বদলে গেছে ইউটিউব

সম্প্রতি বেশ কিছু পরিবর্তন এসেছে বিশ্বের প্রধান ভিডিও নেটওয়ার্কিং সাইট ইউটিউবে। মোবাইল অ্যাপের পাশাপাশি ইউটিউবের ডেস্কটপ সংস্করণেও লেগেছে পরিবর্তনের ছোঁয়া। পরিবর্তন এসেছে ইউটিউবের লোগোতেও।

গুগলের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব তাদের ওয়েবসাইটের নকশায় পরিবর্তন আনছে। ডেস্কটপ ও ট্যাবলেট কম্পিউটার ব্যবহারকারীদের কথা মাথায় রেখে পরিবর্তন আনার বিষয়টি এক ব্লগ পোস্টে তুলে ধরেছে ইউটিউব। গতকাল শুক্রবার থেকেই হালনাগাদ ডিজাইনের ইউটিউব ডেস্কটপ ও বিভিন্ন অ্যাপ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হয়েছে।

ইউটিউবের মোবাইল অ্যাপের পরিবর্তীত ডিজাইন এবং নতুন ফিচার অ্যাপটির অইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় সংস্করণের জন্যই উন্মুক্ত করা হয়েছে।
ইউটিউব তাদের লোগোতে পরিবর্তন এনেছে। নতুন এই লোগোটিতে টিউব -এর ওপর গুরুত্ব কম দেওয়া হয়েছে। এছাড়া এতে নতুন একটি আইকন প্লে বোতাম যোগ করা হয়েছে। এর ফন্ট ও রংয়েও পরিবর্তন আনা হয়েছে।

ইউটিউবের নতুন নকশায় বড় আকারের থাম্বনেইল ও ভিডিও শিরোনাম যুক্ত করা যাবে। এ ছাড়া উচ্চ রেজুলেশনে ভিডিও প্রিভিউ দেখার সুযেগাও থাকবে। ভিডিও থাম্বনেইল দেখার সময় সারিতে আরও ভিডিও দেখার জন্য সুযোগ থাকবে। এ ছাড়া পরে ভিডিও দেখার জন্য ‘ওয়াচ লেটার’ অপশনটি ব্যবহারের সুযোগ রয়েছে।

ইউটিউব কর্তৃপক্ষ বলছে, পরিচ্ছন্ন নকশা দেখাতে কিছু কনটেন্ট দেখানোর অপশন তারা সরিয়ে ফেলছে। তবে বিভিন্ন ধরনের ভিডিও দেখানোর জন্য সারিগুলো থাকতে পারে। ইউটিউবের হোমপেজে প্রতিটি ভিডিওর নিচে চ্যানেলের আইকন দেখাবে যাতে ভিডিও নির্মাতাকে চিনতে সুবিধা হয়। এ ছাড়া কোনো নির্দিষ্ট চ্যানেল থেকে ভিডিও সাজেস্ট অপশনটিও বন্ধ হয়ে যাবে। ডেস্কটপে ইউটিউব ব্যবহারকারীরা হোম ফিড কাস্টোমাইজড করার সুযোগ পাবেন। এর বাইরে ইউটিউব ভিডিওর মন্তব্য বিভাগটিতেও পরিবর্তন আনা হচ্ছে।

রিলেটেড আর্টিকেল………..

সেঞ্জারে গোপনীয়তা রক্ষায় ‘সিক্রেট মুড’

কিভাবে Blogspot ব্লগে Facebook Instant Articles Setup করতে হয়?

গুগল প্লে স্টোরের নিরাপত্তায় অ্যাপ ডিফেন্স অ্যালায়েন্স

Comments (No)

Leave a Reply