Monero (XMR) কি?Monero (XMR) কি?
ক্রিপ্টোকারেন্সি Monero (XMR) কি? এবং এর বিস্তারিত তথ্য সংবলিত পোস্টটিতে আপনাকে স্বাগত “জানাই এসো আয় করি” তে। মূল্যবান এই কয়েনটি সম্পর্কে জানতে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ার আহ্বান জানিয়ে শুরু করছি। আশা করছি এটি আপনাদের অবশ্যই উপকারে আসবে।
Monero (XMR) কি?
Monero (XMR) কি?
মনিরো (XMR) কি?

Monero (XMR) হল একটি মুক্ত-উত্স, গোপনীয়তা-ভিত্তিক ক্রিপ্টোকারেন্সি যা ব্লকচেইন ধারণায় নির্মিত এবং পরিচালনা করে। এই ব্লকচেইনগুলি, যা ডিজিটাল মুদ্রার পিছনে অন্তর্নিহিত প্রযুক্তি গঠন করে, অংশগ্রহণকারীদের ক্রিয়াকলাপের সর্বজনীন ভিত্তিক যা নেটওয়ার্কে সমস্ত লেনদেন দেখায়। মনিরো চালু হয়েছিল ২০১৪ সালে এবং এর লক্ষ্যটিও ছিল সহজ আর তা হল ব্যক্তিগতভাবে এবং নাম গোপন রেখে লেনদেনের অনুমতি প্রদান করার সুযোগ সৃষ্টি করা। যদিও এটি সাধারণত ভাবা হয় যে বিটিসি কোনও ব্যক্তির পরিচয় গোপন করতে পারে তবুও প্রায়শই অর্থ প্রদানগুলি তাদের মূল উত্সে ফিরে পাওয়া যায় কারণ ব্লকচেইনগুলি অনেক স্বচ্ছ।

Monero (XMR) কি? 1

অন্যদিকে, Monero উন্নত ক্রিপ্টোগ্রাফি ব্যবহারের মাধ্যমে প্রেরক এবং প্রাপকদের একসাথে অস্পষ্ট করার জন্য ডিজাইন করা হয়েছে। Monero এর পিছনে কাজ করা দলটি বলছে যে গোপনীয়তা এবং সুরক্ষা তাদের বৃহত্তম অগ্রাধিকার, এর পরেই হল ব্যবহারের স্বাচ্ছন্দ্য এবং দক্ষতা এর স্থান। এর লক্ষ্যটি সমস্ত ব্যবহারকারীর সুরক্ষা সরবরাহ করা এবং প্রযুক্তিগত দিক থেকেও তারা যথেষ্ট সক্ষম। সামগ্রিকভাবে, এক্সএমআর সেন্সরশিপের ভয় ছাড়াই দ্রুত এবং সাশ্রয়ী মূল্যের জন্য অর্থ প্রদানের মঞ্জুরি দেয়।

Monero (XMR) এর প্রতিষ্ঠাতা কারা?

সাতজন ডেভেলপার প্রাথমিকভাবে Monero তৈরিতে জড়িত ছিলেন – যাদের মধ্যে পাঁচজন নাম গোপন করে রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন। গুজব রয়েছে যে XMR বিটকয়েনের উদ্ভাবক সতোসী নাকামোটো আবিষ্কার করেছিলেন। এটি বিশ্বাস করা হয় যে কয়েক বছর ধরে কয়েক শতাধিক ডেভেলপার XMR এ অবদান রেখেছেন।

কি Monero কে ইউনিক করে তোলে?

মনিরোকে ইউনিক করে তোলে এমন বেশ কয়েকটি জিনিস রয়েছে। প্রকল্পের বৃহত্তম লক্ষ্যগুলির মধ্যে একটি হল সম্ভাব্য বিকেন্দ্রীকরণের সর্বাধিক স্তর অর্জন করা, যার অর্থ কোন ব্যবহারকারীর নেটওয়ার্কের অন্য কারও উপর নির্ভর করার দরকার নেই।

গোপনীয়তা কয়েকটি স্বতন্ত্র বৈশিষ্ট্যের মাধ্যমে অর্জন করা হয়। সঞ্চালনের প্রতিটি বিটকয়েনের নিজস্ব ক্রমিক নম্বর রয়েছে, যার অর্থ হল ক্রিপ্টোকারেন্সি ব্যবহার পর্যবেক্ষণ করা যেতে পারে, XMR সম্পূর্ণরূপে ছত্রাকযোগ্য । গতানুগতিকভাবে এখানে প্রেরক, প্রাপকদের এবং ক্রিপ্টো স্থানান্তরিত হওয়ার পরিমাণ সম্পর্কে বিবরণ অস্পষ্ট এবং Monero এর উকিলরা বলেছেন যে এটি Zcash এর মতো প্রতিদ্বন্দ্বী মুদ্রার উপরে গোপনীয়তার উপর হস্তক্ষেপের প্রস্তাব দেয়, যা “নির্বাচিতভাবে স্বচ্ছ”। এখানে লেনদেন একে অপরের সাথে সংযুক্ত করা যাবে না তা নিশ্চিত করার জন্য, প্রতি একক লেনদেনের জন্য গুপ্ত ঠিকানাগুলি তৈরি করা হয় যা কেবল একবার ব্যবহার করা হয়। এই সমস্ত ইউনিক বৈশিষ্ট্যগুলিই XMR কে বিটকয়েনের পরিবর্তে বিশেষত ডারকনেট মার্কেটের পরিবর্তে অবৈধ লেনদেনের জন্য ক্রমবর্ধমানভাবে ব্যবহার করা হচ্ছে। বিশ্বজুড়ে সরকারগুলি, বিশেষত আমেরিকা যুক্তরাষ্ট্র যদি কেউ মনিরো কোডটি ক্র্যাক করতে পারে তাকে কয়েক লক্ষাধিক ডলার অফার করেছে।

কতগুলো Monero (XMR) কয়েন রয়েছে?

XMR এর জন্য টোকেন বিক্রয় না থাকায় মনিরো কিছুটা অস্বাভাবিক এবং কোনও টোকেনও প্রিন্ট করা হয়নি। পোস্টটি লেখার সময় পর্যন্ত, XMR সঞ্চালন সরবরাহ ছিল ১৭৭০৩৪৭১। এই ক্রিপ্টোকারেন্সিটি অ্যাপ্লিকেশন-নির্দিষ্ট সংহত সার্কিটগুলির সাথে প্রতিরোধী হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, যা সাধারণত নতুন বিটকয়েন মাইনিং জন্য ব্যবহৃত হয়। তাত্ত্বিকভাবে, এর অর্থ হল প্রতিদিনের কম্পিউটিং সরঞ্জামগুলি ব্যবহার করে XMR মাইনিং করা সম্ভব।

সামগ্রিকভাবে, শেষ পর্যন্ত মোট ১৮.৪ মিলিয়ন XMR প্রচলন থাকবে – এবং এটি মে ৩১, ২০২২ এর মধ্যে হবে বলে আশা করা হচ্ছে। এর পরে, মাইনারদের ” tail emissions” ব্যবহার করতে উত্সাহিত করা হবে, পুরষ্কার হিসাবে প্রতি ৬০ সেকেন্ডে অল্প পরিমাণে এক্সএমআর সিস্টেমে দেওয়া হবে । এটি বিশ্বাস করা হয় যে লেনদেনের ফি এর উপর নির্ভর করার চেয়ে এই পদ্ধতিটি আরও বেশি কার্যকর।

Monero নেটওয়ার্ক কীভাবে সুরক্ষিত?

মনিরোর অন্যতম প্রধান লক্ষ্য কেন্দ্রীয়করণ প্রতিরোধ করা – এবং এই নেটওয়ার্কটি CryptoNight নামে একটি ঐক্যমত্য প্রক্রিয়া ব্যবহার করে, যা proof-of-work এর ভিত্তিতে। এটি বড় মাইনিং ফার্মগুলিকে একটি প্রভাবশালী শক্তি হতে বাধা দেয়।

মূল্যঃ
Monero (XMR) কি? 2

এই পোস্টটি লিখা পর্যন্ত প্রতি XMR এর মূল্য হল $121.71 মার্কিন ডলার। তবে মনে রাখবেন এটি উঠানামা করে তাই লেনদেনের পূর্বে অনলাইনে যাচাই করে নিবেন।

আপনি কোথায় Monero (XMR) কিনতে পারবেন?
Monero (XMR) কি?
Monero (XMR) কি?

গোপনীয়তার মুদ্রা হিসাবে এর প্রকৃতির কারণে, XMR কিছু বড় এক্সচেঞ্জের তালিকাভুক্ত নয়। উদাহরণস্বরূপ, যদিও আপনি Binance এ XMR কিনতে পারেন, তবে এটি কয়েনবেস দ্বারা সমর্থিত নয়। ফলস্বরূপ, আপনার ফিয়াটটি বিটকয়েনে রূপান্তর করতে কোন ছোট প্ল্যাটফর্মের মধ্য দিয়ে যেতে হবে।

কি বন্ধুরা কেমন লাগলো? আশা করি কমেন্টে জানাবেন। আরও অনেকগুলো কয়েন নিয়ে চলবে আমাদের এই ধারাবাহিকটি। তাই মিস না করতে চাইলে নিয়মিত চোখ রাখুন । পরবর্তী পোস্টটি পড়ার অনুরোধ জানিয়ে শেষ করছি।

পোস্টটি পড়ার জন্য সবাইকে অশেষ ধন্যবাদ।

প্রাসঙ্গিক পোস্ট >>>>

Stellar (XLM) কি?

Tezos (XTZ) কি?

USD Coin (USDC) কি?

আরও জানুন…

কিভাবে Facebook আইডি কে ফেসবুক Page এ রুপান্তর করবেন?

By Jowel Das Provas

Loves All

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ