্রাফিক ডিজাইন সর্ব ক্ষেত্রে একটি রোল মডেল হিসেবে পরিচিত লাভ করেছে। এবং বিভিন্ন মার্কেটপ্লেসে গ্রাফিক ডিজাইনাররা তাদের ক্রিয়েটিভিটি প্রমাণ দিয়ে ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মগুলোতে অনেক পরিচিত লাভ করেছে এবং জনপ্রিয়তা পেয়েছে।

গ্রাফিক্স ডিজাইন কোর্স

আপনি যদি একজন গ্রাফিক্স ডিজাইনার হতে চান অথবা আপনি যদি আপনার ক্যারিয়ার হিসেবে গ্রাফিক ডিজাইন বেছে নিতে চান, তাহলে আপনাকে অবশ্যই গ্রাফিক ডিজাইনের ওপর সৃজনশীলতা এবং দক্ষতা বৃদ্ধি করতে হবে। এটার জন্য আপনাকে কোর্স করতে হবে। এটি কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা নয় যে কোর্স ছাড়া আপনি প্রাতিষ্ঠানিক শিক্ষা ব্যবহার করে গ্রাফিক ডিজাইনার হতে পারবেন।

আপনি যদি গ্রাফিক ডিজাইনার হতে চান তবে আপনাকে অবশ্যই একটি ভালো মানের কোর্স করে নিতে হবে তবে আজকাল ইউটিউবে ভিডিও দেখে অনেকে গ্রাফিক ডিজাইন শিখতে পারছে। তবে সেটি বেসিক হিসেবে কাজে লাগছে কিন্তু এডভান্স হিসেবে কাজে লাগে আসবে না। তাই আপনাকে অবশ্যই একটি কোর্স করতে হবে।

ফেসবুকে অনেক গ্রুপ এবন গপেজ আছে যেখানে কোর্স করায় এবং অনেক নাম করা প্রতিষ্ঠান আছে যেখানে আপনি চাইলে গ্রাফিক ডিজাইন এর কোর্স করতে পারবেন।

কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব
আপনি এখন ভাবছেন গ্রাফিক ডিজাইন কিভাবে শিখব? দুশ্চিন্তার কোনো কারণ নেই। কারন গ্রাফিক ডিজাইন শেখার অনেকগুলো পথ রয়েছে। বর্তমানে গ্রাফিক ডিজাইন শেখা অনেকটা সহজ হয়ে গিয়েছে কারণ বর্তমানে গ্রাফিক ডিজাইনের ওপর প্রচুর পরিমাণে কোর্স রয়েছে এবং ব্যক্তিবর্গ তারা বিভিন্ন ধরনের ইন্সটিটিউট তৈরি করেছেন। তারা পেইড কিছু ভিডিও ভিডিও করে রেখেছেন। যারা নতুন গ্রাফিক্স ডিজাইন শিখতে চায় তাদের জন্য অথবা তারা ইউটিউব এর মাধ্যমে তাদের দক্ষতা বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের ভিডিও তৈরী করে থাকে।

আবার অনেকে গ্রাফিক ডিজাইনের উপর একটি ছোট অফিস তৈরি করে নিয়েছে। সেখানে তারা বিভিন্ন ধরনের কোর্স এর পাশাপাশি গ্রাফিক ডিজাইন কোর্সটি চালু রেখেছে। আর কোর্সের মাধ্যমে সাধারণ মানুষ অথবা যারা গ্রাফিক্স ডিজাইন শিখতে চায় তারা গ্রাফিক ডিজাইন শিখে একজন দক্ষ গ্রাফিক ডিজানার হয়ে ওঠে। এবং তারা দক্ষতাকে কাজে লাগিয়ে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট তৈরি করে সেখানে কাজ করে জনপ্রিয়তা অর্জন করছে।

আরো পড়ুন: ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো.

আপনারা উচিত ফ্রিল্যান্সিং সম্পর্কে এবং গ্রাফিক ডিজাইন সম্পর্কে ভালকরে জেনে নিয়ে, কোথায় শিখলে ভালো হবে সেটি জেনে নিয়ে আপনি যেকোনো একটি কোর্সে ভর্তি হয়ে যেতে পারেন। এবং সেখানে আপনি আপনার প্রয়োজন এবং দক্ষতাকে কাজে লাগিয়ে একজন দক্ষ গ্রাফিক ডিজানার হয়ে উঠতে পারেন। অথবা আপনি চাইলে গ্রাফিক ডিজাইনের উপর বেসিক ধারণা নেয়ার জন্য ইউটিউব এর বিভিন্ন ভিডিও রয়েছে সেগুলো দেখতে পারেন। এরপর আপনার বেসিক ধারণা থেকে আপনি নিজেকে আরও উন্নত করার জন্য যেকোনো ধরনের অনলাইন অথবা অফলাইন কোর্স করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে
আপনি ভাবছেন আপনি গ্রাফিক ডিজাইন শিখবেন কিন্তু এই গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে সেটি জানা নেই। গ্রাফিক ডিজাইন শিখতে আপনার সবার আগে প্রয়োজন আপনার ইচ্ছাশক্তি এবং গ্রাফিক ডিজাইনে প্রতি ভালোবাসা এবং ভালোলাগা। আপনি যদি এই কাজটিকে ভালোবাসতেই না পারার অথবা এ কাজটি প্রতি আপনার ইচ্ছাশক্তি নাই থাকে তাহলে আপনি এ কাজটি শত চেষ্টা করার পরেও শিখতে পারবেন না।

এরপর আপনার যা লাগবে তা হচ্ছে অর্থ। আপনি অর্থ ব্যয় করে বিভিন্ন মেয়াদী কোর্স করে গ্রাফিক ডিজাইনে দক্ষতা অর্জন করতে পারে। এবং আপনার এই গ্রাফিক ডিজাইন এর কাজ গুলো প্র্যাকটিস করার জন্য আপনার প্রয়োজন একটি ভাল কনফিগারেশন এর কম্পিউটার।

সহজ এফিলিয়েটস ডট কম Sohojaffiliates.com

আর আপনি যদি একেবারে নতুন হন তাহলে আপনার জন্য ভাল হবে সহজ এফিলিয়েট। এখানে মাত্র ৫ টা ভিডিও টিউটোরিয়াল দেখেই কাজ করতে পারবেন। ৫০০ টাকা হলেই উইথড্র দিতে পারবেন। ১ থেকে ২ ঘন্টায় পেমেন্ট দিয়ে দেয়। সাইটের লিংক সহজ এফিলিয়েটস

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ