ওসির বাগানের সবজি-ফল পান অন্যরাও

ওসির বাগানের সবজি-ফল পান অন্যরাও 1
ওসির বাগানের সবজি-ফল পান অন্যরাও 2

থানা প্রাঙ্গণে লাগানো বিভিন্ন শাকসবজির পরিচর্যা করছেন একজন শ্রমিক। পাশেই তদারকি করছেন ওসি জাহাঙ্গীর হোসেন। সম্প্রতি মৌলভীবাজারের শ্রীমঙ্গল থানা কম্পাউন্ডের ভেতরে।

ওসির বাগানের সবজি-ফল পান অন্যরাও/Others also get fruits and vegetables from OC’s garden মৌলভীবাজারের শ্রীমঙ্গল থানা কমপ্লেক্সের ভেতর বিভিন্ন জাতের শাকসবজি, ফুল-ফল ও মাছের চাষ করা হয়েছে। থানা কমপ্লেক্স, স্টাফ কোয়ার্টার ছাড়াও কমপ্লেক্সের ভেতরে থাকা পতিত জমিতে কৃষিখেত গড়ে তোলা হয়েছে।

ওসির বাগানের সবজি-ফল পান অন্যরাও 3

খোঁজ নিয়ে জানা যায়, শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহাঙ্গীর হোসেন সরদার প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে উদ্বুদ্ধ হয়ে কমপ্লেক্সের ভেতরে কৃষি বাগান গড়ে তুলেছেন। থানার ভেতরে থাকা ফাঁকা জায়গা ও পতিত জমিতে ১৫ ধরনের শাকসবজি, ১০ রকমের ফল, ১০ ধরনের ফুল ও পুকুরে মাছের চাষ করেছেন তিনি।

ওসির বাগানের সবজি-ফল পান অন্যরাও 4

সরেজমিনে গিয়ে দেখা যায়, থানা কমপ্লেক্সের সামনে পায়ে চলা পাকা রাস্তার (ওয়াকওয়ে) দু-ধারে ও মাঠে পরিকল্পিতভাবে চালকুমড়া, ধনেপাতা, বেগুন, ডাঁটা, কাঁচা মরিচ, ঢেঁড়স, পেঁপে, শিম ও ঝিঙাসহ বিভিন্ন সবজির চাষ করা হয়েছে। রয়েছে পাট, কলমি, পুঁই ও পালংশাক। পাশাপাশি বাগানে থাকা রঙ্গন, নয়নতারা, বেলি, জবা ও গাঁদাফুলের সৌন্দর্য থানায় আসা সেবাপ্রত্যাশীদের মন কেড়ে নিচ্ছে।

ওসির বাগানের সবজি-ফল পান অন্যরাও 5

এদিকে থানা কমপ্লেক্সের পশ্চিম দিকে ও পেছনে দেয়াল ঘেঁষে, স্টাফ কোয়ার্টারের সামনে-পেছনে লাগানো হয়েছে বিভিন্ন ধরনের ফলের গাছ। রয়েছে বকুল, বেলি, গোলাপ, গন্ধরাজ, হাসনাহেনা ও রজনীগন্ধা ফুলের চারা। পাশের পুকুরে রুই, কাতলা ও মৃগেলসহ দেশীয় প্রজাতির মাছের চাষ করা হয়েছে। পুকুর পাড়ে চাষ করা হয়েছে মিষ্টি কুমড়া, কাঁচকলা, লেবু ও শসা।

ওসির বাগানের সবজি-ফল পান অন্যরাও 6

জানতে চাইলে শ্রীমঙ্গল থানার ওসি মো. জাহাঙ্গীর হোসেন সরদার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে শাকসবজির চাষ করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। সেই সঙ্গে কৃষির উৎপাদন বৃদ্ধির জন্য দেশবাসীকে পতিত জমিতে শাকসবজি চাষ করার আহ্বানও জানিয়েছেন। সম্ভবত বিশ্বের অন্য কোনো রাষ্ট্রনায়ক এমন দৃষ্টান্ত স্থাপন করতে পারেননি।’

ওসি জাহাঙ্গীর আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর দৃষ্টান্ত আমাকে উদ্বুদ্ধ করেছে। এর পরই আমি থানার ভেতর কৃষি বাগান গড়ে তুলি। সেখানে উৎপাদিত শাকসবজি, ফল ও পুকুরের মাছ আমিও খাই, স্টাফদেরও দেই।’

ওসির বাগানের সবজি-ফল পান অন্যরাও 7

বাগানে একজন শ্রমিক সবকিছু দেখাশোনার জন্য সার্বক্ষণিক নিয়োজিত থাকেন। তবে তিনি নিজেও ডিউটির ফাঁকে ফাঁকে সেখানের বিভিন্ন কাজে হাত লাগান বলে জানান ওসি জাহাঙ্গীর হোসেন।

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ