আউটসোসিং করার আগে এই বিষয় গুলো ১০০% কাজে লাগবে 1

আমরা সাধারনত জানিই না আউটসোসিং কাকে বলে। কিন্তু এ নাম শুনেই খুশি হয়ে যায়। সবাই কে সরাসরি একটি কথা জানাতে চাই, কিছু কিছু প্রতিষ্ঠান আছে যারা ভুয়া প্রতিষ্ঠানে ফ্রিল্যান্সিং নামে কিছু রেফারেন্স লিংকে ক্লিক, কিংবা ক্যাপচা এন্টি, ভুয়া নিদিষ্ট কিছু শিখে নিজে জ্ঞান কে সীমা বন্দি করে রাখছে যার কারনে মাসের পর মাস সময় ব্যয় করে অবশেষে ব্যর্থ এবং বিরক্ত হয়ে ফিরে আসেন।

বি:দ্র: আপনাদের সবার প্রশ্ন তাহলে কী করা যায় ?

আপনার করনীয় কয়েক টি কাজ যা না জানলে আপনি আউটসোসিং পারবেন না।
. অফিস কোর্স (২০০৭ বা ২০০৪)বিশেষ করে : Ms word.
. বেসিক ইন্টারনেট
. সাধারণ ইংরেজি জ্ঞান
. কম্পিউটারের সঠিক ব্যবহার
এই বিষয় গুলো যখন আপনি পারবেন তখন আপনি বুঝতে পারবেন আপনি কী কী কাজ করে আউটসোসিং করতে পারবেন।যেমন: ওয়েব ডিজাইন, SEO, ওয়ার্ডপ্রেস, ডাটা এন্ট্রি, মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন।
আমি এই পুস্ট টি করেছি শিখার কথা ভাবছেন তাদের জন্য
%e0%a6%95%e0%a7%80-%e0%a6%ad%e0%a6%be%e0%a6%ac%e0%a7%87-%e0%a6%86%e0%a6%ae%e0%a6%bf-%e0%a6%86%e0%a6%89%e0%a6%9f%e0%a6%b8%e0%a7%8b%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%82-%e0%a6%b6%e0%a6%bf%e0%a6%96%e0%a6%a4
আবার কয়েকটি প্রতিষ্ঠানে শুধুমাত্র ওডেস্ক এ একাউন্ট খুলেন, কিন্তু পরীক্ষা, প্রোফাইল ১০০%, উপযু্ক্ত পোর্টফলিও, সার্টিফিকের্ট, আইডি ভ্যারিফিকেশন, যথাযর্থ ওভারভিউ, কিলিং কভার লেটার, বিড করার জন্য কোন বায়ারকে নিবার্চন করবেন? ইত্যাদি জ্ঞান না থাকায়, তারা কেবল একটা একাউন্ট খুলে দিয়েই নিজের দায়িত্ব শেষ করেন। আবার অনেকে ফ্রিল্যান্সিং এ সত্যিকার কোন কোর্সগুলো প্রয়োজনীয়, কোন কোন কোর্স শিখতে হবে? কিভাবে শিখলে বায়ারের কাজ সঠিকভাবে করা যায়? তা না জেনেই এই পথে কাজ শুরু করছে যার কারণে অনেক আশা নিয়ে কেউ ফ্রিল্যান্সিং কোর্স শিখতে আগ্রহটাই হারিয়ে ফেলে। এভাবে নানা রকম অভিযোগই পাওয়া যায়, যারা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ব্যর্থ হয়ে ফ্রিল্যান্সিংটাকে আসলেও অবাস্তব মনে করেন।

কিন্তু অত্যান্ত দু:খের বিষয় হলো, আমরা যারা ঢাকায় থাকি, অথবা বিভাগীয় বড় শহরগুলোতে থাকি, তারা হয়তো ভালো প্রতিষ্ঠান থেকে ভালোভাবে সত্যিকার ফ্রিল্যান্সিং শিখে আয় করতে পারি। কিন্তু অধিকাংশ জেলা এবং উপজেলা ভালো কোন প্রতিষ্ঠান না থাকায় তারা এই সুযোগ থেকে বঞ্চিত হয়, ফলে আমরা আশানুরূপ উন্নতি করতে পারিনা কিংবা তারাও ইচ্ছে থাকা সত্ত্বেও এই পথে আসতে পারছেন না।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ