শূন্য থেকে শুরু করে আজ IT খাতে সফল উদ্যোক্তা যুবায়ের..

শূন্য থেকে শুরু করে আজ IT খাতে সফল উদ্যোক্তা যুবায়ে “শুরু থেকেই চাকরিকে ঝামেলা মনে করতাম। কারণ সেখানে স্বাধীনতা নেই। থাকে বাঁধা ধরা নিয়ম, ভুগতে হয় স্বাধীনতাহীনতায়। আর সবার মতো আমি কখনোই চাকরিকে নিরাপদ মনে করতাম না।”

কথাগুলো বলছিলেন শূন্য থেকে শুরু করে এখন একজন সফল আইটি উদ্যোক্তা যুবায়ের আহমাদ।

শূন্য থেকে শুরু করে আজ IT খাতে সফল উদ্যোক্তা যুবায়ের.. 1

হাফেজি পড়া শেষ করে ভর্তি হন মেরিন ইঞ্জিনিয়ারিং-এ। ইঞ্জিনিয়ারিং পড়ার সময় আইটি ও টেকনোলজির প্রতি ভালোবাসা তৈরি হয়। তখন Udemy থেকে Programming এবং বিভিন্ন প্লাটফর্ম থেকে ডিজিটাল মার্কেটিং ও সেলস বিষয়ে প্রশিক্ষণ নেওয়ার মাধ্যমে আইটি ও প্রযুক্তি খাতে যাত্রা শুরু করেন। নিজের ও অন্যের কাজের মাধ্যমে আরও দক্ষতা অর্জন করেন।

ছোটবেলায় মাদ্রাসায় পড়াশোনার কারণে আবদ্ধ জীবন কাটাতে হয়েছিল। তাই স্বাধীনভাবে জীবন যাপনের জন্যই মূলত উদ্যোক্তা হয়ে উঠেন।

শুরুতে টি-শার্ট এর ব্যবসা করলেও আইটি ও প্রযুক্তির খাতে দক্ষতা থাকায় শুরু করেন আইটি খাতে পথ চলা।

উদ্যোক্তা বার্তাকে তিনি বলেন: পরিবারের চাপে আমাকে একটি স্কুলে ভাইস প্রিন্সিপালের দায়িত্ব পালন করতে হয় দুই বছর। তারপর চাকরি ছেড়ে টিশার্টের ব্যবসা শুরু করি। শুরুতে ভালো চললেও পণ্য কুরিয়ারসহ নানাবিধ ঝামেলা পোহাতে

শূন্য থেকে শুরু করে আজ IT খাতে সফল উদ্যোক্তা যুবায়ের.. 2

হতো। তাই মাস দুয়োক পর টিশার্টের ব্যবসা ছেড়ে নিজের প্যাশনের দিখে ঝুঁকে পড়ি।

“সাতজন পার্টনারে ১৪ হাজার টাকা মুলধন নিয়ে Darun IT নামে টেকনোলজির খাতে পথ চলা শুরু করি। যৌথভাবে পথচলাটা মসৃণ হয়ে উঠেনি আমাদের। কিছুদিনের মধ্যেই ভেঙ্গে যায় স্বপ্ন। সবাই Darun IT বিক্রি করার স্বিদ্ধান্ত নেয়ায় আমিই কিনে নেই সবার থেকে।”

পরিবার থেকে কোন সহযোগিতা না পেয়ে স্ত্রীকে নিয়ে চলে আসেন গাজিপুর। স্ত্রীর সহযোগিতায় নিজের দক্ষতাকে পুঁজি করে শূন্য হাতেই শুরু কররন শখের Darun IT কে নিয়ে নতুন করে পথচলা। একাই ৫ মাস কাজ করলেও বর্তমান ৩৫ জন শিক্ষক, ২০ জন সহকারি রিমোটভাবে জব করছেন তার প্রতিষ্ঠানে।

শূন্য থেকে শুরু করে আজ IT খাতে সফল উদ্যোক্তা যুবায়ের.. 3

এর মধ্যে আছে:
১। ম্যানেজমেন্ট টিম (৩ জন)
২। মার্কেটিং টিম (৭ জন)
৩। সেলস টিম (৫ জন)
৪। গ্রাফিক্স ডিজাইন কনটেন্ট টিম (৫ জন)

Pos Software ও LMS Software দিয়ে শুরু করলেও এখন তিনি বিভিন্ন আইটি সার্ভিস প্রশিক্ষণ দিয়ে থাকেন। যার মধ্যে আছে Web Design and Development, Graphic Design, Cyber Security, Video Editing ইত্যাদি।

ছাত্র, উদ্যোক্তা ও ব্যবসায়ীসহ নিয়মিত প্রায় ১ হাজারের মতো গ্রাহক আছে তার।
ডিজিটাল মার্কেটিং ও YouTube চ্যানেলে প্রায় ৯০ শতাংশ গ্রাহক সংগ্রহ হয়। বর্তমানে Darun IT ছাড়াও BD Business Hero নামে প্রতিষ্ঠান গরে তুলেছেন
একসময় পাশে দাড়িয়ে কেউ সাপোর্ট না করলেও এখন পরিবারসহ অনেকেই বিনিয়োগ করতে চাই Darun IT-তে।

শূন্য থেকে শুরু করে আজ IT খাতে সফল উদ্যোক্তা যুবায়ের.. 4

তরুন উদ্যোক্তাদের উদ্দেশে তিনি বলেন, “কিছুদিন আগে আমাদের দেশে উদ্যোক্তা হয়ে ওঠা একটু কষ্টসাধ্য হলেও এখন পরিস্থিতি খুব অনুকূলে।

তার মতে, একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য তিনটা প্রশিক্ষণ থাকা খুবই জরুরি:
১। বিজনেস ফান্ডামেন্টালস
২। মার্কেটিং দক্ষতা
৩। সেলস দক্ষতা।

“এই তিনটি দক্ষতা থাকলে, আমার বিশ্বাস বর্তমান যুবকরা চাকরির পেছনে না ছুটে ছাত্র অবস্থা থেকে উদ্যোক্তা হওয়ার চেষ্টা করলে তার ক্যারিয়ার আরো বেশি নিরাপদ হবে ও সফল হবে,” বলে মন্তব্য করেন তিনি।

ভবিষ্যতে Darun IT কে International আইটি ও প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে তৈরি করতে চান। সেই লক্ষে কাজও করে যাচ্ছেন তিনি। চান BD Business Hero এর মাধ্যমে বাংলাদেশে ৩০ হাজার উদ্যোক্তা তৈরি করতে, যারা নিজে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি অন্যদের কর্মসংস্থানও তৈরি করতে পারবেন।

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ