ওয়ার্ডপ্রেস নাকি ব্লগস্পট- ব্লগিং এর জন্য কোনটি বেছে নেব?

এই মুহুর্তে সবচেয়ে জনপ্রিয় ব্লগিং প্লাটফর্ম হচ্ছে ওয়ার্ডপ্রেস। আমি ধরে নিচ্ছি আপনি বাংলাদেশী এবং ব্লগিং এর মাধ্যমে জনপ্রিয়তা বা, টাকা আয় করা আপনার উদ্দেশ্য। তাহলে আমার পরামর্শ থাকবে ব্লগস্পট বেছে নেয়া।

আর, দামী হোস্টিং(কমদামে কিনলে স্পিড পাবেন না, অফলাইনে থাকবে), এস ই ও টুল এর প্রিমিয়াম একাউন্ট, প্রিমিয়াম প্লাগ ইন এগুলো  কেনার সামর্থ্য থাকলে ওয়ার্ডপ্রেস সেরা। ডায়নামিক ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এস ই ও সহজে করা যাবে, ইউজাররা ডিজাইন দেখে খুশী হবে।

ব্লগস্পটে ইউজার বলে কিছু থাকবে না, ভিজিটর থাকবে। স্ট্যাটিক ওয়েবসাইটে নিজের লেখাগুলো পাঠকদের কাছে পৌছে দিতে পারবেন। হোস্টিং এর জন্য কোন খরচ নাই, সাইট অফলাইনে যাবে না এবং ওয়েবসাইট লোডিং স্পিড পৃথিবীর সব প্রান্ত থেকে ভালো থাকবে। শুধু নিজের লেখা অন্যদের কাছে পৌছে দেয়ার জন্য ব্লগস্পট সেরা। গুগল সার্চে ওয়েবসাইটের স্পিড, আর লেখার মাণ সবচেয়ে গুরুত্বপূর্ণ।

নতুন শুরু করতে চাইলে ব্লগস্পটে লেখা শুরু করে দিন। এখানে যে সুবিধাগুলো পাবেন সেগুলো হচ্ছে-

  1. হোস্টিং এর জন্য টাকা খরচ করতে হবে না
  2. ওয়েবসাইট কখনো অফলাইনে যাবে না
  3. ফ্রি ssl certificate পাবেন
  4. লাইট কোন থিম ব্যবহার করলে স্পিড যেকোন ওয়ার্ডপ্রেস সাইটের চেয়ে ভালো থাকবে
  5. স্ট্যাটিক ওয়েবসাইট ভিজিটরদের জন্য আকর্ষণীয় করে ডিজাইন করতে পারবেন
  6. চাইলে ব্লগস্পটের সাবডোমেইন নিয়েও শুরু করতে পারেন। গুগল ওয়েবমাস্টার ডোমেইন নেম দেখে র‍্যাংক করে না।

প্রফেশনাল ওয়েবসাইট তৈরির পরিকল্পনা থাকলে আমি বলবো ওয়ার্ডপ্রেস বেছে নিতে। একটি ফোরাম, প্রশ্নোত্তর ওয়েবসাইট, কোন প্রডাক্ট বিক্রির ওয়েবসাইট এবং আরো হাজার রকম সুবধা ওয়ার্ড প্রেসে পাওয়া যাবে। তবে, সবচেয়ে বড় সমস্যা হচ্ছে আপনি যে হোস্টিং নিয়ে ওয়ার্ড প্রেস সাইট তৈরি করবেন তাদের কাছ থেকে ভালো স্পিড আশা করতে হলে মোটা অঙ্কের টাকা খরচ করতে হবে। ২০১৯ সালের গুগল সার্চে সাইট লোডিং স্পিড অত্যন্ত দরকারি একটা ফ্যাক্টর।

সূত্রঃ ফ্রি ডোমেইন এবং হোস্টিং এর জন্য ব্লগস্পট বেছে নিন

Comments (No)

Leave a Reply