Tezos (XTZ) কি?Tezos (XTZ) কি?
সুপ্রিয় পাঠক শীর্ষ কয়েনসমূহ নিয়ে চলমান ধারাবাহিক পোস্টে আপনাকে স্বাগতম । এই পোস্টে আপনারা জানবেন Tezos (XTZ) কয়েন সম্পর্কে। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেয়া যাক গুরুত্বপূর্ণ এই কয়েন সম্পর্কে ।
Tezos (XTZ) কি?
Tezos (XTZ) কি?
Tezos(XTZ) কি?

এটি একটি ব্লকচেইন নেটওয়ার্ক যা স্মার্ট চুক্তির উপর ভিত্তি করে, এটি ইথেরিয়ামের থেকে খুব বেশি আলাদা নয়। তবে, এখানে একটি বড় পার্থক্য রয়েছে, তা হল Tezos এর লক্ষ্য হল আরও উন্নত অবকাঠামো সরবরাহ করা – যার অর্থ এটি হার্ডফর্ক এর আশঙ্কা ছাড়াই সময়ের সাথে সাথে বিকশিত হতে পারে এবং উন্নত করতে পারে। এটি তৈরির পর থেকেই বিটকয়েন এবং ইথেরিয়াম উভয়ই ভোগ করেছে। XTZ যাদের কাছে রয়েছে তারা Tezos ডেভেলপারদের প্রোটোকল আপগ্রেডের প্রস্তাবগুলিতে ভোট দিতে পারেন।

Tezos একটি ওপেন সোর্স প্ল্যাটফর্ম যা নিজেকে “সুরক্ষিত, আপগ্রেডযোগ্য এবং শেষ অবধি নির্মিত” হিসাবে বিল দেয় এবং এর স্মার্ট চুক্তির ভাষা উচ্চ-মূল্য ব্যবহারের ক্ষেত্রে প্রয়োজনীয় নির্ভুলতা সরবরাহ করে। Tezos এর মতে, এর পদ্ধতির অর্থ হল এটি ভবিষ্যত প্রবণ এবং এটি “ভবিষ্যতে অত্যাধুনিক দীর্ঘায়িত থাকবে”, যার অর্থ এটি ব্লকচেইন প্রযুক্তির উন্নতিগুলি আলিঙ্গন করতে পারে।প্রযুক্তিটির আন্ডারপিনিং প্রযুক্তিটি প্রথম হোয়াইট পেপারে প্রস্তাবিত হয়েছিল যা ২০১৪ সালের সেপ্টেম্বরে প্রকাশিত হয়েছিল। বেশ কিছু বিলম্বের পরে, Tezos মেইননেট চার বছর পরে চালু হয়েছিল।

Tezos (XTZ) এর প্রতিষ্ঠাতা কারা?

Arthur Breitman ছিলেন সেই ব্যক্তি যিনি Tezos হোয়াইট পেপার লিখেছিলেন – এবং Satoshi Nakamoto এর প্রতি ইঙ্গিত করে তিনি তাঁর লেখাগুলি লিখেছিলেন L. M. Goodman নামে। তিনি যুক্তি দিয়েছিলেন যে বিটকয়েনের সবচেয়ে বড় ব্যর্থতা হ’ল একটি প্রশাসনিক প্রক্রিয়ার অভাব যা নেটওয়ার্ক ব্যবহার করে এমন সম্প্রদায়ের অবদানকে আমন্ত্রণ জানিয়েছিল, পাশাপাশি এই ব্লকচেইনের মাধ্যমে নতুন টোকেন জারি করা যায়নি।তিনি এবং তাঁর স্ত্রী ক্যাথলিন ডায়নামিক লেজার সলিউশন নামক একটি স্টার্টআপ প্রতিষ্ঠা করেছিলেন যা Tezos প্রোটোকলটি বোঝায় এমন কোড লেখার কাজটি ছিল। এই সংস্থাটি পরবর্তীকালে Tezos ফাউন্ডেশন দ্বারা নেটওয়ার্ক সংক্রান্ত সমস্ত বুদ্ধিগত সম্পত্তি অধিকারের মালিকানা নিশ্চিত করার জন্য কিনেছিল।

কিTezos (XTZ) কেইউনিককরেতোলে?

যদিও ব্লকচেইনগুলিতে স্টেকিংয়ের প্রচলন রয়েছে, Tezos এর এই প্রক্রিয়াটিতে একটি ইউনিক টুইস্ট রয়েছে। অংশগ্রহণকারীরা “বেকিং” এর মাধ্যমে নেটওয়ার্কের প্রশাসনের সাথে জড়িত থাকতে পারেন যেখানে তারা কার্যকরভাবে 8,000 XTZ অংশীদার করে। এটি সততার সাথে কাজ করার জন্য একটি আর্থিক উত্সাহ তৈরি করে। Baker দের তখন ব্লকচেইনের কোডে প্রস্তাবিত পরিবর্তনগুলিতে চার ধাপের পদ্ধতিতে প্রায় ২৩ দিন সময় লাগে বলে ভোট দেওয়ার দায়িত্ব দেওয়া হয়। অংশগ্রহণকারীদের সিংহভাগের কাছ থেকে সমর্থন প্রাপ্ত প্রস্তাবগুলি তাদের গতিবেগ ধরে ৪৮ ঘন্টার জন্য একটি টেস্টনেটে রেখে দেওয়া হয় এবং যদি তারা একটি সর্বাধিক সংখ্যাগরিষ্ঠ দ্বারা সমর্থনপ্রাপ্ত হয় তবে সম্পূর্ণভাবে প্রয়োগ করা হয়।

এটি হাই প্রোফাইল ব্যবসায়ের মাধ্যমে ব্যবহার করা শুরু হয়েছে বলেও Tezos ইউনিক। ২০২০ সালের সেপ্টেম্বরে, ঘোষণা করা হয়েছিল যে ফরাসী ব্যাংকিং জায়ান্ট সোসিয়েট জেনারেল এই ব্লকচেইনকে কেন্দ্রীয় ব্যাংকের ডিজিটাল মুদ্রার সাথে পরীক্ষার জন্য ব্যবহার করার পরিকল্পনা করেছিল। বিন্যানস এবং কয়েনবেসের মতো বড় ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জগুলি তেজস স্টেকিংয়ের পক্ষে সমর্থনও উন্মোচন করেছে, এর অর্থ ব্যবহারকারীরা তাদের ধরে থাকা XTZ এর উপর ভিত্তি করে পুরষ্কার পেতে পারেন। এটি বৈশিষ্ট্যটি সাধারনত ডিজিটাল সম্পদগুলিতে খুব বেশি দেখা যায় না।

Tezos (XTZ)
কতগুলোTezos (XTZ) রয়েছে?

পোস্টটি লেখার সময় পর্যন্ত ৭৪৩৮৬২৩০৪ টি XTZ প্রচলিত রয়েছে। তেজসের জন্য ২০১৭ সালের জুলাই মাসে টোকেন বিক্রয় আবার অনুষ্ঠিত হয়েছিল এবং ঐ আইসিও চলাকালীন মোট ৬৫,৬৮১ বিটিসি এবং ৩৬১,১২২ ইটিএইচ উত্থাপিত হয়েছিল। ঐ সময়টির মূল্য ছিল ২৩২ মিলিয়ন ডলার, এটি এখন পর্যন্ত অনুষ্ঠিত সবচেয়ে বড় প্রাথমিক মুদ্রা প্রস্তাব হিসাবে ধরা হয়। ঐ প্রাথমিক সরবরাহের ৮০% বিনিয়োগকারীদের কাছে, ২০% Tezos ফাউন্ডেশন এবং ডায়নামিক লেজার সলিউশনগুলির মধ্যে সমানভাবে বিভক্ত হয়েছিল।

Tezos নেটওয়ার্ক কীভাবে সুরক্ষিত?

অন্যান্য ব্লকচেইনের মতো তেজসও প্রুফ অফ স্টেক প্রক্রিয়া ব্যবহার করে। সিকিউরিটি ডিপোজিট করে যে কেউ বৈধতাকারী হয়ে উঠতে পারে এবং নেটওয়ার্কটি সুচারুভাবে চালাতে ভূমিকা রাখতে পারে। সত আচরণকে উত্সাহিত করার জন্য, যারা ব্লকচেইনের সর্বোত্তম স্বার্থে কাজ করেন তাদের পুরষ্কার দেওয়া হয় এবং যারা অসাধু আচরণ করে তাদের অংশ পুরোপুরি হারাতে পারে। তাই বলায় যায় যে Tezos নেটওয়ার্কটি সুরক্ষিত।

মূল্যঃ

এই পোস্টটি লিখা পর্যন্ত ১ XTZ এর মূল্য হল ৩.৪০ মার্কিন ডলার মনে রাখবেন এটি উঠানামা করে তাই লেনদেনের পূর্বে অনলাইনে যাচাই করে নিবেন।

Tezos (XTZ) কি? 1
আপনি কোথায় Tezos (XTZ) কিনতে পারেন?

এটি বেশিরভাগ প্রধান এক্সচেঞ্জ থেকে কেনা যায় – বিন্যানস, কয়েনবেস এবং অন্যান্য । ট্রেডিং জোড়গুলি XTZ কে ফিয়াট মুদ্রার পাশাপাশি বিটকয়েনের মতো অন্যান্য ক্রিপ্টোকারেন্সিগুলিকে একত্রিত করে। আপনি যদি ফিয়াটকে বিটকয়েনে রূপান্তর করতে চান তবে আপনি অনলাইনে একটি বিস্তৃত গাইড পড়তে পারেন (লিঙ্ক লাগলে কমেন্ট করুন)।

আশা করি পোস্টটি পড়ে আপনি কিছুটা হলেও এই কয়েনটি সম্পর্কে জেনেছেন। এইরকম আরও অনেকগুলো গুরুত্বপূর্ণ কয়েন নিয়ে চলবে আমাদের এই ধারাবাহিকটি। তাই মিস না করতে চাইলে নিয়মিত চোখ রাখুন । পরবর্তী পোস্টটি পড়ার অনুরোধ জানিয়ে শেষ করছি।

সেই পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আর থাকুন আমাদের সাথে।

ধন্যবাদ।

আরো পড়ুন > >

USD Coin (USDC) কি?

TRON (TRX) কি ?

অ্যান্ড্রয়েড ফোন রুট করার 7 টি সুবিধা- Benefit

By Jowel Das Provas

Loves All

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ