এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

CSS কি?

সি এস এস হলো ওয়েব পেজের বিভিন্ন উপাদানের গঠন, আকার, আকৃতি, অবস্থান, রং, গতিশীলতা ইত্যাদি নির্ধারণের সহজ কৌশল। আরো সহজ ভাবে বল্লে HTML কে মনের মত সাজাতে CSS ব্যবহার করা হয়। CSS অনেক সময় সাশ্রয় করে।

CSS এর পূর্ণনাম (ক্যাসকেডিং স্টাইল শীট) (Cascgding Style Sheet) যা দিয়ে কোন ডকুমেন্ট কিভাবে দেখানো হবে বা ডকুমেন্টের স্টাইল নিয়ন্ত্রণ করা। একটি এইচটিএমএল ফাইলের বিভিন্ন উপাদান গুলো  কিভাবে দেখাবে যেমন রঙ, ফন্ট সাইজ, মার্জিন, প্যাডিং ইত্যাদি  সিএসএস দিয়ে নির্ধারণ করা হয়।

তিনটি উপায়ে এইচটিএমএল এ সিএসএস যোগ করা যায়।

  1. Inline (সারিতে CSS ব্যবহার করে)
  2. Internal ( অভ্যন্তরীন CSS ব্যবহার করে )
  3. External (বহিরাগত CSS ব্যবহার করে )

Inline Styles:

ইনলাইন হলো এইচটিএমএল এর একটা নির্দিষ্ট ইলিম্যান্ট এ স্টাইল দেওয়ার জন্য ব্যবহার করা হয়। একটা এইচটিএমএল ট্যাগ এর ভেতর Inline Styles লেখা হয়।
যেমন: –

<h1 style="color:red; font-size:25px">This is a heading.</h1>

<p style="color:green; font-size:14px">This is a paragraph.</p>

<h6 style="color:black; font-size:18px">sub heading.</h6>

Internal Styles:

Internal Style Sheet ব্যবহার করা হয় শুধু মাত্র একটি মাত্র পেজে । InternalStyle Sheet ও ওয়েব পেইজ / এইচটিএমএল পেইজের head ট্যাগ এর ভেতর লিখতে হয়। তে একটি HTTP request কম ব্যবহার হবে। পেজ লোডের গতি বাড়বে। Internal Style Sheet ব্যবহার সব গুলোর জন্য আলাদা আলাদা ভাবে সিএসএস কোড লিখতে হবে।
যেমন:-

<head>
<style>
body {
background:#fff000;
}
h1 {color: blue;
margin-left: 30px;
}
</style>
</head>

External Styles:


External style sheet ব্যবহার করে একটি ফাইল দিয়ে পুরো ওয়েবসাইট ডিজাইন করা যায়। বেশির ভাগে ওয়েব সাই External style sheet দিয়ে তৈরি করা। তবে প্রতিটি পেজকে পৃথক পৃথকভাবে স্টাইলশিটটিকে লোড করতে হবে। External style sheet এর সুবিধে হচ্ছে একই সাথে সব গুলো ওয়েব পেইজে স্টাইল দেওয়া বা স্টাইল পরিবর্তন করা । যা অনেক কাজ কমিয়ে দেয়। External style sheet এইচটিএমএল ফাইলে যুক্ত করার জন্য head ট্যাগ এর ভেতর নিচের মত করে লেখা হয়। যেমন:-

<head> <link rel=”stylesheet” type=”text/css” href=”style.css”> </head>

বিঃদ্রঃ কোড গুলোএকটি ফাইল তৈরি করুন। তার নাম দিন style.css এবং নিচের কোড গুলো তার ভেতর লিখে সংরক্ষন/সেভ করুন।

CSS কেন প্রয়োজন?

CSS প্রয়োজন করন এক সময় শুধুমাত্র HTML দিয়েই একটি ওয়েব সাইটের ডিজাইন করা হতো ।
তখন ডিজাইন বলতে একটা ওয়েব পেজের বিভিন্ন ফন্ট এর কালার, সাইজ, টেবিলের বিভিন্ন সেলের কালার, পুরো পৃষ্ঠার ব্যাকগ্রাউন্ড কালার, এবং প্রয়োজনীয় ইমেজ সংযোজনকে বোঝানো হতো।
এবং প্রতিটা পেজের জন্য আলাদাভাবে কালার, সাইজ নির্ধারণ করতে হতো।
কিন্তু সেটা ছিল অনেক কঠিন কাজ । বর্তমানে যদি একটা ওয়েব সাইটে ১০০ থেকে ১০০০ বা এর বেশি একই ধরনের পেজ থাকে তাহলেও একটি মাত্র CSS স্ক্রিপ্ট ব্যবহার করে ডিজাইন সম্পূর্ণ করা হয়।

বাহ্যিক সিএসএস কোড  CSS ফাইলে সংরক্ষিত হয়।

CSS এ কয়েক ধরণের সিলেক্টর ব্যবহার করা হয় ।

  • ট্যাগ সিলেক্টর
  • ক্লাস সিলেক্টর
  • আইডি সিলেক্টর

Comments (No)

Leave a Reply