এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

SSL Certificate কি ? কিভাবে Install করবো? বিস্তারিত

SSL Certificate কি?

SSL হলো Secure sockets layer-এর সংক্ষিপ্ত রূপ। সাধারনত SSL Certificate ব্যবহার হয়ে থাকে ওয়েব সাইটকে সিকিউর রাখার জন্য। SSL আমাদের ওয়েব সাইটের Extra সিকিউরিটি দিয়ে থাকে। যে সব ওয়েব সাইটে আর্থিক লেন-দেন হয় সাধারনত সেই সব ওয়েব সাইটে বেশি ব্যবহার হয়ে থাকে। যেমন: অনলাইন কেনা-কাটা, ইকমার্স ওয়েব সাইট, আর্থিক লেন-দেন বা কোন ডকুমেন্ট আদান প্রদানের ক্ষেত্রেও আপনার ফাইল গুলো সংরক্ষন করে থাকে SSL Certificate.

SSL Certificate কেন ব্যবহার করবো?

সব থেকে বড় কথা SSL Certificate ব্লগে ব্যবহার করলে গুগল র‌্যাঙ্কিং পেতে খুব সহজ হবে। এবং ভবিষ্যতেও এই সব সিকিউয়ার ওয়েব সাইট গুলো গুগল বেশি সুবিধা দিবে।

তথ্য আদান প্রদান

তথ্য আদান প্রদানের ক্ষেত্রে অনেক গোপন ফাইল শেয়ার করে থাকি। সে ক্ষেত্রে আমাদের ওয়েব সাইটে যদি কোন সিকিউরিটি না থাকে, তাহলে আমাদের ফাইল কোন হ্যাকারের হাতে পড়লে আমাদের ওয়েব সাইট থেকে শুরু করে অনেক কিছু নষ্ট/ হারানোর সম্ভাবনা থেকে যায়। এমনো হতে পারে আপনার ব্লগের পাসওয়ার্ড, ইউজার নেম, ক্রেডিট কার্ড সহ বিভিন্ন গোপনীয় তথ্য হারিয়ে যেতে পারে।

SSL Certificate একটিভ আছে কিনা কিভাবে বুঝবো?

কোন একটা ওয়েব সাইট ওপেন করার পর দেখতে পাবেন ওয়েব সাইট এর ইউ, আর, এল (url) এর প্রথমে https আছে কি না। যদি https থাকে তাহলে বুঝবেন এই ওয়েব সাইটে SSL Certificate একটিভ করা আছে। আর যদি http থাকে তাহলে বুঝবেন SSL Certificate একটিভ করা নেই। কারন বাড়তি “S” যুক্ত হয়েছে এই জন্য যে, এই বাড়তি “S” Secure বহন করে।

SSL কি SEO এর জন্য উপকারী?

SSL Certificate আপনার ওয়েব সাইট কে ভিজিটরের কাছে সিকিউরিটি বহন করে । একটা ওয়েব সাইট র‌্যাঙ্ক করার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখে SSL Certificate.

Google webmaster এর ভাষ্য

“Over the past few months we’ve been running tests taking into account whether sites use secure, encrypted connections as a signal in our search ranking algorithms. We’ve seen positive results, so we’re starting to use HTTPS as a ranking signal.”

কিভাবে Install করবেন SSL Certificate

Namecheap-এর মাধ্যমে দেখানো হলো

Sign Up

Namecheap-এ Sign Up করে SSL Certificate ক্রয় করে নিবেন।

প্রথমেই (Sign Up) সাইন আপে ক্লিক করুন। তারপর একটা পেজ ওপেন হবে। আপনার যাবতীয় ইনফরমেশন দিয়ে ফরমটি ফিলআপ করুন। Sign Up প্রসেসটি কমপ্লিট হলে আপনার মেইলে একটা ভেরিফিকেশন ম্যাসেজ যাবে নেমচিপ থেকে। ভেরিফিকেশন লিঙ্কে ক্লিক করে আপনার একাউন্ট একটিভ করুন।

Log in

mail verification করা হলে Log in করে নিন।

Log in করার পর একটা পেজ ওপেন হবে। এখানে দেখতে পাবেন ফাকা একটা ড্যাস বোর্ড। আপনি নেমচিপ থেকে একটা SSL Certificate ক্রয় করে নিবেন। আমার ক্রয় করা আছে। আমি দেখাবো আপনি কিভাবে সেটাপ দিতে পারেন। চলুন দেখে নেয়া যাক।

Cpanel

প্রথমেই আপনার cPanel লগইন করে নিন। লগইন করার পর একটা পেজ ওপেন হবে। Namecheap SSL । যদি সামনেই না পান তাহলে আপনি Namecheap SSL লিখে সার্চ দিবেন তাহলেই পেয়ে যাবেন। এরপর ক্লিক করুন।

Namecheap SSL এ ক্লিক করার পর আপনার সামনে একটা পেজ ওপেন হবে। Namecheap-এ সাইনইন অপশন দিবে এখানে আপনি সাইন ইন করে নিবেন। নিচে মার্ক করে দেখানো হয়েছে নিচের লিঙ্কে ক্লিক করুন।

Sign in with Namecheap-এ ক্লিক করার পর লগইন অপশন অপেন হবে। তারপর লগইন করুন।

Allow- তে ক্লিক করুন।

Allow-তে ক্লিক করার পর পেজ ওপেন হবে। এবার ইনিস্টল এ ক্লিক করুন।

Yes, replace-এ ক্লিক করুন।

আপনার E-mail id সিলেক্ট করুন। তারপর Install certificate-এ ক্লিক করুন।

নিচের ছবিটির দিকে লক্ষ করলে দেখতে পাবেন। একটা SMS এখানে 15 মিনিট টাইম নিবে। এর পর নিচে দেখতে পাচ্ছেন HTTPs Redirect Allow করে দিন।

HTTPs Redirect Allow করে দেয়া হয়েছে। আমার মাত্র 3-5 মিনিট সময় লেগেছিল ‍SSL Certificate Install হতে।

Namecheap Log in করার পর দেখতে পাবেন। আপনার SSL Certificate একটিভ হয়ে গেছে।

Comments (No)

Leave a Reply