কিছু কৌশল জেনে নিন অনলাইন থেকে আয় করার 1

আসসালামু আলাইকুম। ইন্টারনেট থেকে অর্থ আয়। আসলেই কি সম্ভব? উত্তর – আপনার জন্য না। যদি আপনি ভাবেন কাজ না করেই ইন্টারনেট থেকে আয় করবেন তবে আপনার জন্য অবশ্যই উত্তরনা। তবে যদি আপনি ভাবেন আপনি কাজ করে অর্থ আয় করতে চান তবে অবশ্যই আপনি ইন্টারনেট থেকেও অর্থ আয় করতে পারবেন। কেননা আপনাকে কাজ করার বিনিময় অবশ্যই আপনার পারিশ্রমিক দেয়া হবে। তবে কথা হচ্ছে কি কাজ, কে কাজ দিবে,কেন কাজ দিবে, কিভাবে কাজটি করতে হবে। সবশেষে পারিশ্রমিকটাই বা কিভাবে দিবে। আসুন তাহলে সেটাই জেনে নেয়া যাক।

কি কাজ

ইন্টারনেট এর মাধ্যমে প্রায় সব ধরণের কাজই দেয়া হয় দক্ষ ওয়ার্কারদের। তার ভিতর রয়েছে ওয়েবসাইট ডিজাইন,প্রোগ্রামিং, লোগো–ব্যানার ডিজাইন, ছবি–ভিডিও ডিজাইন, প্রোডাক্ট মার্কেটিং, এসইও (ওয়েবসাইট কে গুগোল সার্চ–ইঞ্জিন এ প্রথমদিকে আনার একটি কাজ), বিভিন্ন কোম্পানির হিসাব নিকাশ থেকে শুরু করে বিভিন্ন ধরণের ডাটা এন্ট্রির কাজ সহ আরও অনেককাজ। এছাড়াও ইঞ্জিনিয়ারিং এর কাজ যেমন ইলেকট্রনিক্স সার্কিট ডিজাইন বা পরীক্ষা করা, আর্কিটেকচার ডিজাইন ইত্যাদি। আরএসকল কাজই ইন্টারনেট এর মাধ্যমে ক্লাইন্টের কাছ থেকে গ্রহণ করে বাসায় বা অফিসে বসে করে আবার ইন্টারনেট এর মাধ্যমেইক্লাইন্টের কাছে ফলাফল পাঠিয়ে দেয়া যায়। আর এ কাজগুলো করতে তো অবশ্যই কাজ করতেই হবে এবং সবার আগে সেইকাজগুলো জানতেও হবে।

কে এবং কেন কাজ দিবে

যার কোন একটি কাজ পড়ে রয়েছে এবং দ্রুত শেষ করা প্রয়োজন এমন কেউই কাজ দিবে সেটাইস্বাভাবিক। কিন্তু কেন সে অনলাইনে কাজ দিবে সেটাই বরং ইম্পরট্যান্ট। এর অনেক কারণই থাকতে পারে। যেমন তার কর্মচারীছুটিতে রয়েছে এবং তার দ্রুত কাজটি সম্পন্ন করতে হবে। অথবা এটি একটি সাময়িক কাজ যার জন্য পার্মানেন্ট লোকের প্রয়োজনপড়ছে না। অথবা সে তার এলাকায় বা কোম্পানিতে দক্ষ লোক খুঁজে পাচ্ছে না। এছাড়াও অনেক কারণ থাকতে পারে অনলাইনে দক্ষলোক নির্বাচন করার পিছনে। অনলাইনে দীর্ঘদিন করতে হবে এমন কাজও আসে। তবে বেশীরভাগ কাজই স্বল্প সময়ের জন্য হয়েথাকে।

কিভাবে কাজটি করতে হবে

কিভাবে কাজটি করতে হবে তা নির্ভর করে কাজ কি তার উপর। কিছু কাজ রয়েছে যা কম্পিউটারএর সাহায্যে করতে হয় তো কিছু কাজ রয়েছে ফিল্ডে ঘুরে ঘুরে করতে হয়। যেমন ওয়েবসাইট ডিজাইন, প্রোগ্রামিং ইত্যাদি কাজআপনাকে কম্পিউটারেই করতে হবে। আবার আপনি যদি মার্কেট পর্যবেক্ষণের কাজ নিয়ে থাকেন তবে আপনাকে অবশ্যই মাঠেওনামতে হতে পারে তা পর্যবেক্ষণের জন্য। তবে মার্কেট পর্যবেক্ষণ নিয়ে অনেক কাজ অনলাইনেও করা হয়ে থাকে যাকে বলা হয় সার্ভে।আর কাজের ফলাফল বা ফাইলও এর উপর নির্ভর করেই ক্লাইন্টের কাছে পাঠাতে হয়। আর এ ব্যাপারে ক্লাইন্টই বলবে কিভাবে কিকরতে হবে। আর আপনার অবশ্যই কাজটি জানা থাকতে হবে।

পারিশ্রমিক কিভাবে পাবেন

অনেক উপায়ে পারিশ্রমিক হাতে পাওয়া যায়। সরাসরি ব্যাংক ট্রান্সফার, অনলাইন ব্যাংক এরমাধ্যমে, ওয়েস্টার্ন ইউনিয়ন সহ আরও অনেক উপায়ে অর্থ হাতে পাবেন। তবে আপনাকে ক্লাইন্টের সাথে আগেই কথা বলে নিতে হবেসে কিভাবে আপনাকে পারিশ্রমিক দিতে চায়। আবার মার্কেটপ্লেস এ কাজ করার সময় দেখতে হবে তারা প্যামেন্ট করতে যে সিস্টেমব্যবহার করে তা আপনার দেশে সাপোর্ট করে কিনা বা উপায় আছে কিনা। কেনোনা অনেক দেশেই অনেক উপায় বা মাধ্যমগ্রহণযোগ্য নয়। যেমন পেপাল। পেপাল বিশ্বের প্রায় সব দেশেই কম বেশি সাপোর্ট করলেও বাংলাদেশ এ তা সাপোর্ট করেনা। এবংবেশিরভাগ মার্কেটপ্লেস এ পেপাল সাপোর্ট করে। তাই আগে দেখে নিন তারা পেপাল ছাড়া অন্য কোন মাধ্যম সাপোর্ট করে কিনা যাআপনার দেশে গ্রহণযোগ্য।

কি কাজ শিখবেন বা কোথায় শিখবেন

আসলে তা আপনাকেই নির্ধারণ করতে হবে যে আপনিকি কাজ শিখতে চান। কেনোনা আপনার যে বিষয়ের উপর আগ্রহ তা আপনিই ভালো জানেন। আর কাজের প্রতি আগ্রহ না থাকলেআপনি কখনোই ভালো ফলাফল আশা করতে পারবেন না। তবে অনেকেই কাজ শিখতে যাওয়ার আগে জানতে চায় কোন বিষয় নিয়েকাজ শিখলে বেশি বেশি ইনকাম করা যাবে। এ ক্ষেত্রে আপনার আগ্রহ যদি লিখালিখির প্রতি বেশি থাকে এবং আপনি বেশি অর্থইনকাম হয় বিধায় প্রোগ্রামিং শিখতে চান তবে আপনি কখনোই এ পথে বেশি এগিয়ে যেতে পারবেন না। কেনোনা আপনার প্রোগ্রামিংএ মনোযোগ অবশ্যই অনেক কমে যাবে এবং একই সাথে আপনার লিখালিখির গুণও হারাবেন। তাই আপনি নিজেই বুঝতে চেষ্টা করুন আপনি কোন কাজটি ভালো পারেন এবং সে দিকেই মনোযোগ দিন। আর কোথায় কাজ শিখবেন তা নির্ভর করে আপনি কি কাজ শিখতে চাচ্ছেন তার উপর। তবে যেখানেই শিখতে যাননা কেন অবশ্যইআগে ভালোভাবে খোঁজ খবর করে যাবেন। আকর্ষণীয় অফার এবং নিয়মিত কাজ দেয়ার স্বপ্ন দেখানো কোম্পানিগুলো থেকে দূরেথাকাই ভালো। এতে আপনার সময়, অর্থ এবং স্বপ্ন সবই বৃথা যাবে।

আশা করি এই টিউনটি পড়ে আপনি অনেকটাই ধারণা পেয়ে গেছেন অনলাইনে ইনকামের উপায় সম্পর্কে। আর সেই সাথে নিজেরলক্ষে কিভাবে পথ চলবেন সে ধারণাও পেয়ে গেছেন। তাই আপনার জন্য রইলো শুভকামনা।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ