এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

চলুন দেখে নেই ওয়েব ডেভেলপমেন্ট কি ?

ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে একটাওয়েব সাইটের প্রাণ সঞ্চার করা।

একজন ওয়েব ডিজাইনার যেডিজাইন তৈরি করেন তারপ্রতিটা উপকরণকে ফাংশনাল করার জন্যপরিচালিত কর্মকান্ডই হচ্ছে ওয়েবডেভেলপমেন্ট।

একটা ওয়েব সাইট কেতিনটা ভাগে বিভক্ত করা যায় যেমনডিজাইন বা টেমপ্লেট, কনটেন্টম্যানেজমেন্ট সিস্টেম এবং ডাটাবেস।একজন ওয়েব ডেভেলপার এই তিনটি বিষয়েরমধ্যে সমন্বয় ঘটিয়ে পুরো সিস্টেমটিকেসক্রিয় করে থাকেন।

একজন ওয়েবডেভেলপারের কাজ হচ্ছে ডাটা প্রসেসিং,ডাটাবেস নিয়ন্ত্রণ,সিকিউরিটি নির্মান,ইউজার এবং এডমিনের ক্ষমতা নিয়ন্ত্রণকরা, এপ্লিকেশনের সকল ফিচারকেফাংশনাল করা এবং সমগ্র সিস্টেেমেরকার্যকারীতা এবং ব্যবহার যোগ্যতানিয়ন্ত্রণ করা ।

একজন ওয়েব ডেভেলপারকেম্যাথমেটিক্যালী নিম্নরূপে প্রকাশ করাযায়।একজন ওয়েব ডেভেলপার = একজন ওয়েবডিজাইনার+ প্রোগ্রামার+ সিস্টেমইঞ্জিনিয়ারএকজন ওয়েব ডেভেলপারকে নিচেরপ্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সমূহ,ডাটাবেজ ,মার্কআপ এবং স্ক্রিপটিং ল্যাঙ্গুয়েজ সমূহজানতে ভালোভাবে হয়।HTMLCSSPHP/ASPMySQL/SQL,OracleJavaScriptJQueryAjaxঅাপনি কখন বুঝবেন যে আপনি একজন ওয়েবডেভেলপার হওয়ার জন্য প্রস্তুত? এইপ্রশ্নটির উত্তর হলো , আপনি যখন নিজেকেএকজন ওয়েব ডিজাইনার হিসেবে দাবিকরবেন, পি এইচ পি, মাই এস কিউ এল নিয়েএকটা দুইটা কাজ সফলভাবে সম্পন্ন করবেন।

ওয়ার্ডপ্রেস বা জুমলার মতো কোন সি এমএসের জন্য একটা দুইটা থিম ডেভলপ করেদেখবেন। কারণ আপনার সামনে আরোঅনেক কিছু করণীয় রয়েছে।একজন ওয়েব ডেভেলপারের কর্মক্ষেত্রটিকেমন হওয়া দরকার তা এক নজরে দেখেনেয়া যেতে পারে।ধন্যবাদ সবাইকে এই পোষ্ট টা পড়ার জন

Comments (No)

Leave a Reply