কম্পিউটার শেখা কেন প্রয়োজন ?

আধুনিকতার সমাজে উচ্চশিক্ষা গ্রহন করুন বা নাই করুন তার পাশাপাশি নিজেকে পরিপূর্নভাবে গড়ে তুলতে হলে কম্পিউটার সম্পর্কে জানা বা শেখার বিকল্প নাই।আর আপনি যদি কোন সরকারী বা বেসরকারী চাকুরী করেন তবে তো কোন কথাই নেই। নিজেকে স্মার্টভাবে উপস্থাপন করার জন্য টুকটাকা কম্পিউটারতো জানতেই হবে। এখন যেকোন ভর্তি পরীক্ষার ফরম পূরন, চাকুরীর আবেদন, বিভিন্ন পরীক্ষার ফলাফল, দ্রুততম সময়ের মধ্যে কোন তথ্য অদান প্রদানের জন্য ইমেইল ব্যাবহার। তাহাছাও সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে ফেসবুক ব্যাবহার ইত্যাদি অর্থাৎ তরকারীতে যেমন স্বাদ হয়না নুন ছাড়া ঠিক তেমনি বর্তমান সময়ে কম্পিউটার বিষয়ে জ্ঞান ছাড়া জীবনের পরিপূর্নতা পায় না। তাছাড়াও জীবিকা নির্বাহ করে বেঁচে থাকতে হলে, বর্তমানে কম্পিউটার শিখতেই হবে। এই কথাটা আর নতুন করে বলবার কিছু নেই। শুধু যে কম্পিউটার সংক্রান্ত কাজ করতে হলেই কম্পিউটার ব্যবহার প্রয়োজন, তা নয়। যে কাজ কম্পিউটারনির্ভর নয়, সেখানেও কম্পিউটার জানা একটা অতিরিক্ত যোগ্যতা বলে বিবেচিত হয়। এক জন কর্মীর যদি কিবোর্ড কী করে চালাতে হয় জানা না থাকে তা হলে সামান্য মেল চেক করা বা তার জবাব দেওয়াই ঝকমারির পর্যায়ে চলে যায়। কম্পিউটারের ব্যবহার এক জন কর্মীর উৎপাদনশীলতা বাড়িয়ে দেয় অনেক গুণ। আসলে কম্পিউটার শিক্ষা হল এটা একটা প্ল্যাটফর্ম, জীবন গড়ে নেওয়ার জন্য যে ট্রেনেই তুমি উঠতে চাও না কেন, এই প্ল্যাটফর্মে তোমায় পৌঁছতেই হবেকম্পিউটার জানা থাকলে ঘরে বসেই চাকুরী করা যায়। অর্থাৎ আউটসোর্সিং এর মাধ্যমে। যেমন চাকুরী করা যায় ঠিক তেমনি চাকুরী দেওয়াও যায়।

কখন কিভাবে ?

কম্পিউটার শিক্ষা নিয়ে সচেতনতা গত দেড় দশকে বেড়েছে অনেকটাই। তাই নতুন যে ছেলে বা মেয়েটি কম্পিউটার শিখতে আসছে, তার কোর্স বেছে নেওয়ার কাজটা এখন আগের চেয়ে অনেক সহজ হয়ে গিয়েছে। যে ধরনের কোর্সগুলির সব চেয়ে বেশি চাহিদা, তার মধ্যে রয়েছে বেসিক কম্পিউটিং, গ্রাফিক ডিজাইনিং, অ্যানিমেশন, প্রোগ্রামিং ও ওয়েব ডেভেলপমেন্ট। কম্পিউটার শিক্ষা শুরু করার সময়টাও জানা। মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরে ছুটির সময়টা। কিন্তু সব চেয়ে বড় প্রশ্ন কোথায় শিখব ? কম্পিউটার শিক্ষার প্রতিষ্ঠান এখন পাড়ায় পাড়ায়, আর ‘নামী দামি’ প্রতিষ্ঠানের সংখ্যাও বড় কম নয়। তাদের বিজ্ঞাপনের দাপটও তেমন। ফলে বিভ্রান্ত পড়ুয়া ও তাদের অভিভাবকেরা। এই বিভ্রান্তির সমাধান কোথায় পাবে? হ্যা উত্তর এখানেই

আপনি বা আপনার কোন নিকটতম কম্পিউটার সম্পর্কে জানেই না বা নূন্যতম জ্ঞানও নেই তো তাতে কোন ভয়ের কিছুই নেই। কম্পিউটার এমন কিছু না যে এটা আয়ত্ম করা খুবই কঠিন। তাই বলছি মনোবল শক্ত করুন। গ্যারন্টি দিচ্ছি আপনি ঘরে বসেই খুব সহজেই কম্পিউটার শিখতে পারবেন। কোন প্রতিষ্ঠানে যাবার প্রয়োজন নেই। আপনি নিয়মিত আমাদের টিউটোরিয়াগুলো দেখতে থাকুন।

 

টিউটোরিয়াগুলো দেখতেএখানে ক্লিক করুন।

Comments (No)

Leave a Reply