শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল …

শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল আমাদের দেশ জনবহুল বলে চাকরির বাজারে প্রায়শই শিক্ষিত তরুণদের হাহাকার দেখা যায়। তবে চাকরির পিছনে সময় ব্যয় না করে অনেককে সফলও হতে দেখা যায়৷ তাদের এই সফলতার মূল ভিত্তি স্ব-কর্মসংস্থান সৃষ্টি। ডিজিটাল প্রযুক্তির এই যুগে এই প্রবণতা এখন বেড়েই চলেছে।

উন্নত হচ্ছে দেশ এবং তরুণদের সৃজনশীল চিন্তাগুলো। নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে যেমন ঘুচছে চাকুরির হাহাকার তেমনিভাবে মানুষের জীবন যাত্রাও হচ্ছে উন্নত।

শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল ... 1

বিশ্বে তরুণ উদ্যোক্তাদের অনেক রোল মডেল তৈরি হয়েছে। এই সমস্ত তরুণ উদ্যোক্তাদের বয়স ৪০ বছরের মধ্যে যাদের থেকে তরুণরা অনুপ্রেরণা নিতে পারে। সম্প্রতি, এশিয়ান তরুণ উদ্যোক্তাদের মধ্যে শীর্ষ ১০ জনের একটি তালিকা তৈরী করে ইন্টারন্যাশনাল কর্পোরেট অ্যাসোসিয়েশন অফ প্রফেশনালস (ইনক্যাপ)। তাদের এই শীর্ষ ১০ এশিয়ান তরুণ উদ্যোক্তার তালিকার মধ্যে আছেন একজন বাংলাদেশীও। ২০০৬ সালে বুয়েট থেকে স্নাতক সম্পন্ন করা রাইসুল কবিরসহ বাকি তরুণদের নিয়ে থাকছে বিস্তারিত ‌র‌্যাংকিং এবং পরিচিতি।

হাতেম কামেলী

তালিকায় দশ নম্বরে আছেন হাতেম কামেলী। ৩৬ বছর বয়সী এই তরুণের জন্ম সৌদি আরবে। হাতেম একজন ডিজিটাল বিপণন বিশেষজ্ঞ এবং প্রযুক্তি উদ্যোক্তা। গত ১২ বছরে তিনি পাঁচটির বেশি প্রযুক্তি কোম্পানি প্রতিষ্ঠা করেছেন, যার মধ্যে একটি ডিজিটাল পরামর্শক প্রতিষ্ঠান iCLICK; লুসিডিয়া, আল-পাওয়ার সোশ্যাল মিডিয়া অ্যানালিটিক্স এবং ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম;

শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল ... 2

এবং রেসাল, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার একটি দ্রুত বর্ধনশীল উপহার দেওয়ার প্ল্যাটফর্ম। একজন ডিজিটাল ব্যবসায়ী এবং বিপণন বিশেষজ্ঞ হিসেবে, তিনি পূর্বে বিভিন্ন সেক্টর এবং শিল্পে (এয়ারলাইনস, মিডিয়া, ব্যাংক এবং স্টার্টআপ) কাজ করেছেন। সম্প্রতি সিএমও কাউন্সিল তাকে সম্মানিত করেছে।

ফয়েজ ফাদলিল্লাহর

নয় নম্বরে থাকা ফয়েজ ফাদলিল্লাহর জন্ম মালেশিয়ায়। ৩৫ বছর বয়সী এই তরুণ ক্রমবর্ধমান মুসলিম বাজারের জন্য ২০১৩ সালে মালয়েশিয়ায় ট্রিপফেজ ট্রাভেল তৈরি করেন। তরুণ উদ্যোক্তা ট্রিপফেজ এবং সালাম স্ট্যান্ডার্ড প্রতিষ্ঠা করেছেন, একটি অত্যাধুনিক ভ্রমণ প্ল্যাটফর্ম যা বিশ্বজুড়ে মুসলিম ভ্রমণকারী বৃদ্ধির জন্য নিবেদিত। ফয়েজ আন্তর্জাতিক ভ্রমণ সম্মেলন এবং সেমিনারে নিয়মিত বক্তা।

শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল ... 3

ফয়েজ ২০১৫-১০১৭ এর জন্য মালয়েশিয়ান অ্যাসোসিয়েশন অফ ট্যুর অ্যান্ড ট্র্যাভেল এজেন্টস (MATTA) এর ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং তিনি ২০১৭-২০১৯ মেয়াদের জন্য ডেপুটি অনারারি সেক্রেটারি জেনারেল হিসাবে প্যাসিফিক এশিয়া ট্রাভেল অ্যাসোসিয়েশনের নির্বাহী বোর্ডে দায়িত্ব পালন করেন।

ইয়ান অ্যাং

আট নম্বরে আছেন ৩০ বছর বয়সী সিঙ্গাপুরের তরুণ উদ্যোক্তা ইয়ান অ্যাং। তিনি মূলত যাত্রা শুরু করেন বিশ্ববিদ্যালয়ের ড্রপআউট থেকে সিক্রেটল্যাবের সহ-প্রতিষ্ঠাতা হয়ে। বর্তমানে, কোম্পানির দুইশর অধিক কর্মী রয়েছে। ব্যবসা, গেমিং আসন এবং অন্যান্য সংশ্লিষ্ট সরঞ্জামের জন্য স্বীকৃত, গেমারদের মধ্যে সুপরিচিত। তিনি নিখুঁতভাবে ব্যাখ্যা করেছেন যে কীভাবে স্কুলের যোগ্যতাই সবকিছু নয়।

শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল ... 4

কারণ তিনি ক্রমাগত উন্নতি করেন এবং একটি শক্তিশালী এবং উদ্ভাবনী চেতনা রাখেন। ইয়ান অ্যাংকে ২০২০ সালে সিঙ্গাপুরের EY উদ্যোক্তা অব দ্য ইয়ার কনজিউমার প্রোডাক্ট পুরস্কৃত করা হয়েছিল, যা তাকে দেশের সর্বকনিষ্ঠ প্রাপক করে তুলেছে।

রায়সুল কবির

সাত নম্বরে রয়েছেন বাংলাদেশের রায়সুল কবির। ২০০৬ সালে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে স্নাতক হওয়ার পর অনেক প্রতিভার স্বাক্ষর রেখে তার স্টার্টআপ ‘ব্রেইন স্টেশন ২৩’ শুরু করেন। আজ এটি বিশ্বব্যাপী উপস্থিতি সহ বাংলাদেশের অন্যতম বৃহত্তম সফটওয়্যার সংস্থা। নেদারল্যান্ডস, ডেনমার্ক, সুইজারল্যান্ড, কানাডা, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরাইল এবং মধ্যপ্রাচ্যে।

শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল ... 5

এটির এখন ৫৬০ জন কর্মচারী রয়েছে। ২০১৩, ২০১৪ এবং ২০১৫ সালে আইটি ফার্মটি বাংলাদেশের শীর্ষ দশটি সফটওয়্যার আউটসোর্সিং ফার্মগুলির মধ্যে একটি। তিনি বিশ্বাস করেন যে ফোকাস এবং অধ্যবসায় হল দুটি গুরুত্বপূর্ণ দক্ষতা, যা একজন ব্যক্তির থাকা উচিত।

ইয়োহানেস সুগিহতোনো নুগ্রোহো

ছয় নম্বরে আছেন ইয়োহানেস সুগিহতোনো নুগ্রোহো। ৩০ বছর বয়সী ইন্দোনেশিয়ান এই তরুণ ২০১৬ সালে Crowde প্রতিষ্ঠা করেন। এর মাধ্যমে ইন্দোনেশিয়ার ক্ষুদ্র ধারক কৃষকরা তাদের খামার সম্প্রসারণের জন্য অর্থায়ন পাওয়ার ক্ষেত্রে যে অসুবিধার সম্মুখীন হয় তা কাটিয়ে ওঠা সম্ভব হয়। পাবলিক বিনিয়োগকারীরা বিভিন্ন কৃষি উদ্যোগকে সমর্থন করতে পারে যা ই-পেমেন্টের মাধ্যমে এক ডলারের মতো কম মূল্যে অনলাইনে ট্র্যাক করা যেতে পারে।

শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল ... 6

ফসল কাটার পর বিনিয়োগকারীরা আয়ের একটি অংশ উপার্জন করে। Crowde তার কৃষি সেবার জন্য ২০১৭ সালে DBS-NUS সোশ্যাল ভেঞ্চার চ্যালেঞ্জ এশিয়া প্রতিযোগিতা জিতেছে। এমনকি তিনি সামাজিক উদ্যোক্তা বিভাগের জন্য ফোর্বস এশিয়ার ৩০ অনূর্ধ্ব ৩০ তালিকায় স্থান পেয়েছেন, দশটি ভিন্ন শিল্পের ৩০০ জন তরুণ বিঘ্নকারী এবং উদ্ভাবকদের মধ্যে যারা তাদের ব্যবসার পুনঃউদ্ভাবন করে এবং সমগ্র অঞ্চলে পরিবর্তন তৈরি করে।

তৃষ্ণিত অরোরা

পাঁচ নম্বরে আছেন একজন ভারতীয়। ২৮ বছর বয়সী এই তরুণের নাম তৃষ্ণিত অরোরা। তিনি একজন নৈতিক হ্যাকার এবং ভারতের একজন তরুণ উদ্যোক্তা। তিনি টিএসি সিকিউরিটি সলিউশনের সিইও এবং স্রষ্টা, যেটি সাইবার ক্রাইম প্রতিরোধ ও তদন্তে সহায়তা করে।

শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল ... 7

স্কুল শেষ করার পর, তৃষ্ণিত নৈতিক হ্যাকিং দক্ষতা শিখেন এবং ‘দ্য হ্যাকিং এরা’ নামে একটি বইও প্রকাশ করেছেন। তিনি শীঘ্রই সাইবার-অপরাধের ক্ষেত্রে ভারতীয় পুলিশের জন্য কাজ শুরু করেন এবং পাঞ্জাব পুলিশ তাকে একটি সাইবার-অপরাধ তদন্ত এবং ফরেনসিক প্রশিক্ষণ সেশন প্রদান করতে বলে।

৩৮ বছর বয়সী মহিলা Helena Rif

চার নম্বরে আছেন সংযুক্ত আরব আমিরাতের ৩৮ বছর বয়সী মহিলা, উইটওয়ার্কের সহ-প্রতিষ্ঠাতা এবং সংযুক্ত আরব আমিরাতের অন্যতম সফল উদ্যোক্তা। এই ফার্মটি একটি অত্যাধুনিক সমাধান যা উদ্যোক্তা এবং পেশাদারদের নমনীয়ভাবে কাজ করতে এবং নেটওয়ার্ক করার অনুমতি দেয়।

শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল ... 8

উইটওয়ার্ককে কার্যকর করার জন্য তার ধারণাটি ছিল দুবাই এবং আবুধাবিতে ভোজনরসিক ও অপ্রয়োজনীয় পরিসেবাগুলির সাথে অংশীদারিত্বের মাধ্যমে এটিকে ব্যয়-কার্যকর করে তোলা, যার ফলে সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়িক পরিবেশ (UAE) উন্নত হয়।

ইমিন জ্যাঙ্গ

তিন নম্বরে থাকা ইমিন জ্যাঙ্গ বাইটড্যান্সের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও। ৩৮ বছর বয়সী এই চীনা নাগরিক অন্যতম জনপ্রিয় এ্যাপ টিকটকের প্রতিষ্ঠাতা। এই ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মের মাধ্যমে ২০২২ সালে তার মোট আয় মূল্য ৫৯.৪ বিলিয়ন ইউএসডি।

শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল ... 9

সাইটটি চীনের বাইরে জনপ্রিয়তায় বিস্ফোরিত হয়েছে, স্ন্যাপ চ্যাট-এর পরে আমেরিকান কিশোর-কিশোরীদের মধ্যে দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপে পরিণত হতে ফেসবুক-মালিকানাধীন ইন্সট্রাগ্রামকে ছাড়িয়ে গেছে। কোম্পানির দ্রুত সম্প্রসারণ জাতীয় নিরাপত্তা উদ্বেগ বাড়িয়েছে, যার জন্য এটির মার্কিন ক্রিয়াকলাপ বিক্রির প্রয়োজন।

রিতেশ আগরওয়াল

দুই নম্বরে আছেন রিতেশ আগরওয়াল। ২৮ বছরের এই তরুণ OYO রুমের প্রতিষ্ঠাতা। মাত্র ১৮ বছর বয়সে রাতারাতি বোর্ডিং হাউস সহ একটি নেটওয়ার্কে ব্যয় করার সম্ভাবনার কথা ভেবেছিলেন। তিনি ২০১৩ সালে গুরগাঁও হোটেলে মাত্র ১১টি রুম নিয়ে OYO রুম শুরু করেছিলেন। বর্তমানে ১৭০টি ভারতীয় শহুরে এলাকায় ৬৫০০০টির বেশি রুম রয়েছে। ২০২১ সালে তার মোট সম্পদের পরিমাণ প্রায় $১.১ বিলিয়ন।

শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল ... 10

প্রবৃদ্ধির দিকে রিতেশের যাত্রা ভারতের সবচেয়ে অনুপ্রেরণামূলক অগ্রগামী উদ্যোগগুলির মধ্যে একটি। একজন প্রখর অন্বেষণকারী হিসেবে তিনি ভারতীয়দের মৌলিক আরাম প্রদানের প্রয়োজনীয়তা দেখেছিলেন। তিনি নিজেকে প্রমাণ করেছেন, কীভাবে একটি উচ্চ বিদ্যালয়ের মন থেকে আলোড়ন সৃষ্টিকারী ধারণা ভারতীয় বন্ধুত্বের ক্ষেত্রে পরিবর্তন করতে পারে।

ঝাং জেটিয়ান

এক নম্বরে তথা সবার উপরে আছেন ঝাং জেটিয়ান। ২৮ বছরের এই তরুণী চীনের নাগরিক। চীনা ব্যবসায়িক ম্যাগাজিন নিউ ফরচুন অনুসারে, ঝাং ম্যাগাজিনের বার্ষিক র‍্যাঙ্কিং চীনের শীর্ষ ৫০০ ধনী ব্যক্তি তৈরি করেছে। ২৮ বছর বয়সে তাকে দেশের সর্বকনিষ্ঠ মহিলা বিলিয়নেয়ারদের একজন করে তুলেছে। এছাড়াও ফোর্বসের চায়না ধনী তালিকায় ১৬ তম স্থানে রয়েছে।

শীর্ষ ১০ এশীয় তরুণ উদ্যোক্তার তালিকায় বুয়েটিয়ান রাইসুল ... 11

ই-কমার্স জায়ান্ট JD.com এর দ্রুত প্রসারের কারণে, ২০২০ সালে তরুণ মহিলা উদ্যোক্তার মোট সম্পদ ১১১ শতাংশ বেড়ে ২৩.৫ বিলিয়ন হয়েছে৷ ঝ্যাং একজন সফল ব্যবসায়ী মহিলা যিনি জেডি-এর বিলাসিতা বিভাগের প্রধান ফ্যাশন উপদেষ্টা হিসেবেও কাজ করেন৷ তিনি মাত্র ২৪ বছর বয়সে চীনের সর্বকনিষ্ঠ মহিলা বিলিয়নেয়ার হয়ে ছিলেন।

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ