এবার ল্যাপটপ চালাবে স্মার্টফোন!!

যতদিন যাচ্ছে আমরা ততই উন্নতমানের এবং অবাক করা সব প্রযুক্তির ছোঁয়া পাচ্ছি। এমনই একটি অবাক করা প্রযুক্তি নিয়ে আজকের এই Post।

যুক্তরাষ্ট্র এমন একটি ল্যাপটপ ডিজাইন করেছে, যেটা স্মার্টফোন দিয়ে চালানো যাবে। এই প্রযুক্তিটির ফিচার দেখানো হয়েছে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত ‘সিইএস-২০১৮’ তে। এই প্রোজেক্ট এর নাম দেওয়া হয়েছে ‘প্রোজেক্ট লিন্ডা’।

                                                                   এবার ল্যাপটপ চালাবে স্মার্টফোন!!

এই ‘প্রোজেক্ট লিন্ডা’ হলো একটি ল্যাপটপ, যার সাইজ ১৩ ইঞ্চি। এটি দেখতে অনেকটা রেজার ব্লেইড স্টেলথ ল্যাপটপের মতো। পার্থক্য হলো, এই ল্যাপটপ কোনো প্রসেসর চালিত কম্পিউটার নয়। এটি চলবে প্রতিষ্ঠানটির নিজস্ব রেজার স্মার্টফোনের মাধ্যমে। এই ফোনে রয়েছে ‘কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ সিপিইউ’।

অন্যান্য ল্যাপটপের যেখানে টাসপ্যাড থাকে, এই ল্যাপটপের সেই স্থানটি ফাকা রাখা। এই ফাঁকা জায়গাতে রেজার ফোন রাখা যাবে। টাসপ্যাডের এই জায়গায় রেজার ফোন রেখে টাসপ্যাড হিসেবে ব্যবহার করা যাবে। কেউ চাইলে ফোনটিকে দ্বিতীয় স্ক্রিন হিসেবেও ব্যবহার করতে পারবে। তার সাথে মাউসের দুটি অপশনেরও ব্যবস্থা করা হয়েছে।

রেজার এর শ-প্রতিষ্ঠাতা ক প্রধান নির্বাহী মিন-লিয়াং ট্যান বলেছেন, ‘প্রোজেক্ট লিন্ডা দুইটি জগকে একত্র করে দিয়েছে। বড় পর্দা আর গিজিল্যাল কি-বোর্ডকে অ্যান্ড্রয়েড পরিবেশে নিয়ে আসার মাধ্যমে এটি গেইমিং ও কার্যক্ষমতা উন্নত করে’।

ল্যাপটপটিতে রয়েছে পূর্ণ আকৃতির একটি রেজার ক্রোমা কি-বোর্ড।অ্যালুমিনিয়াম বডির এই ল্যাপটপের ভর তিন পাউন্ডের কম হবে বলেজানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি। এতে রয়েছে ১৩.৩ ইঞ্চি কোয়াড-এইচডিডিসপ্লে।

 প্রসেসর থেকে র‍্যাম আর র‍্যাম থেকে অপারেটিং সিস্টেম, পুরো প্রক্রিয়াইস্মার্টফোনটি চালালেও, এতে কিছু আনুষঙ্গিকও যোগ করা হয়েছে। এতে রয়েছে৫৩.৬ ডাব্লিউএইচ ব্যাটারি, ২০০জিবি বাড়তি এক্সটারনাল স্টোরেজ, ৭২০পিক্সেল ওয়েবক্যাম, অডিওজ্যাক, ইউএসবি-এ আর ইউএসবি-সি পোর্ট।

ফোনের জন্য ল্যাপটপে জায়গা রাখার বিষয়টি এটিই প্রথম নয় বলে উল্লেখ করাহয়েছে  প্রযুক্তি সাইটটির প্রতিবেদনে। এর আগেও এটি নিয়ে চেষ্টা করা হয়েছে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই সফলতা আসেনি। এই প্রকল্পে আগের চেয়ে উচ্চক্ষমতাধর ফোন ব্যবহার করা হয়েছে আর বেশি সংখ্যক অ্যান্ড্রয়েড অ্যাপকেবড় পর্দার জন্য বিশেষায়িত করা হয়েছে।

শুধু রেজার ফোন দিয়েই এখন এই ল্যাপটপ চালানো যাবে বলে দাবিপ্রতিষ্ঠানটির। কিন্তু ল্যাপটপের নির্ধারিত জায়গাটিতে বসবে এমন অন্যস্মার্টফোনগুলো দিয়েও কাজ হওয়ার কথা বলে ভাষ্য সাইটটির।

 

এত বিবরণের পর বলতেই হচ্ছে, রেজারের অধিকাংশ প্রকল্পের মতো এটিওঠিক কবে কেনা যাবে বা দাম কেমন হবে তা নিয়ে কোনো তথ্য প্রকাশ করাহয়নি।

Please follow and like us:
0

Comments (No)

Leave a Reply