অনলাইনে কিভাবে বাড়িতে বসেই রোজগার করবেন ?How to make money best buy online at home 1earn money online

Make Money Online In Bengali:অনলাইনে কিভাবে বাড়িতে বসেই রোজগার করবেন। ইন্টারনেটের প্রভাবে আমাদের জীবন যাত্রায় আমূল প্রভাব এসেছে একথা সকলেই কম বেশি জানেন। সকাল থেকে রাত্রি আমাদের নিত্য সঙ্গী এখন ইন্টারনেট। শুধুমাত্র বিনোদন নয় , ইন্টারনেটের প্রভাব আমাদের সামাজিক ও রাজনৈতিক জীবনের সীমারেখা ছাড়িয়ে অর্থনৈতিক জীবনেও প্রবেশ করেছে। বিগত দিনে টাকা রোজগার কেবল মাত্র অফলাইনে সীমাবদ্ধ ছিল। কিন্তু বর্তমানে ইন্টারনেটের প্রভাব , সেই সীমারেখাকে ছিন্ন ভিন্ন করে বিশ্বের মানুষের কাছে নুতুন দিগন্ত খুলে দিয়েছে এবং বিভিন্ন ভাবে শুরু হয়েছে অনলাইনে রোজগার। অনেকেই পার্টটাইম রোজগার দিয়ে শুরু করে , অনলাইনে রোজগারকেই প্রধান রোজগারের পথ হিসেবে বেছে নিয়েছেন । তবে এক্ষেত্রে খুব সচেতন থাকতে হয় , কারণ নির্ভরযোগ্য রোজগারের মাধ্যম যেমন আছে , তেমনি ভাবে এই সুযোগেই গড়ে উঠেছে বিভিন্ন দুনম্বরি প্রতিষ্ঠান। আজ আমরা আলোচনা করবো খুব সহজে বাড়িতে বসে , কিভাবে আপনি অনলাইনে রোজগার করবেন।

অনলাইনে কিভাবে বাড়িতে বসেই রোজগার করবেন ?How to make money best buy online at home 2

অনলাইনে রোজগার মূলত দুই ভাবেই হয়ে থাকবে সরাসরি প্রোডাক্ট বিক্রি এবং বিজ্ঞাপন থেকে। রোজগারের জন্য আছে বেশ কয়েকটি মাধ্যম , তবে Google হলো তার মধ্যে সবচাইতে জনপ্রিয় ও নির্ভরযোগ্য ।রোজগারের মাধ্যম গুলি নিম্নরূপ :

Steps of Make Money Online In Bengali :১. ওয়েবসাইট বা ব্লগ (Website or Blog) ২. ইউটিউব (YouTube) ৩. মোবাইল এপ্লিকেশন (Mobile Application) ৪. ফেসবুক ৫. সরাসরি প্রোডাক্ট বিক্রি (Direct Selling) ৬. কমিশন ভিত্তিক প্রোডাক্ট বিক্রি (Affiliate Marketing) ৭.ফটো বিক্রি ৮. প্রশ্ন উত্তরের মাধ্যমে।

১.ওয়েবসাইট বা ব্লগ এর মাধ্যমে রোজগার

ওয়েবসাইট বা ব্লগ এর মাধ্যমে রোজগার করতে হলে , প্রথমে আপনাকে একটি বিষয় নির্বাচন করতে হবে , যে বিষয়টিতে আপনি দক্ষ বা ভালো লাগে। এবার দরকার আপনার একটিওয়েবসাইট বা ব্লগ। প্রথম অবস্থায় আপনি Google এর প্রোডাক্ট Blogger.com থেকে ফ্রী তে তৈরি করতে পারবেন বা যে কোনো ওয়েবসাইট ডেভেলপার কে দিয়ে WordPress এর ওয়েবসাইট বানিয়ে নেবেন (এক্ষেত্রে কিন্তু আপনার সামান্য কিছু টাকা লাগবে ) । এবার আপনার বিষয় অনুযায়ী আপনি বিভিন্ন লিখা পোস্ট করতে থাকুন আপনার ওয়েবসাইট বা ব্লগ এ। লিখা পোস্ট করার সময় খেয়াল রাখবেন , আপনার পোস্ট করা লিখা যেন তথ্যমূলক এবং কাজের লিখা হয়। এই বার ধীরে ধীরে আপনি পোস্ট করতে থাকুন এবং আপনার ওয়েবসাইট বা ব্লগেও ধীরে ধীরে বিভিন্ন মানুষ আপনার লিখা পড়ার জন্য আসবে। আপনার সাইট জনপ্রিয় হয়ে যাবে। এইবার আপনি Google এর বিজ্ঞাপন প্লাটফর্মAdSensএ আবেদন করে দেবেন। আবেদন অনুমোদন পেয়ে গেলে আপনার ওয়েবসাইট বা ব্লগ এ বিজ্ঞাপন দেখা যাবে। আপনার ওয়েবসাইট এ যে সমস্ত ভিসিটর আসবে তারাও বিজ্ঞাপন দেখবে এবং আপনি গুগুল থেকে বিজ্ঞাপন বাবদ কমিশন পেয়ে যাবেন।

অনলাইনে কিভাবে বাড়িতে বসেই রোজগার করবেন ?How to make money best buy online at home 3
earn money online

২. ইউটিউব এর মাধ্যমে রোজগার

যেভাবে ওয়েবসাইট এ ক্ষেত্রে যেভাবে বিষয় নির্বাচন করে লিখিত আকারে পোস্ট করতে হয় , এখানেও বিষয় টা অনেকটা একই কিন্তু, বিষয়বস্তু লিখিত আকারে না ভিডিও আকারে করতে হবে।না না , তার জন্য আপনাকে অভিনয় করতে হবে না। আপনার বিষয়বস্তু কে নিয়ে ভিডিও বানাতে হবে। এক্ষেত্রে কোনো অ্যানিমেশন ভিডিও বা ছবি এবং তার ব্যাকগ্রাউন্ড এ আপনার নিজের কণ্ঠ দিয়া ভিডিও বানাতে পারেন। এই কাজটি করার জন্য আপনি দুটির মধ্যেও যেকোনো একটি ভিডিও এডিটিং সফটওয়্যার বাব্যাহার করতে পারেন ১. Camtasia Studio ২. Filmora Video Editor
ইউটুউব চ্যানেল তৈরি করার জন্য এ আপনাকে শুধুমাত্র জিমেইল আইডি দিয়ে লগইন করে চ্যানেল করলেই হয়ে যাবে। তবে চ্যানেল এ কিছু প্রয়োজনীয় সেটিং এবং কাস্টোমাইজ করতে হয় , সেগুলো একটু করে নেবেন। এরপর আপনার চ্যানেল এ দর্শক আসবে এবং একটি নির্দিষ্ট সীমার পর আপনি YouTube Partner প্রোগ্রাম এ আবেদন করবেন এবং আপনার চ্যানেল এ বিজ্ঞাপন চালু হবে। এবার আপনার চ্যানেল এ যত ভিউ বাড়বে , আপনার রোজগারের পরিমাণ বাড়তে থাকবে।

আমাদের পেজের অন্যান্য বিষয় গুলি

ভোটার লিস্ট আপডেট বাধ্যতামূলক । মোবাইল ও কম্পিউটার থেকে করা যাবে বাড়িতে বসেই।

৩.মোবাইল এপ্লিকেশন এর মাধ্যমে রোজগার

বর্তমানে সকলেরই কাছে এন্ড্রোইড মোবাইল এবং সেই মোবাইল এ বিভিন্ন বিষয়ের এপ্লিকেশন এ ভর্তি। আপনি চাইলে খুব সহজেই ওই ধরনের এপ্লিকেশন তৈরি করে এবং এপ্লিকেশন এ Google AdMob এর মাধ্যমে বিজ্ঞাপন যুক্ত করে রোজগার করতে পারেন। তবে প্রোফেসনাল মোবাইল এপ্লিকেশন তৈরি করতে আপনাকে বেশ কিছু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে শিখতে হবে। তবে আপনি চাইলে ছোট খাটো এপ্লিকেশন অনলাইন থেকে বানাতে পারবেন। অনলাইন এর মাধ্যমে ছোট খাটো এপ্লিকেশন বানানোর জনপ্রিয় ওয়েবসাইট হলো ,১.Tthunkable.com ২. Appybuilder.com

৪.ফেসবুক থেকে রোজগার

ফেসবুক একাউন্ট তো প্রায় এখন সকলেরই। আপনি চাইলে সেই গ্রূপ বা পেজ বানিয়ে বিভিন্ন লোকাল বিজ্ঞাপন দিয়া রোজগার করতে পারেন। তাছাড়া ফেইসবুক বর্তমানে ইউটউব এর মতো Monetization প্লাটফর্ম নিয়েও এসেছে। আপনার ফেসবুক পেজে এ যদি ইউনিক ভিডিও থাকে তাহলে আপনি কিন্তু ফেইসবুক থেকে বিজ্ঞাপন পেতে পারেন। তবে এক্ষেত্রে ফেইসবুক এ বিজ্ঞাপন পাওয়ার নির্দিষ্ট শর্ত গুলি আপনাকে পূরণ করতে হবে।

অনলাইনে কিভাবে বাড়িতে বসেই রোজগার করবেন ?How to make money best buy online at home 4
earn online money

৫.সরাসরি প্রোডাক্ট বিক্রি করে রোজগার

আপনার কাছে যদি নিজের প্রোডাক্ট থাকে বা অন্য কোনো কোম্পানির প্রোডাক্ট থাকে এবং আপনি অনলাইন এ বিক্রি করতে চান সেটা কিন্তু বর্তমানে সম্ভব। এক্ষেত্রে আপনি জনপ্রিয় e commerce ওয়েবসাইট amazon.in, flipkart.com, snapdeal.com মাধ্যমে প্রোডাক্ট বিক্রি করে রোজগার করতে পারেন।এর জন্য ওই ওয়েবসাইট গুলিতে গিয়ে Seller হিসেবে একাউন্ট তৈরি করতে হবে। এছাড়াও আপনি আপনার নিজস্ব প্রতিষ্ঠানের ওয়েবসাইট বানিয়েও আপনার প্রোডাক্ট বিক্রি করতে পারেন। এটা অনেক ট্রেডিশনাল ব্যবসার মতো হলেও , আপনার ব্যবসার পরিধি কিন্তু অনেক বেশি হয়ে যাবে। তবে নিজস্ব ওয়েবসাইট না বানিয়েও , shopify.in এর সাহায্য নিয়ে আপনি একটি shopify একাউন্ট ওপেন করে খুব সজজেই আপনার অনলাইন দোকান ওপেন করতে পারবেন।

৬.কমিশন ভিত্তিক প্রোডাক্ট বিক্রি করে রোজগার

কমিশন ভিত্তিক প্রোডাক্ট বিক্রি বলতে বিভিন্ন e commerce ওয়েবসাইট এর প্রোডাক্ট এর প্রচার করে , আপনি কমিশন পেতে পারেন। এই প্রচার কিন্তু আপনি অনলাইন এই করবেন । এর জন্য আপনাকে আমাজন, ফ্লিপকার্ট ,স্ন্যাপডিল এই ধরণের ওয়েবসাইট এ গিয়ে Affiliate একাউন্ট তৈরি করতে হবে। তারপর আপনি ওই একাউন্ট এ গিয়েও যে প্রোডাক্ট এর প্রচার করতে চাইছেন , তার লিংক তৈরি করবেন । এবার আপনার লিংকে এ ক্লিক করে কেউ প্রোডাক্ট কিনলে আপনি পায়ে যাবেন কমিশন।

৭.ফটো বিক্রি করে রোজগার

আপনার যদি ফোটোগ্রাফি এর শখ থেকে থাকে তাহলে আপনার জন্য এই পদ্ধতিতে রোজগার করা খুব সহজ। এর জন্য অনলাইন এ বেশ কিছু ওয়েবসাইট আছে , যেমন shutterstock.com ,123RF.com ,istockphoto.com এই ওয়েবসাইট গুলির মাধ্যমে আপনার ছবি বিক্রি করে বেশ কিছু রোজগার করতে পারবেন।

আমরা বিভন্ন রকম অনলাইন রোজগারের মধ্যেও জনপ্রিয় রোজগারের পদ্ধতি নিয়ে সাধারণ আলোচনা করলাম। প্রতিটি বিষয় নিয়েও আগামী দিনে আমরা বিস্তারিত আলোচনা করবো।

৮. প্রশ্ন উত্তরের মাধ্যমে রোজগার ।

বর্তমানে Quora এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি কোনো বিষয়ের উত্তর দিতে পারবেন এবং প্রশ্ন ও করতে পারবেন। আর এই Quora প্লাটফর্ম চালু করেছে পার্টনার প্রোগ্রাম , যেখান থেকে আপনি খুব সহজে ইনকাম করতে পারেন। তবে এখন থেকে ইনকাম করতে হলে , প্রথমে আপনাকে Quora একাউন্ট ওপেন করতে হবে , তারপর আপনার প্রোফাইল টি ভালো করে সাজাতে হবে। এবং বেশ কিছুদিন ধরে Quora তে প্রশ্ন উত্তরের মধ্যেও আপনাকে থাকতে হবে , তবে আপনি Quora পার্টনার প্রোগ্রাম এ অংশগ্রহণ করার আমন্ত্রণ পাবেন। বাংলা ভাষায় বর্তমানে Quora আপনি ব্যবহার করতে পারেন।

আমাদের এই পোস্ট ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন , কিছু জানার থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করুন।

আমাদেরইউটিউব চ্যানেল টিও সাবস্ক্রাইবকরে রাখুন বিভিন্ন সরকারি ও টেকনিকাল আপডেট জানার জন্য।

By ইনকাম নিউজ

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ