মাসে লক্ষ টাকা Income করুন Content Best Writing থেকে 7 1

আপনি কি Income কন্টেন্ট লিখে মাসে লাখো টাকা উপার্জন করতে চান? তাহলে আর দেরি না করে পড়ে ফেলুন আমাদের আজকের পোস্ট।


Facebook Twitter
মাসে লক্ষ টাকা ইনকাম করুন কন্টেন্ট রাইটিং থেকেমাসে লক্ষ টাকা ইনকাম করুন কন্টেন্ট রাইটিং থেকে

মাসে লক্ষ টাকা Income করুন Content Best Writing থেকে 7 2

Freelancing জগতে যে সকল কাজ করে অর্থ আয় করা যায় তার মধ্যে সর্বাধিক পরিচিত হচ্ছে কন্টেন্ট রাইটিং।আপনি যদি ফ্রিল্যান্সিং করার ইচ্ছা পোষন করেন তাহলে নিশ্চয়ই ব্লগ রাইটিং বা কন্টেন্ট রাইটিং শব্দটি শুনে থাকবেন। অনলাইনে আমরা যা কিছুই দেখি সব কিছুতেই কন্টেন্ট রয়েছে, যেকোন অ্যাপ, ছবি, ওয়েবসাইট, পন্য, বিজ্ঞাপন যেকোন কিছুতেই কন্টেন্ট থাকে, কন্টেন্ট অর্থ যে কোন বিষয়ের প্রাসংগিক বিবরন।

মনে করুন আপনি এক গ্লাস ডাবের জলের ছবি দিলেন, এখন তার সাথে কিছু বাক্য লিখলেন, ডাবের জল কি, এটা খেলে কি উপকার হয়, কোথায় পাওয়া যায় ইত্যাদি। এটাই হচ্ছে কন্টেন্ট। তবে ব্যবসায়িক বা অর্থ উপার্জনের জন্য যে কন্টেন্টগুলো লেখা হয় তা বানিজ্যিক উদ্দেশ্য নিয়ে এবং ব্লগ হলে সবাইকে বিষয়টি ভালভাবে বুঝানোর জন্য কন্টেন্ট লেখা হয়।

প্রাথমিক অবস্থায় ফ্রিল্যান্সিং করে অর্থ আয়ের জন্য কন্টেন্ট রাইটিং খুবই উপযোগী একটি ক্ষেত্র। তবে কন্টেন্ট রাইটিং করতে হলে ইংরেজিতে আপনার ভাল দক্ষতা থাকতে হবে।

আপনি বাংলাতে কন্টেন্ট লিখলেও যেকোন বিষয়ে গুগল রিসার্চ বা অন্যান্য ওয়েবসাইট থেকে বিষয়টি সম্পর্কে ভালভাবে জেনে বুঝে নিজের মত করে আপনাকে লিখতে হবে। আপনি ইংরেজিতে দক্ষ হলে এবং অবশ্যই বাংলা বাক্য গঠন, বানান এ ভাল হলে কন্টেন্ট রাইটিং কে আয়ের মাধ্যম হিসেবে বেছে নিতে পারেন।

এখন মূল প্রসংগে আসা যাক, কন্টেন্ট রাইটিংকে অনেকেই পার্ট টাইম জব বলে মনে করেন। অনেকেই এই প্রশ্নটি করে থাকেন যে এটা কি পেশা হিসেবে নেওয়ার মত কোন কাজ? কন্টেন্ট রাইটিংকে কি ফুল টাইম জব হিসেবে করা যাবে? সেক্ষেত্রে আয় কেমন হবে?

দক্ষতা থাকলে এবং যেকোন টপিক নিজের মত করে নতুনভাবে গুছিয়ে লেখার দক্ষতা থাকলে অবশ্যই কন্টেন্ট রাইটিং কে ফুল টাইম জব হিসেবে করা যাবে। প্রিয় পাঠক আমাদের আজকের আয়োজন সাজিয়েছি কন্টেন্ট রাইটিং ফুল টাইম জব হতে পারে কিনা এ বিষয়টি নিয়ে। চলুন দেরী না করে আলোচনা শুরু করা যাক।

কন্টেন্ট রাইটিং কি?
কোন একটি বিষয় সম্পর্কে আলোচনা, সমালোচনা, বিবরন, বর্ননা ইত্যাদি গুছিয়ে লেখাই কন্টেন্ট রাইটিং। এটা হতে পারে কোন পন্যের বিজ্ঞাপন,কোন জিনিসের সমালোচনা,কোন কিছু লেখা বা শেখার নিয়ম ইত্যাদি যেকোন কিছু। অনলাইনে কোন বিষয় সম্পর্কে আমরা যখন জানিনা,তখন গুগলে কী-ওয়ার্ড লিখে সার্চ দেই, তখন আমরা বিভিন্ন ওয়েবসাইটে বিষয়টির বর্ননা সংক্রান্ত লেখা দেখি।

এগুলো হচ্ছে কন্টেন্ট যা পড়ে আমরা যেকোন নির্দিষ্ট বিষয়, বস্তু, পদ্ধতি,সফটওয়্যার বা এককথায় যেকোন বিষয় সম্পর্কে পূর্ন ধারনা লাভ করে থাকি। কিন্তু যখন কন্টেন্ট রাইটিং কে ফ্রিল্যান্সিং এর অংশ হিসেবে নেবেন তখন আপনাকে ক্লায়েন্টের হয়ে তার চাহিদানুযায়ী বিষয় নিয়ে আকর্ষনীয় এবং বর্ননামূলকভাবে পোস্ট লিখতে হবে। যাতে বিষয়টি সম্পর্কে যখন কেউ পড়বেন তখন তার ভাল ধারনা জন্মায়।

আপনাকে একটি নির্দিষ্ট বিষয়, পন্য, পদ্ধতি বা সফটওয়্যার বা যেকোন বিষয়ে সহজ, বর্ননামূলক এবং পাঠক আকৃষ্ট করে এমন ভাষায় গুছিয়ে লিখতে হবে যা পরবর্তীতে কোন ওয়েবসাইট, ব্লগ ক্লায়েন্টের নিজস্ব ওয়েবসাইট বা ব্লগে ব্যবহৃত হবে। এগুলো পড়ে বিভিন্ন বিষয় সম্পর্কে মানুষ জানতে পারবে। ব্লগ বা কন্টেন্ট রাইটিং এর জন্য ক্লায়েন্ট এর কাছ থেকে আপনি অর্থ পাবেন।

কন্টেন্ট রাইটার হতে যে সকল যোগ্যতা প্রয়োজন
কন্টেন্ট মূলত যেকোন বিষয়ের সুনির্দিষ্ট তথ্যসমৃদ্ধ বর্ননা। যাতে কেউ সেটা পড়ে মূল বিষয়টি সম্পর্কে জানতে পারে। এখন যে বিষয়টি নিয়ে লিখবেন সে বিষয়ে আপনার নিজের খুব ভাল ধারনা থাকতে হবে। যেকোন বিষয় সহজ এবং প্রাসংগিকভাবে বর্ননা করার দক্ষতা আপনার থাকতে হবে।

যেহেতু বিষয়বস্তু নিয়ে রিসার্চ করতে বিভিন্ন সাইট, ওয়েবসাইট বা গুগল সার্চ করতে হবে তাই ইংরেজিতে ভাল দক্ষতা থাকা আবশ্যক। আপনি বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য জানতে পারেন, কিন্তু লিখতে হবে সম্পূর্ন নিজস্ব ভাষায়, তাই আপনার সেই সৃজনশীলতা থাকতে হবে। কোন সাইট বা ব্লগের হুবহু লেখা যাবেনা।

বিষয়বস্তু কে সহজ করতে প্রয়োজনীয় পয়েন্ট, বিবরন, বর্ননা শিরোনাম, এগুলো যুক্ত করতে হবে যাতে তা পড়ার আগ্রহ তৈরি হয়। আপনাকে ভাল কন্টেন্ট লিখতে হলে এ বিষয়ে অনুশীলন করতে হবে। এছাড়া আপনার থাকতে হবে মার্কেটপ্লেস এ একাউন্ট, ল্যাপটপ, ডেস্কটপ, ইন্টারনেট সংযোগ, ইংরেজিতে দক্ষতা।

তবে এখন মোবাইল ব্যবহার করে এবং ডেটা দিয়েও কন্টেন্ট রাইটিং এর কাজ করতে পারবেন। আপনাকে ইংরেজির সাথে বাংলা বাক্য গঠন, বানান, আকর্ষনীয় উপস্থাপন এবং প্রাঞ্জল ভাষা ব্যবহার করে লিখতে জানতে হবে। আপনার ভাষা যদি দুর্বোধ্য হয়, বানান অশুদ্ধ এবং বাক্যের গঠন যদি হয় দূর্বল তবে তা সঠিকভাবে বিষয়বস্তুর বর্ননা দিতে ব্যর্থ হবে। এতে পাঠকরা কিছুই বুঝবে না। তাই লেখার ক্ষেত্রে আপনার সৃজনশীলতা এবং ধারনা থাকা আবশ্যক।

কন্টেন্ট রাইটিং করে কেমন আয় হয়?
আপনি যদি ফ্রিল্যান্সিং এ নতুন হয়ে থাকেন তাহলে প্রথমদিকে কন্টেন্ট রাইটিং করে অর্থ আয় করাটা অপেক্ষাকৃত ভাল চয়েস হবে। এটা যে সহজ তা নয়, কিন্তু প্রথমদিকে আপনি মোটামুটি কিছুদিন অনুশীলন করেই লেখা শুরু করতে পারেন। প্রথম অবস্থায় অন্য কারো ওয়েবসাইট, ব্লগ এর জন্য লিখতে পারেন সেক্ষেত্রে মাসে ৫০০০-৮০০০ টাকা আয় করতে পারবেন।

কাজ যদি মার্কেটপ্লেস এ ক্লায়েন্টদের হয়ে করেন তবে কন্টেন্ট এবং লেখার মান অনুযায়ী মাসিক ১৫-২০০০০ আয় করা সম্ভব। আর আপনি যখন কন্টেন্ট রাইটিং এর সকল কৌশল এবং বিষয়বস্তু অনুসন্ধান, গবেষনা, রিরাইট এবং নিউ রাইট এর সকল বিষয় বুঝে অনেক বেশী প্রফেশনালভাবে লিখতে পারবেন তখন কন্টেন্ট এর মান অনুযায়ী প্রতি কন্টেন্টে $৩ থেকে $১৫ ডলার পর্যন্ত আয় করতে পারবেন।

তার মানে বুঝতেই পারছেন কন্টেন্ট রাইটিং এ আপনার আয় নির্ভর করছে আপনার দক্ষতা ও লেখার মানের উপর। তাই লেখালিখিতে সৃজনশীলতা ও লেখার নেশা থাকলে আপনি কন্টেন্ট রাইটিং কে ফুল টাইম জব হিসেবে নিতে পারেন।

প্রথম দিকে ২-৩ ঘন্টায় ৫-৮ হাজার, পরে দক্ষতা ও অনুশীলনের মাধ্যমে যদি ৮ ঘন্টা কাজ করেন তাহলে মাসে ন্যুনতম ৩০০০০-৪০০০০ হাজার টাকা আয় করতে পারবেন। এক্সপার্ট লেভেল এ মাসে লক্ষাধিক টাকা আয় করা সম্ভব। তারমানে বুঝতেই পারছেন এটা কতটা লাভজনক আয়ের ক্ষেত্র।

কন্টেন্ট রাইটিং হতে পারে ফুল টাইম জব
হ্যা, ঠিকই পড়েছেন। কন্টেন্ট রাইটিং হতে পারে ফুল টাইম জব। যেহেতু কাজে এক্সপার্ট হলে যেকোন চাকরিতেই স্যালারি বাড়ে, আর কন্টেন্ট রাইটিং এ এক্সপার্ট হলে যেহেতু মাসে লক্ষাধিক টাকা আয়ের সুযোগ রয়েছে তাই এটাকে সানন্দে ফুল টাইম জব হিসেবে নিতে পারেন।

এতে করে আপনার জ্ঞানের পরিধি যেমন বাড়বে, তেমনি আপনি যদি ব্লগ বা ওয়েবসাইট ওপেন করেন আপনার কন্টেন্ট এর জন্যই পন্যের বা প্রতিষ্ঠানের পরিচিতি এবং বিক্রয় বৃদ্ধি পাবে। আর যেহেতু কন্টেন্ট রাইটিং ফ্রিল্যান্সিং জব, আপনি যদি গৃহিনী, স্টুডেন্ট, বা অন্য কোন পেশার হন তাহলেও যেকোন জায়গা থেকে কাজটি ওয়েবসাইটের হয়ে বা মার্কেটপ্লেস এ একাউন্ট খুলে করতে পারবেন।

নিজের পছন্দের বিষয় নিয়ে লিখে এবং সৃজনশীলতা ও দক্ষতাকে কাজি লাগিয়ে অর্থ উপার্জন করার ক্ষেত্রে কন্টেন্ট রাইটিং সবচেয়ে সেরা মাধ্যম।

উপসংহার
ফ্রিল্যান্সিং এর দুনিয়ায় কন্টেন্ট রাইটিং সবচেয়ে জনপ্রিয় কাজ। অনলাইনে যা কিছুই দেখা যায় প্রতিটি জিনিসে রয়েছে কন্টেন্ট। সঠিকভাবে দক্ষতার সাথে কন্টেন্ট লিখতে পারে এমন মানূষের অনেক অভাব। তাই বিষয়টি ভালভাবে আয়ত্ত করতে পারলে আপনি কন্টেন্ট রাইটিং এ সফল ক্যারিয়ার গড়তে পারবেন।

এরজন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার চেয়ে ইংলিশ বেসিক, বানান, বাক্য গঠন, কম্পিউটার বেসিক জানলেই আপনি টেকনিক্যাল ভাবে তেমন কঠিন কাজ ছাড়াই অনেক অর্থ আয় করতে পারবেন। যেকোন স্থান থেকে কাজ করে অর্থ আয়ের ক্ষেত্রে কন্টেন্ট রাইটিং এর মত সুবিধাজনক কাজ আর দুটি নেই।

আপনি যদি ফ্রিল্যান্সিং করার কথা চিন্তা করে থাকেন তাহলে নির্দিধায় কন্টেন্ট রাইটিংকে পার্টটাইম বা ফুলটাইম জব হিসেবে নিতে পারেন। আশা করি কন্টেন্ট রাইটিং কে ফুল টাইম জব হিসেবে করতে পারবেন কিনা জানতে আর্টিকেলটি আপনার কাজে আসবে।

কন্টেন্ট রাইটিং বিষয়ে বিস্তারিত জানতে বা কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার মতামত গুরুত্বসহকারে নিয়ে দ্রুত উত্তর দেওয়ার চেষ্টা করব। আজকের মত এখানেই শেষ করছি।

ধন্যবাদ সবাইকে।

By ইনকাম নিউজ

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ