এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

দৈনিক আয় ৭০ লাখ ডলার!

একজন মানুষের প্রতিদিনের সর্বোচ্চ আয় কত টাকা হতে পারে? পঞ্চাশ হাজার, এক লাখ, দশ লাখ, এক কোটি! কিন্তু এর চেয়েও বেশি দৈনিক আয়ের মানুষ আছে।

‘মার্ক জাকারবার্গের’ ফেসবুক বানিয়েই মার্ক জাকারবার্গের দৈনিক আয় ৬০ লাখ ডলার। সবথেকে অল্প বয়সে যে কজন ধনী ব্যক্তি জন্মগ্রহণ করেছেন তাদের মধ্যে মার্ক জুকারবার্গ এক নম্বরে। ফেসবুকের ফাউন্ডার মার্ক-এর বয়স 36 বছর।

তবে দৈনিক গড় আয়ের দিক থেকে তার ওপরে রয়েছেন শুধু অ্যামাজন প্রধান জেফ বেজোস। বেজোসের মোট সম্পদের পরিমাণ প্রায় ১৩২০০ কোটি মার্কিন ডলার। সে ক্ষেত্রে অ্যামাজন প্রধানের দৈনিক গড় আয় প্রায় ৭৮ লাখ ডলার।

সময় খারাপ গেলেও ব্যক্তিগত আয়ের দিক থেকে শীর্ষস্থানীয় ব্যক্তিদের তালিকায় পোক্ত অবস্থানেই রয়েছেন জাকারবার্গ। কলেজ জীবনে প্রতিষ্ঠান শুরু করা ৩৪ বছর বয়সী ফেইসবুক প্রধানের মোট সম্পদের পরিমাণ প্রায় ৭৪০০ কোটি মার্কিন ডলার। সে  হিসাবে জন্মের পর থেকে তার প্রতিদিনের গড় আয় দাঁড়ায় ৫৯.৭ লাখ ডলার– খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

অন্যান্য উদ্যোক্তাদের মধ্যে মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসও তরুণ বয়সে ক্যারিয়ার শুরু করেন। ১৯৮৭ সালে সর্বকনিষ্ঠ বিলিয়নেয়ার হন তিনি। প্রথম শত কোটি মার্কিন ডলার আয়ের সময় তার বয়স ছিল ৩১ বছর।

কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ৬২ বছর বয়সী গেটস এখন মানবপ্রীতির দিকে মনযোগ দিয়েছেন। এই বয়সে এসে তার দৈনিক গড় আয় প্রায় ৪০ লাখ ডলার। অন্যদিকে বিনিয়োগকারী প্রতিষ্ঠান বার্কাশায় হ্যাথঅ্যাওয়ে প্রধান ৮৭ বছর বয়সী ওয়ারেন বাফেটের দৈনিক গড় আয় ২৭ লাখ ডলার।

সাম্প্রতিক বছরগুলোতে সম্পদ অন্যান্য খাতে ব্যবহার করতে শুরু করেছেন জাকারবার্গও। ফ্যাক্টসেটের দেওয়া তথ্যমতে শেষ ছয় মাসে ৩৩৮ কোটি ডলার মূল্যের ফেইসবুক শেয়ার বিক্রি করেছেন তিনি। চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভের (সিজেডআই) জন্যই বেশির ভাগ অর্থ ব্যয় করছেন তিনি। শিক্ষা, স্বাস্থ্য সেবা, সাশ্রয়ী বাসস্থান, অভিবাসন সংস্কার এবং অপরাধ বিচার সংস্কারসহ অন্যান্য কাজে বিনিয়োগ করে থাকে সিজেডআই।

Comments (No)

Leave a Reply