কানামাছি ভোঁ ভোঁ, গ্রাম বাংলার পুরোনো ঐতিহ্যবাহী Best Game a 4

“কানামাছি ভোঁ ভোঁ, যারে পাবি তারে ছো”- এ খেলাটির কথা জানে না বা শোনেনি অথবা ছোট বেলায় খেলেনি এরকম বাঙালী পাওয়া অসম্ভব। গ্রাম-বাংলা পুরনো ঐতিহ্যবাহী জনপ্রিয় খেলার মধ্যে এটি অন্যতম। বিশেষ করে শিশুরা এটি খুব পছন্দ করে।

অবশ্য শুধু গ্রাম নয়, শহরাঞ্চলেও এ খেলাটি খেলা হয় এবং মোটামুটি বড়রাও এটি কমবেশি পছন্দ করে। সাধারণত বাড়ির উঠান বা স্কুলের মাঠ অথবা খোলা মাঠে এটি খেলা হয়।

দুই-তিনজন থেকে শুরু করে দশজন বা তারো বেশিজন মিলে এ খেলাটি খেলে থাকে। এ খেলাটি খুব মজার। সাধারণত মেয়েরা এ খেলাটি বেশী খেলে থাকে। এ খেলায় রুমাল বা কাপড় দিয়ে একজন খেলোয়াড়ের চোখ ভাল করে বেঁধে দেয়া হয় যেন সে কিছুই না দেখতে পারে। অনেক সময় চোখ বাঁধার জন্য গামছা বা মেয়েদের ওড়নাও ব্যবহার করা হয়। তারপর সবাই ঐ চোখ বাধা খেলোয়ারকে ঘিরে গোল হয়ে দাড়ায় এবং মুখে বলে- “কানামাছি ভোঁ ভোঁ, যারে পাবি তারে ছো”।

চোখ বাধা খেলোয়ার তাদের শব্দ শুনে অনুমান করে কাউকে ধরতে চেষ্টা করে। যদি সে কাউকে ধরতে পারে তখন সে অনুমান করে তার নাম বলার চেষ্টা করে। সঠিক নাম বলতে না পারলে তাকে পুনরায় চোখ বাধা অবস্থায় থাকতে হয় এবং খেলতে হয়। আর যদি সে চিনতে পারে তখন তার চোখ খুলে দেয়া হয় এবং যাকে ধরতে পেরেছিল তার চোখ বাধা হয়। এভাবে খেলাটি চলতে থাকে। সব মিলে এটি একটি খুব মজার Game

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ