Typography করে ইনকাম 2023

টাইপোগ্রাফি কি?

Typography করে ইনকাম 2023 1

Typography করে ইনকাম কিন্তু টাইপ কি? ডিজাইনের প্রসঙ্গে, টাইপ হলটেক্সটের স্টাইল বা চেহারা। এটি পাঠ্যের সাথে কাজ করার প্রক্রিয়াটিকেও উল্লেখ করতে পারে। টাইপোগ্রাফি প্রায়ই একটি ভীতিকর বিষয় হতে পারে, কিন্তু এটি হতে হবে না. আপনার ডিজাইনে প্রভাব ফেলতে আপনাকে শুধুমাত্র মৌলিক বিষয়গুলো বুঝতে হবে

লেটারিং কি এবং এর প্রকারভেদ

লেটারিং হলএকটি ছাতা পরিভাষা যা অক্ষর আঁকার শিল্পকে কভার করে, কেবল তাদের লেখার পরিবর্তে। লেটারিং একটি শিল্প ফর্ম হিসাবে বিবেচিত হয়, যেখানে একটি বাক্যাংশ বা উদ্ধৃতির প্রতিটি অক্ষর একটি চিত্র হিসাবে কাজ করে। প্রতিটি অক্ষর বিস্তারিত মনোযোগ দিয়ে তৈরি করা হয়েছে এবং একটি রচনার মধ্যে একটি অনন্য ভূমিকা রয়েছে।

টাইপোগ্রাফি কত প্রকার

Typography করে ইনকাম 2023 2

টাইপোগ্রাফি বেসিক

টাইপফেসের পাঁচটি মৌলিক শ্রেণিবিন্যাসরয়েছে:

সেরিফ, সান সেরিফ, স্ক্রিপ্ট, মনোস্পেসড এবং প্রদর্শন। একটি সাধারণ নিয়ম হিসাবে, সেরিফ এবং সান সেরিফ টাইপফেসগুলি হয় বডি কপি বা হেডলাইনগুলির জন্য ব্যবহৃত হয় (শিরোনাম, লোগো, ইত্যাদি সহ), যখন স্ক্রিপ্ট এবং ডিসপ্লে টাইপফেসগুলি শুধুমাত্র শিরোনামের জন্য ব্যবহৃত হয়।

কোনটি ভালো টাইপফেস তৈরি করে

পাঠযোগ্যতা গোষ্ঠীর একটি সমীক্ষা অনুসারে, যথেষ্ট অক্ষর ব্যবধান, খোলা অক্ষর এবং মানবতাবাদী বৈশিষ্ট্যগুলি (প্রস্থের বৈচিত্রের মতো)একটি টাইপফেস নির্বাচন করার সময় বিবেচনা করা গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য যা ব্যবহারকারী ইন্টারফেস ডিজাইনের জন্য পাঠযোগ্য এবং অ্যাক্সেসযোগ্য।

Typography করে ইনকাম 2023 3

টাইপোগ্রাফির শারীরস্থান এবং পরিভাষা শেখা এবং ব্যবহার করা কেন গুরুত্বপূর্ণ

আপনি যে টাইপফেস ব্যবহার করুন না কেন, অক্ষরের জন্য কিছু শারীরবৃত্তীয় পদ জানা গুরুত্বপূর্ণ। এটিআপনাকে একটি ডিজাইনের পাঠ্য সম্পর্কে ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করতে এবং স্থান নির্ধারণ, শৈলী ইত্যাদির বিষয়ে সিদ্ধান্ত নিতে সহায়তাকরতে পারে।

টাইপোগ্রাফি ও লেটারিং এর মধ্যে পার্থক্য কি

Typography করে ইনকাম 2023 4

অক্ষর লেখার মধ্যে অক্ষর এবং ব্যক্তিত্বে পূর্ণ হাতে আঁকা অক্ষর ফর্ম ব্যবহার করে একটি একক শব্দ বা বাক্যাংশ তৈরি করা জড়িত যেখানে টাইপোগ্রাফিতে একটি টাইপফেসের বিন্যাস এবং তাদের সঠিক ব্যবহার অন্তর্ভুক্ত থাকে।

Typography Masterclass

সহজভাবে বললে বিভিন্ন ধরনের অক্ষরকে বিভিন্ন পদ্ধতিতে সাজানোর কলাকৌশলকে Typography বলে। ডিজাইনের একটি গুরুত্বপূর্ণ অংশ টাইপোগ্রাফি। ডিজাইনের ক্ষেত্রে কোনো ফোকাস পয়েন্ট বা টাইটেলকে শৈল্পিকভাবে হাইলাইট করার কাজে বিশেষভাবে টাইপোগ্রাফি ইউজ করা হয়।

ডিজাইনের আউটলুকে ব্যতিক্রমী মাত্রা যোগ করতে কিংবা ক্রিয়েটিভিটি বাড়াতে টাইপোগ্রাফির বিকল্প নেই। ফুলটাইম এমপ্লয়ী অথবা ফ্রিল্যান্স ডিজাইনার যেকারো ক্যারিয়ার ডেভেলপমেন্টের ক্ষেত্রে এই কোর্সটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ডিজাইন সেক্টরে প্রতিনিয়ত টাইপোগ্রাফির ডিমান্ড বাড়ছে।

অনলাইন মার্কেটপ্লেসে Typography ডিজাইনারদের প্রচুর ডিমান্ড। শুধুমাত্র Typography শিখে গ্লোবাল মার্কেটে Freelancing করে ঘরে বসে ভালো ইনকাম করা সম্ভব। লোকাল জব মার্কেটেও টাইপোগ্রাফিতে স্কিলড ব্যক্তি চাকরিতে অগ্রাধিকার পেয়ে থাকেন।

Typography করে ইনকাম 2023 5

আমাদের এই কোর্সটিতে আপনি একইসাথে- বাংলা, ইংরেজি ও আরবি; তিনটি ভাষার উপর টাইপোগ্রাফি ডিজাইন শেখার সুযোগ পাবেন। মোট ৩৫টি লেসন এবং ১৪টি প্রোজেক্ট এর মাধ্যমে এই কোর্সটি সাজানো হয়েছে। লেসনগুলো আরো বেশি এফেক্টিভ ও ইন্টারেক্টিভ করার জন্য কোর্সে লেসন রিলেটেড রিসোর্সেস সরবরাহ করা হয়েছে।

মূল্যায়নের জন্য প্রতিটি কোর্সে রয়েছে কুইজ। এছাড়া সফলভাবে এই কোর্স শেষ করলে পাবেন সার্টিফিকেট।

এই কোর্স থেকে কী কী শিখবেন?

টাইপোগ্রাফি/হ্যান্ডরাইটিং/লেটারিং পরিচিতি

টাইপোগ্রাফির বর্ণ পরিচিতি

নতুন বর্ণ তৈরি ও শৈলী নির্মাণ

টাইপোগ্রাফি ব্যাকগ্রাউন্ড ডিজাইন

টাইপোগ্রাফি লোগো

ব্রাশ টুল স্পেশাল ইউজ

টাইপোগ্রাফির বিষয়ভিত্তিক পূর্ণ কম্পোজিশন

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সম্পর্কে প্রয়োজনীয় আইডিয়া

  • ১১+ ঘন্টার ভিডিও টিউটোরিয়াল
  • ৪০+ ভিডিও
  • ২০+ প্রজেক্ট
  • প্রাকটিস রিসোর্সেস
  • ফ্রিল্যান্সিং গাইডলাইন
  • কোর্স শেষে সার্টিফিকেট
  • লাইফ টাইম এক্সেস

ডিজাইন শিখে ক্যারিয়ার গড়ার সুযোগ কেমন?

টাইপোগ্রাফি শিখে ডিজাইন সেক্টরে ক্যারিয়ার ডেভেলপ করতে পারবেন। অনলাইন মার্কেটপ্লেসে Typography রিলেটেড প্রচুর কাজ পাওয়া যায়। দক্ষতা থাকলে Freelancer হিসেবেও ক্যারিয়ার ডেভেলপ করতে পারবেন। টাইপোগ্রাফির দক্ষতা ক্যারিয়ারে আপনাকে এক অনন্য উচ্চতায় পোঁছে দিবে।

Typography করে ইনকাম 2023 6

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ